শিরোনাম
বঙ্গভবনের সামনের নিরাপত্তা ব্যারিকেড ভাঙার চেষ্টা হাসনাত আব্দুল্লাহকে আহ্বায়ক করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কমিটি যে পর্যবেক্ষণে দেশত্যাগে বাধ্য করা হয় বিচারপতি সিনহাকে ‘কোনো একজন ব্যক্তি দ্বারা কোনো একটি দেশ বা জাতি তৈরি হয়নি’ ৪৮ ঘণ্টার মধ্যে ছাত্রলীগ নিষিদ্ধের আলটিমেটাম পদ ছাড়তে রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টা সময় দিলেন আন্দোলনকারীরা সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান এখন লন্ডনে, আমিরাতে আরও ৩০০ বাড়ির সন্ধান শাহবাগে না, সভা-সমাবেশ করতে হবে সোহরাওয়ার্দী উদ্যানে বান্দরবানে ভিক্টরী টাইগার্সের ৫৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন পাহাড়ে ফসলের নায্যমূল্য পাচ্ছেন না প্রান্তিক চাষীরা, কমেছে মিষ্টি কুমড়ার ফলন রাঙ্গামাটিতে সহিংসতার ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ক্ষতিপূরণ প্রদান

এবার আইএমএফের বিকল্প তৈরির প্রস্তাব রাশিয়ার

রিপোর্টার
  • আপডেট সময় মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪
  • ২৪ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- এবার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বিকল্প আর্থিক প্রতিষ্ঠান গঠনের আহ্বান জানালো রাশিয়া। পশ্চিমা বিশ্বের রাজনৈতিক চাপ মোকাবিলায় ব্রিকসের সদস্য দেশগুলোর প্রতি এই আহ্বান জানায় মস্কো।

চলতি মাসের শেষের দিকে অনুষ্ঠিত হতে যাচ্ছে ব্রিকসের পরবর্তী শীর্ষ সম্মেলন। তার আগেই এই প্রস্তাব দিলো রাশিয়া। বর্তমানে ব্রিকস জোটের সভাপতিত্ব করছে দেশটি।
ব্রিকসের মূল সদস্য হলো- ব্রাজিল, রাশিয়া, ভারত এবং চীন। এদের সঙ্গে সম্প্রতি দক্ষিণ আফ্রিকা, মিশর, ইথিওপিয়া, ইরান এবং সংযুক্ত আরব আমিরাতও যুক্ত হয়েছে। এ সপ্তাহে মস্কোতে ব্রিকসের শীর্ষ অর্থ ও কেন্দ্রীয় ব্যাংকগুলোর কর্মকর্তাদের একটি বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

রাশিয়ার অর্থমন্ত্রী আন্তোন সিলুয়ানভ বৈঠকের প্রথম দিনে বলেন, বিশ্বব্যাপী আর্থিক ব্যবস্থা পশ্চিমা দেশগুলো নিয়ন্ত্রণ করে। অথচ বৈশ্বিক অর্থনীতির ৩৭ শতাংশের প্রতিনিধিত্ব করে ব্রিকস জোট। সুতরাং আমাদের একটি বিকল্প ব্যবস্থা গঠন করা প্রয়োজন।

তিনি দাবি করেন, আইএমএফ এবং বিশ্বব্যাংক নিজেদের মূল কাজগুলো করছে না। সংস্থাগুলো ব্রিকস দেশগুলোর স্বার্থে কাজ করছে না বলেও অভিযোগ করেন রুশ মন্ত্রী।

২০২২ সালে ইউক্রেন আক্রমণের পর থেকে রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা দেশগুলো। রাশিয়ার বৈদেশিক মুদ্রার রিজার্ভ জব্দ করা হয়েছে, ফলে দেশটির আর্থিক ব্যবস্থায় বড় আঘাত এসেছে। আন্তর্জাতিক পুঁজিবাজার থেকেও বিচ্ছিন্ন হয়ে পড়েছে মস্কো।

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর এলভিরা নাবিউলিনা এর আগে ব্রিকস ব্রিজ পেমেন্ট সিস্টেমের প্রস্তাব দিয়েছিলেন, যা সদস্য দেশগুলোর মধ্যে আর্থিক লেনদেনের একটি বিকল্প ব্যবস্থা হিসেবে কাজ করবে। তবে এ বিষয়ে খুবই ধীরগতিতে অগ্রগতি হচ্ছে।

২০১৫ সালে ব্রিকস দেশগুলো একটি আর্থিক প্রতিষ্ঠান হিসেবে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক প্রতিষ্ঠা করে, যার উদ্দেশ্য হলো- ব্রিকস সদস্য এবং অন্যান্য উদীয়মান অর্থনীতির জন্য অবকাঠামো ও টেকসই উন্নয়ন প্রকল্পে অর্থায়ন করা। তবে রাশিয়ার নতুন আহ্বান ইঙ্গিত দেয় যে, এই দেশগুলো আরও একটি কার্যকর আর্থিক কাঠামো তৈরির দিকে অগ্রসর হতে চায়, যা তাদের পশ্চিমা প্রভাব থেকে মুক্তি দেবে। সূত্র: ডন নিউজ, হিন্দুস্তান টাইমস, রয়টার্স

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions