রাঙ্গামাটিতে টিআইবির তথ্যমেলা ২০২৩ অনুষ্ঠিত

রিপোর্টার
  • আপডেট সময় মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩
  • ৩৫০ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- জেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটির অয়োজনে টিআইবির সহযোগিতায় ১৩ মার্চ ২০২৩ কুমার সমিত রায় জিমনেশিয়াম মাঠ প্রাঙ্গণে দিনব্যাপী নানান কর্মসূচির মধ্যদিয়ে তথ্যমেলা ২০২৩ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশসাক মোহাম্মদ মিজানুর রহমান উপস্থিত ছিলেন।
তিনি বলেন, তথ্য অধিকার আইন কার্যকর বাস্তবায়নের মাধ্যমে দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব। তিনি বলেন, বিদ্যালয়ে সততা স্টোর চালু করা হবে এবং এটির মাধ্যমে ছাত্র ছাত্রীদের দুর্নীতি বিরোধী চেতনা গড়ে তুলতে সহায়ক হবে বলে মনে করেন। তিনি বলেন, যার কাছে যত বেশী তথ্য আছে সে ততবেশী সমৃদ্ধ। তিনি আরো বলেন, বিভিন্ন সরকারি-বেসরকারি অফিস কি সেবা দেয়, কোন সেবার মূল্য কত সে তথ্য সকলকে জানতে হবে। যদি নিজে তথ্য সমৃদ্ধ থাকি তাহলে কেউ দুর্নীতির শিকার হবেনা। তথ্য অধিকার আইনের সঠিক বাস্তবায়নের ফলে সেবাদানকারী প্রতিষ্ঠানে শুদ্ধাচার বৃদ্ধি করা সম্ভব।
সনাক’র সদস্য মুজিবুল হক বুলবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন জেলা শিক্ষা অফিসার মৃদুল কান্তি তালুকদার, দুদকের সহকারি পরিচালক আহামত ফরবাদ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মারুফ আহমেদ, সাবেক জেলা পরিষদ সদস্য মনোয়ারা আক্তার জাহান, প্রেস ক্লাব সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, সনাক সদস্য প্রফেসর বাঞ্ছিতা চাকমা ও অমলেন্দু হাওলাদার প্রমুখ। বক্তারা বলেন, তথ্য অধিকার আইন-২০০৯ জনগণের জন্য একটি হাতিয়ার হিসেবে কাজ করে। এই আইনের মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান আইনের আলোকে প্রকাশযোগ্য তথ্য প্রদান করতে বাধ্য। এই আইনের সঠিক বাস্তবায়নের মাধ্যমে দুর্নীতি প্রতিরোধ সম্ভব বলে মত প্রকাশ করা হয়। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন সনাক সভাপতি অঞ্জুলিকা খীসা।
অনুষ্ঠানের দ্বিতীয় অধিবেশনে সরকারি পরিষেবা বিষয়ক জনগণের মুখোমুখি অনুষ্ঠান করা হয়। অনুষ্টানে তথ্যসেবা কর্মকর্তা নাসরিন আক্তার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার তৈহিদ তালুকদার, যুব উন্নয়ন অধিদপ্তর প্রতিনিিিধ প্রশিক্ষক (কম্পিউটার) সৈয়দ আল মাসুদ, রাঙ্গামাটি জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা: মু: শওকত আকবর খান, আঞ্চলিক পাসপোর্টের সহকারি পরিচালক মুনতাকিম মো: ইব্রাহিম, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: লেলিন দে, ব্র্যাক জেলা সমন্বয়কারী হাবিবুর রহমান উপস্থিত ছিলেন। বক্তারা নিজ নিজ দপ্তরের সেবা সম্পর্কে উপস্থিত জনগণকে অবহিত করেন। উপস্থিত লোকজন সেবা সম্পর্কিত বিষয়ে বিভিন্ন দপ্তরকে প্রশ্ন করেন এবং সুপারিশ ও কিছু অভিযোগ জানান। উপস্থিত কর্মকর্তাবৃন্দ সমাধানের বিষয়ে আশ্বাস প্রদান করেন। অনুষ্ঠানে বক্তারা এ ধরণের অনুষ্ঠান আয়োজেনর মাধ্যমে সেবাদানকারী প্রতিষ্ঠানে সুশান প্রতিষ্ঠিত হবে বলে মত প্রকাশ করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সনাক সদস্য রেজাউর রশীদ পাপ্পু। বিকালের অধিবেশনে দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিতর্কে চূড়ান্তভাবে বিজয়ী হয় মোনঘর আবাসিক বিদ্যালয় এবং রানার্স আপ হয় ভেদভেদী পৌর উচ্চ বিদ্যালয়। বিতর্ক অনষ্ঠানে সম্মানিত বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন অনির্বাণ বড়ুয়া, সহকারি অধ্যাপক, রাঙ্গামাটি সরকারি কলেজ, আনন্দ জ্যোতি চাকমা সহকআরি অধ্যাপক, বি.এম ইনস্টিটিউট এবং সনাক সদস্য এঞ্জেলা দেওয়ান। অনুষ্ঠানে মডারেটর এর দায়িত্ব পালন করেন টিআইবি’র এসিজি (ভূমি) সমন্বয়কারি ও সংবাদকর্মী সাইফুল হাসান, এছাড়া দিনব্যাপী দুর্নীতিবিরোধী কার্টুন প্রদর্শনী, চিত্রাংকন প্রতিযোগিতা ও বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিকালে মেলায় স্টল প্রদানের জন্য সকল প্রতিষ্ঠানের জন্য ক্রেস্ট প্রদান এবং বিভিন্ন প্রতিযোতিায় বিজয়ীদেও মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
উল্লেখ্য, তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ে সাধারণ জনগণকে সচেতন করার জন্য এ মেলায় আয়োজন করা হয়। মেলায় ২৩ টি সরকারি অফিসসহ মোট ৩৪ টি সরকারি বেসরকারি অফিস স্টল দিয়ে তাদের কার্যক্রম প্রদর্শন করে। মেলায় সনাকের ইয়েস দল হাতে-কলমে তথ্য অধিকার ফরম পুরন শেখানোর পাশাপাশি সরকারি দপ্তর মেলায় বিভিন্ন দপ্তর তাদের সেবা ও তথ্য সংক্রান্ত তথ্য প্রদর্শন করে। মেলায় বিপুল সংখ্যক লোকের সমাগম ঘটে। বিকেলে ইয়েস সাস্কৃতিক দল ও উদীচীর উদ্যোগে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রেস বিজ্ঞপ্তি

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions