শিরোনাম
শান্তিচুক্তির পর পার্বত্য চট্টগ্রামে কয়েক দশকের সংঘাতের অবসান হয়েছে– পার্বত্য সচিব বান্দরবানে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের গুলিতে নিহত সেনা সদস্যের দাফন সম্পন্ন চট্টগ্রামে ১৫ দিনে সড়কে ঝরল ৬০ প্রাণ,দুর্ঘটনার কারণ ও সুপারিশ ভারতের নির্বাচনের প্রাক্কালে বাংলাদেশে মন্দিরে হামলা! সামাজিক যোগাযোগ মাধ্যমে তর্ক-বিতর্ক পরিকল্পিত হত্যাকাণ্ড! ব্যাংক থেকে টাকা তুলে নিচ্ছেন আমানতকারীরা চট্টগ্রামে ৩ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প অনুভূত দাবদাহ ও জলবায়ুর বিপর্যয়ে দেশ ‘ভুয়া মুক্তিযোদ্ধাদের’ বিরুদ্ধে মামলায় যাচ্ছে মন্ত্রণালয় বান্দরবানে ব্যাংক ডাকাতিতে লুট ১৪ অস্ত্র ফেরত না দিলে শান্তি আলোচনা বন্ধ

ভোটের দিনে হরতাল, ফাঁকা রাজধানীর রাস্তাঘাট

রিপোর্টার
  • আপডেট সময় রবিবার, ৭ জানুয়ারী, ২০২৪
  • ৮৫ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ শুরু হবে আজ রোববার সকাল ৮টায়। তবে সরেজমিনে রাজধানীর বিভিন্ন এলাকায় দেখা সকাল সকাল রাস্তাঘাটে যানবাহন নেই বললেই চলে। মানুষের উপস্থিতিও হাতে গোনা। শনিবার সকাল থেকে সোমবার সকাল পর্যন্ত ৪৮ ঘণ্টা হরতাল ডাকা দল বিএনপিরও কোনো উপস্থিতিও চোখে পড়েনি রাজপথে। তবে রাজধানী বিভিন্ন পয়েন্টে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ। এ ছাড়া বিভিন্ন প্রধান সড়ক ও গলিতে ভোটকেন্দ্রগুলোতে পুলিশ ও আনসারের সতর্ক পাহারা দেখা গেছে।

আজ সকাল ৮টায় শুরু হয়ে ভোটগ্রহণ চলবে বিকেল চারটা পর্যন্ত। রাতের দিকে ভোটের ফলাফল আসতে শুরু করবে। প্রায় দুই হাজার প্রার্থীর সবাই আশা করছেন সংসদ সদস্য হবেন, সংসদে যাবেন। বিএনপি ভোট বর্জন করায় অনেকেই বলছেন, আওয়ামী লীগই ভোটে জিতে টানা চতুর্থবার ক্ষমতায় যাচ্ছে।

সরেজমিনে দেখা যায়, রাজধানীর রামপুরায় প্রধান সড়কে দোকানপাট এখনো খোলেনি। তবে নিম্ন আয়ের মানুষেরা নিজ নিজ গন্তব্যে বের হয়েছেন। সড়কগুলোতে রিকশা ও সিএনজির দৌরাত্ম্য দেখা গেছে। তবে ব্যক্তিগত ও গণপরিবহন সংখ্যা একদমই কম।

রাজধানীর কাজীপাড়া থেকে বেগম রোকেয়া সরণি হয়ে তেজগাঁওয়ের বিজয় সরণি পর্যন্তও দেখা গেল একই চিত্র। সকাল ৭টার একটু পরপর দেখা যায়, মানুষজনের উপস্থিতি যেমন কম, তেমনি সড়কে নেই তেমন কোনো গাড়িঘোড়াও। তবে কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁওসহ বিভিন্ন পয়েন্টে পুলিশের উপস্থিতি দেখা গেছে।

পরিবহন সূত্র বলছে, ভোটের কারণে বেশির ভাগ বাস আইনশৃঙ্খলা বাহিনী রিকুইজিশন দিয়ে নিয়েছে। এ ছাড়া ভোটের কাজে নিয়োজিত রাখার জন্য অনেকেই বাস ভাড়া নিয়েছেন। ফলে রাস্তায় বাসের সংখ্যা অনেক কম।

আজ দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি অফিস ও প্রতিষ্ঠান বন্ধ রাখতে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ফলে শুক্র, শনি ও রবিবার টানা তিন দিনের ছুটি পেয়েছে রাজধানীবাসী। ছুটিতে অনেকেই ঢাকা ছেড়েছেন।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) জানিয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ও পরে মিলিয়ে ৭২ ঘণ্টা দেশে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ থাকবে। এই নিষেধাজ্ঞা শুক্রবার মধ্যরাত থেকে শুরু হয়েছে সোমবার মধ্যরাত পর্যন্ত বহাল থাকবে। একই সঙ্গে ভোটের আগের দিন থেকে ভোটের পরদিন সকাল পর্যন্ত বন্ধ থাকবে ট্রাক, পিকআপ ও মাইক্রোবাস।

উল্লেখ্য, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হচ্ছে না বলে চলতি ভোট বর্জন করেছে বিরোধী বিএনপি। সেই সঙ্গে ভোট বর্জনের জন্য প্রচার চালিয়ে যাচ্ছে দলটি। জাতীয় সংসদের ৩০০ সাধারণ আসনের মধ্যে ২৯৯ আসনে আজ ভোট গ্রহণ করা হচ্ছে। প্রতিদ্বন্দ্বিতায় আছেন মোট ১ হাজার ৯৭০ প্রার্থী। তাঁদের মধ্যে ৪৩৬ জন স্বতন্ত্র প্রার্থী। নওগাঁ-২ আসনে একজন বৈধ প্রার্থী মারা যাওয়ায় সেখানে ভোট গ্রহণ বাতিল করা হয়।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions