শিরোনাম
ইউএনও’র বাসভবনে বান্ডিল বান্ডিল পোড়া টাকার ভিডিও ভাইরাল বিএনপি নেতার চাঁদাবাজি বন্ধে মানববন্ধন ১৮৭ পুলিশ কর্মকর্তাকে সন্ত্রাসী বললেন স্বরাষ্ট্র উপদেষ্টা পার্বত্য জেলা পরিষদগুলো পুনর্গঠন না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি বৈষম্যবিরোধী ছাত্রদের তিন পার্বত্য জেলা পরিষদ পুনর্গঠন না হওয়ায় কার্যত স্থবির তিন পার্বত্য জেলার উন্নয়ন প্রকল্প শ্রমিক অসন্তোষে পোশাকশিল্পে ক্ষতি ৪৮০০ কোটি টাকা: বিজিএমইএ আ. লীগ নিষিদ্ধসহ ২৩ দফা দাবি এলডিপির খাগড়াছড়ির লক্ষ্মীছড়িতে ১৮ বছর পর সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসানো হবে: চট্টগ্রামে আসিফ মাহমুদ বান্দরবানে সাঙ্গু নদীতে রথ উৎসর্গের মধ্য দিয়ে শেষ হলো বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা পূর্ণিমা

সব দলকে একমঞ্চে আনার চেষ্টায় বিএনপি

রিপোর্টার
  • আপডেট সময় রবিবার, ২৮ জুলাই, ২০২৪
  • ৪৩ দেখা হয়েছে

ডেস্ক রিপোট:- একদফা দাবিতে যুগপৎ আন্দোলনের শরিক দল, জোট, বাম-ডানসহ সব রাজনৈতিক দল, ধর্মভিত্তিক ও সকল ইসলামী রাজনৈতিক দল এবং সংগঠনকে একমঞ্চে আনতে জাতীয় ঐক্যের ডাক দিয়েছে বিএনপি। ইতিমধ্যে এই আহ্বানে সাড়া দিয়ে জাতীয় ঐক্যে যোগদানের ঘোষণা দিয়েছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) এবং তৃণমূল জাতীয় পার্টিও এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে। পাশাপাশি যুগপৎ আন্দোলনের অন্য রাজনৈতিক দল এবং জোটও এই উদ্যোগের সহমত পোষণ করেছে। দল এবং জোটগুলো বলছে, সরকার বিরোধী আন্দোলনরত দলগুলোর ঐক্যের কোনো বিকল্প নাই। এই উদ্যোগ সময়োপযোগী এবং গুরুত্বপূর্ণ।
ঐক্যের প্রসঙ্গে যুগপৎ আন্দোলনের দল ও জোটের পাঁচজন শীর্ষ নেতার সঙ্গে কথা হয় । তারা জানান, জাতীয় ঐক্য গঠনের ম্যাসেজ বিএনপি যুগপৎ আন্দোলনের দল ও জোটের শীর্ষ নেতাদের কাছে পৌঁছে দেয়া হচ্ছে। এ বিষয়ে দল ও জোটগুলো বৈঠক করে তাদের সিদ্ধান্ত জানাবে বিএনপিকে। তবে ইতিমধ্যে বেশিরভাগ দল এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে। পাশাপাশি যুগপৎ আন্দোলনের বাইরে থাকা দল এবং জোটের সঙ্গেও যোগাযোগ করা হচ্ছে বলে জানা গেছে।

বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান বলেন, আজ সারা বাংলাদেশে সাধারণ ছাত্রদের অভূতপূর্ব যে প্রতিবাদ সেটা তো শুধু তাদের একার প্রতিবাদ নয় এবং শুধু কোটার বিরুদ্ধেই প্রতিবাদ নয়, এটা আজ বাংলাদেশের ১৮ কোটি সচেতন মানুষের প্রতিবাদ। তদুপরি পশ্চিমা বিশ্বের গণতান্ত্রিক দেশসমূহ তথা সারা বিশ্বের নামী দামি মিডিয়ার সপ্তাহব্যাপী পজেটিভ রিপোর্টিং ইতিমধ্যেই এই আন্দোলনকে পৃথিবীর অধিকার বঞ্চিত মানুষের চিরন্তন সংগ্রাম হিসেবে চিহ্নিত করে দিয়েছে।

ছাত্রদের এই আন্দোলন এখন দেশের সকল সুবিধা বঞ্চিত মানুষের দীর্ঘ দেড় দশকের বঞ্চনার বিরুদ্ধে সার্বিক ক্ষোভের বহিঃপ্রকাশ। বাংলাদেশের জনগণের এই অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে জনগণের দল বিএনপি’র পূর্ণ সমর্থন রয়েছে। দেশের সকল গণতান্ত্রিক দলসমূহ ঐক্যবদ্ধভাবে দেশবাসীর এই একদফা আন্দোলনে মিলিত হয়ে বাংলাদশের মুক্তিযুদ্ধের আদর্শকে সমুন্নত রাখবে, এটাই বিএনপির প্রত্যাশা।

গত শুক্রবার রাতে সরকার পতনের একদফা দাবিতে বিরোধী রাজনৈতিক দল ও সংগঠনকে নিয়ে জাতীয় ঐক্য গঠনের ঘোষণা দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এতে বলা হয়, জাতির এই ক্রান্তিলগ্নে জাতীয় বৃহত্তর স্বার্থে লুণ্ঠিত গণতন্ত্র ও ভোটাধিকার পুনরুদ্ধার, অধিকারহীন জনগণের ও জাতির মুক্তির লক্ষ্যে আমরা ন্যূনতম একদফার ভিত্তিতে ও দাবিতে দেশের সকল গণতান্ত্রিক রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, ব্যক্তি ও শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে একটি জাতীয় ঐক্য গঠনের আহ্বান জানাচ্ছি। আমরা বিএনপির নেতৃত্বে যুগপৎ আন্দোলনের শরিক দল ও জোট, বাম-ডান সকল রাজনৈতিক দল, বাংলাদেশ জামায়াতে ইসলামীসহ অন্যান্য ধর্মভিত্তিক ও সকল ইসলামী রাজনৈতিক দল এবং রাজনৈতিক সংগঠনের প্রতি জাতীয় ঐক্যের আহ্বান জানাচ্ছি। জাতীয় ঐক্যের এই ঐতিহাসিক ঘোষণা ও দলিল দেশ এবং জাতির মুক্তি ত্বরান্বিত করবে ইনআশাল্লাহ। বলা হয়, সময় ও যোগাযোগ প্রতিবন্ধকতার কারণে বিবৃতির মাধ্যমে সম্মতি প্রদান করা যেতে পারে। শিগগিরই সম্মতিপ্রাপ্ত সকলের স্বাক্ষরে যৌথ বিবৃতি দেয়া হবে।

সরকারকে দ্রুত পদত্যাগের আহ্বান এবং বিএনপির ডাকে সাড়া দিয়ে জাতীয় ঐক্যে যোগদানের ঘোষণা দিয়েছে এলডিপি। লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) প্রেসিডেন্ট কর্নেল (অব.) ড. অলি আহমেদ বলেন, সরকার বিরোধী আন্দোলনরত দলগুলোর ঐক্যের কোনো বিকল্প নাই। দেশের এই ক্রান্তিলগ্নে বিএনপির পক্ষ থেকে যে ঐক্যের ডাক দেয়া হয়েছে, সেই পদক্ষেপকে আমরা সমর্থন করি এবং সাধুবাদ জানাই। আমরা এই ঐক্যবদ্ধ আন্দোলনে শামিল থাকার ঘোষণা করছি।

বিএনপি’র এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে তৃণমূল জাতীয় পার্টিও। দলটির চেয়ারম্যান ড. আব্দুল্লাহ আল নাসের, কো-চেয়ারম্যান আলহাজ আব্দুল বাতেন ও মহাসচিব সৈয়দ শামীম ইশতিয়াক এক বিবৃতিতে বলেন, জাতীয় ঐক্যের এই ঐতিহাসিক ঘোষণা ও দলিল দেশ এবং জাতির মুক্তি ত্বরান্বিত করবে। সরকার কর্তৃক হত্যা, নির্যাতনের প্রতিবাদ, দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার স্বার্থে সকল দেশপ্রেমিক মানুষ, ছাত্র-জনতা, রাজনৈতিক দল, ছাত্র-শিক্ষক, কৃষক-শ্রমিক, পেশাজীবী, সাংবাদিক এবং দেশের মেহেনতী মানুষকে ঐক্যবদ্ধ হয়ে ভয়াবহ ফ্যাসিবাদী শাসক গোষ্ঠীকে পরাজিত করে জনগণের গণতান্ত্রিক শাসন ব্যবস্থা প্রবর্তনে দুর্বার সংগ্রামে অবতীর্ণ হওয়ার আহ্বান জানাচ্ছি।

বিএনপি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০২৩ সালের জুলাই থেকে গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, গণতান্ত্রিক বাম ঐক্য, গণঅধিকার পরিষদ, লিবারেল ডেমোক্রেটিক পার্টি, গণফোরাম, পিপলস পার্টি, লেবার পার্টি, এনডিএ এবং ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদসহ বিভিন্ন সংগঠন সরকার পতনের একদফা দাবিতে যুগপৎ আন্দোলন শুরু করে। তবে ওই সময়ে জামায়াত আলাদাভাবে সরকার পতনের আন্দোলন থেকে অভিন্ন কর্মসূচি পালন করে। এবার জামায়াতসহ যুগপৎ আন্দোলনের শরিক দল, জোট, বাম-ডানসহ সব রাজনৈতিক দল, ধর্মভিত্তিক ও সকল ইসলামী রাজনৈতিক দল এবং সংগঠন নিয়ে জাতীয় ঐক্যের ডাক দিয়েছে বিএনপি।

১২ দলীয় জোট প্রধান ও জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দায় বলেন, আমরা তো বিএনপির সঙ্গে ঐক্যের প্রক্রিয়ার মধ্যে আছি। জাতীয় ঐক্যের প্রক্রিয়া কীভাবে বিএনপি করে, এটাই এখন দেখার বিষয়।
গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতা ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, আমরা মনে করি- বিরোধী দলগুলো রাজপথে আছে। এই দলগুলোর মধ্যে আরও ঐক্য হওয়া প্রয়োজন। আর আমরা যুগপৎ ধারায় আন্দোলনে আছি, সবাই যার যার জায়গা থেকে ভূমিকা পালন করছে। রাজপথে এই মুভমেন্টের মধ্য দিয়েই দৃঢ় ঐক্য গড়ে উঠবে।মানবজমিন

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions