সজনের কত স্বাস্থ্যগুণ জেনে নিন

রিপোর্টার
  • আপডেট সময় রবিবার, ২২ জানুয়ারী, ২০২৩
  • ১৬ দেখা হয়েছে

বাংলাদেশের একটি পরিচিত বৃক্ষ সজনে গাছ। এর কাঁচা লম্বা ফল সবজি হিসেবে খাওয়া হয়। মাছের সঙ্গে ঝোল এবং সজনে-ডালসহ নানা উপায়ে খাওয়া যায় এই ফল। অনেকে বেশ পছন্দও করেন দারুণ স্বাদের সজনে। অনেকের আবার একেবারেই অপছন্দ।

তবে সজনের স্বাস্থ্যগুণ জানলে যারা এটি অপছন্দ করেন তারাও প্রতিদিন পাতে রাখবেন এই সবজি। বিশেষজ্ঞরা বলছেন, সজনেতে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, অ্যান্টি পক্স এবং অ্যান্টি ইনফ্লেমেটরি যৌগ, যা কিডনি ভালো রাখে। শরীর থেকে টক্সিন দূর করে।

এছাড়া এই সবজির রয়েছে আরও নানা স্বাস্থ্যগুণ। যেমন-

১। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে

শর্করা বাড়তে পারে এমন খাবার না খাওয়া এবং শরীরচর্চা ছাড়াও প্রতিদিন খাবার পাতে সজনে ডাঁটা রাখলে ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

২। হজমে সহায়তা করে

সজনে ডাঁটায় রয়েছে নিয়াসিন, রাইবোফ্ল্যাবিন এবং ভিটামিন বি১২-এর মতো গুরুত্বপূর্ণ কিছু যৌগ। শরীরে এই যৌগগুলোর ঘাটতি মেটাতে পারে সজনে ডাঁটা। এছাড়া গ্যাস্ট্রিকের সমস্যা থাকলে, তা-ও দূর করে।

৩। শ্বাসযন্ত্র ভালো রাখে

চলছে শীতকাল। এই সময় বাতাসে দূষণের মাত্রা বেড়ে যায়। তাই সর্দি-কাশি, ফুসফুসে নানা সংক্রমণজনিত ব্যাধি বেড়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। নিয়মিত সজনে ডাঁটা খেলে এই সমস্যা অনেকটাই কমে।

৪। হাড়ের স্বাস্থ্য ভালো রাখে

একটা বয়সের পর হাড়ের জোর কমে যাওয়া স্বাভাবিক। বাইরে থেকে ক্যালশিয়ামের ওষুধ না খেয়ে তার বদলে পাতে রাখতে পারেন সজনে ডাঁটা। এতে আছে উচ্চ মাত্রায় ক্যালশিয়াম, যা হাড়ের ক্ষয় রোধ করতে সাহায্য করে।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.com
Theme Dwonload From ThemesBazar.Com