পূর্ব ইউক্রেনে এগিয়ে চলেছে রুশ সেনা, পতনের মুখে ভুলেদার

রিপোর্টার
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪
  • ২৫ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- রাশিয়া বুধবার বলেছে যে, তারা ইউক্রেনের আরও দুটি গ্রাম মুক্ত করেছে। এর ফলে দীর্ঘদিন ধরে ইউক্রেনের শক্ত ঘাঁটি ভুলেদার শহর পতনের মুখে রয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে যে, তাদের বাহিনী হোস্ট্রে এবং হরিহোরিভকা গ্রাম মুক্ত করেছে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ ডোনেটস্ক অঞ্চলের রাশিয়ান-স্থাপিত প্রধান ডেনিস পুশিলিনকে উদ্ধৃত করে বলেছে যে, ভুলেদারের ভিতরে যুদ্ধ চলছে, যেখানে যুদ্ধ-পূর্ব ১৪,০০০ জনসংখ্যা ছিল। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ, গভীর সন্ধ্যায় একটি প্রতিবেদনে বলেছে যে, ভুলেদার এলাকায় আটটি সশস্ত্র সংঘর্ষ হয়েছে।

‘ভুলেদার এবং ভোডিয়ানের কাছে সাতটি শত্রু আক্রমণ বন্ধ করা হয়েছিল,’ তারা কাছাকাছি আরেকটি গ্রামের কথা উল্লেখ করে বলেছে, ‘একটি যুদ্ধ এখনও চলছে। পরিস্থিতি ইউক্রেনের প্রতিরক্ষা বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে।’ বিবৃতিতে রাশিয়ান কর্মকর্তারা বলেছেন যে, তাদের বাহিনী উত্তরের দুটি গ্রামের নিয়ন্ত্রণ নিয়েছে, তবে সেই সেক্টরে ২৩টি সংঘর্ষের খবর দিয়েছে।

এই অঞ্চলের ইউক্রেনের গভর্নর ভাদিম ফিলাশকিন বলেছেন, রাশিয়ার সৈন্যরা ভুলেদারের উপকণ্ঠে পৌঁছায়নি তবে সেখানে তাদের পুনরুদ্ধারকারী দলগুলি কাজ করছে। ‘আমাদের ডিফেন্ডাররা তাদের ছিটকে দেয়ার চেষ্টা করছে। শহরটি দখল করা হয়নি,’ তিনি টেলিভিশন মন্তব্যে বলেছিলেন।

২০২২ সালে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে দক্ষিণ ডোনেটস্ক অঞ্চলে ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থা টিকিয়ে রাখা একটি সুরক্ষিত খনির শহর ভুলেদারকে রুশ বাহিনী ঘেরাও করেছে এমন প্রতিবেদন সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন: ‘গতিশীলতা ইতিবাচক’। ওয়াশিংটন-ভিত্তিক ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার-এর বিশ্লেষকরা বলেছেন যে, রাশিয়া ভুলেদারের উপর জোর দিচ্ছে বলে মনে হচ্ছে কিন্তু এর পতন মস্কোর আরও অগ্রগতির সম্ভাবনাকে উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করবে না, কারণ তারা ইতিমধ্যেই শহরের মধ্যে চলমান বেশিরভাগ প্রধান সড়ক নিয়ন্ত্রণ করেছে। সূত্র: রয়টার্স।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions