শিরোনাম
২৩ বাংলাদেশি নাবিকের মুক্তি,মুক্তিপণ দিতে হলো ৫০ লাখ ডলার পুকুরপাড়ে বসে নারীদের গোসলের ভিডিও ধারণ করা নিয়ে সংঘর্ষে আহত ২০ রাঙ্গামাটির সাজেকে রিসোর্ট ও ব্যবসা প্রতিষ্ঠানে পানির সংকট রাঙ্গামাটিতে বৈশাখের খরতাপে অস্থির জনজীবন,তাপমাত্রা ৩৮ডিগ্রী সেলসিয়াস খাগড়াছড়িতে ত্রিপুরাদের তৈবুংমা-অ-খুম বগনাই উৎসব উদযাপন খাগড়াছড়িতে মারমা সম্প্রদায়ের মাহা সাংগ্রাই-এ জলোৎসবে রঙ্গিন বান্দরবানে বর্ণাঢ্য শোভাযাত্রায় নববর্ষের উৎসব পালন বান্দরবানে আসামি ধরতে গিয়ে ছুরিকাঘাতে পুলিশ সদস্য আহত রাঙ্গামাটিতে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন উপজেলা নির্বাচন নিয়ে অভ্যন্তরীণ দ্বন্দ্বের শঙ্কা থেকেই যাচ্ছে

তিন শতাধিক প্রার্থী সমর্থককে শোকজ,আচরণবিধি লঙ্ঘনের হিড়িক

রিপোর্টার
  • আপডেট সময় রবিবার, ৩১ ডিসেম্বর, ২০২৩
  • ৮৯ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- বিএনপি ও সমমনাদের বর্জন করা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের হিড়িক পড়েছে। মন্ত্রী, সংসদ সদস্য, এমনকি সরকারি সুবিধাভোগীরাও বিধি লঙ্ঘন করে যাচ্ছেন। আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে এ পর্যন্ত তিন শতাধিক প্রার্থী-সমর্থককে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দেওয়া হয়েছে। সর্বশেষ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র চন্দকে শোকজ করা হয়।

ইউজিসি সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র চন্দকে গতকাল শোকজ করেন খুলনা-৫ আসনের নির্বাচনী তদন্ত কমিটি ও সিনিয়র সহকারী জজ রত্না সাহা। শোকজের চিঠিতে উল্লেখ করা হয়, সরকারি সুবিধাভোগী ব্যক্তি হওয়া সত্ত্বেও খুলনা-৫ (ডুমুরিয়া, ফুলতলা ও গিলাতলা ক্যান্টনমেন্ট এলাকা) আসনে নৌকার প্রার্থী নারায়ণ চন্দ্র চন্দের পক্ষে প্রচারণায় সক্রিয়ভাবে অংশ নেন তাঁর ছেলে ড. বিশ্বজিৎ।

এ ছাড়া গত শুক্র ও গতকাল শনিবার দেশের বিভিন্ন নির্বাচনী আসনে প্রার্থীসহ আরও আটজনকে জরিমানা করা হয়েছে। আর শোকজ নোটিশ দেওয়া হয়েছে দুই প্রার্থীসহ তিনজনকে।

ফেনী-২ আসনে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মোমবাতি প্রতীকের প্রার্থী মাওলানা নুরুল ইসলাম নিজেই জানেন না তাঁর নির্বাচনী আসনের সীমানার পরিধি। সীমানার বাইরে পোস্টার, ফেস্টুন ও ব্যানার টাঙানোয় শুক্রবার রাতে তাঁকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আচরণবিধি লঙ্ঘনে সর্বশেষ মানিকগঞ্জ-১ আসনে লাঙ্গলের প্রার্থী জহিরুল আলম রুবেলের এক কর্মীকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। একই আসনের স্বতন্ত্র প্রার্থী সালাউদ্দিন মাহমুদের দুই কর্মীকে মোট ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ঢাকা-১৯ আসনে নৌকার প্রার্থী ডা. এনামুর রহমানের বিরুদ্ধে বিধি ভঙ্গ করে নির্বাচনী প্রচার চালানোর অভিযোগ উঠেছে।

কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী রেজাউল হক চৌধুরীকে গতকাল শোকজ করা হয়েছে। একই আসনের ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী নাজমুল হুদা পটল ও তাঁর সমর্থকদের হত্যার হুমকি দেওয়ার অভিযোগে দৌলতপুর উপজেলা যুবলীগের সভাপতি বুলবুল আহম্মেদ টোকন চৌধুরীকে শোকজ করা হয়েছে।

কুমিল্লা-২ আসনের হোমনায় নির্বাচনী সভায় নৌকার প্রার্থীর চরিত্র হনন করে মানহানিকর বক্তব্য দেওয়ায় জেলা পরিষদের সদস্য মকবুল হোসেন পাঠানকে ১৫ হাজার টাকা এবং ভাষানিয়া ইউনিয়ন পরিষদের সদস্য খাজাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া সাইদুল ইসলাম নামের ট্রাক প্রতীকের এক কর্মীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মেহেরপুর-১ আসনে সরকারি গাড়ি ব্যবহার করে নির্বাচনী প্রচারে অংশ নেওয়ায় পৌরসভার মেয়র মাহফুজুর রহমান রিটনকে শোকজ করা হয়েছে। একই আসনে আচরণবিধি ভঙ্গের কারণে পাওয়া শোকজ নোটিশের জবাব দিয়েছেন মেহেরপুরের সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা অলোক কুমার দাস এবং কুতুবপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান সেলিম রেজা।

গাইবান্ধা-২ (সদর) আসনে লাঙ্গলের প্রার্থী আব্দুর রশীদ সরকারকে শোকজ করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি।

চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ ও সাতকানিয়ার আংশিক) আসনে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আবদুল জব্বার চৌধুরীর পক্ষে বিধি ভঙ্গ করে নির্ধারিত সময়ের বাইরে উঠান বৈঠক করার অভিযোগ উঠেছে।

প্রার্থিতা ফেরত ৪৮ প্রার্থীর—
ইসির তথ্য অনুযায়ী, আদালতে গিয়ে গত বৃহস্পতিবার পর্যন্ত ৪৮ প্রার্থী প্রার্থিতা ফেরত পেয়েছেন। এর মধ্যে নওগাঁ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী গত বৃহস্পতিবার মারা যাওয়ায় ওই আসনের ভোট গ্রহণ কার্যক্রম বাতিল করেছে ইসি।

দুই শতাধিক বিদেশি পর্যবেক্ষক—
সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য এখন পর্যন্ত দুই শতাধিক বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকের তালিকা চূড়ান্ত করা হয়েছে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে। চূড়ান্ত হওয়া তালিকায় ১২৩ জন পর্যবেক্ষক, ৫০ জন সাংবাদিক ও ইসির আমন্ত্রণ জানানো ১১৪ জনের মধ্যে ৩০ জন নিশ্চিত করেছেন বলে জানা গেছে।

ভোটার তালিকার খসড়া ২১ জানুয়ারি———–
বাড়ি বাড়ি গিয়ে ভোটার নিবন্ধনের জন্য যাঁদের তথ্য সংগ্রহ করা হয়েছে এবং পরবর্তী সময়ে অফিসে এসে যাঁরা ভোটার তালিকাভুক্তির জন্য নিবন্ধন সম্পন্ন করেছেন, তাঁদের চূড়ান্ত ভোটার তালিকায় অন্তর্ভুক্তির জন্য আগামী ২১ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশের বিষয়ে কমিশন সিদ্ধান্ত দিয়েছে। তবে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য প্রণীত চূড়ান্ত ভোটার তালিকায় যাঁদের অন্তর্ভুক্ত করা হয়েছে, তাঁদের নাম খসড়া ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে না।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions