দুবাইয়ের আবাসন খাতে উল্লম্ফনের পূর্বাভাস

রিপোর্টার
  • আপডেট সময় মঙ্গলবার, ২৩ জানুয়ারী, ২০২৪
  • ৯৪ দেখা হয়েছে

ডেস্ক রিরোট:- ২০২৪ সালে বড় ধরনের উল্লম্ফন দেখা যেতে পারে সংযুক্ত আরব আমিরাতের জনবহুল শহর দুবাইয়ের আবাসন খাতে। খাতটির সামগ্রিক বাজার ১৭ শতাংশ ও সম্পত্তি লেনদেনের পরিমাণ ২০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে বলে পূর্বাভাস দেয়া হয়েছে। সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক এক গবেষণায় এসব তথ্য জানিয়েছে এ খাতসংশ্লিষ্ট বিশ্লেষক সংস্থা রিয়েলিস্ট এআই। খবর অ্যারাবিয়ান বিজনেস।

দুবাইয়ে নতুন অঞ্চলে সম্প্রসারণ ও বাজারবান্ধব সরকারি প্রণোদনার মতো বিষয় চলতি বছর শহরটির আবাসন খাতের উল্লম্ফনে প্রভাবক হিসেবে ভূমিকা রাখবে বলে গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে।

অবশ্য দুবাই নিয়ে বিদেশীদের আগ্রহ বেশ পুরনো। ‘সেফ হ্যাভেন’ শব্দবন্ধে পরিচিত হয়েছে সাম্প্রতিক বছরগুলোয়। বলা হয়ে থাকে, বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রকাশ্যে বা গোপনে বিপুল পরিমাণ মূলধন স্থানান্তর হচ্ছে দুবাইয়ে। এ অর্থ পুনর্বিনিয়োগে ফুলেফেঁপে উঠছে দুবাইয়ের আর্থিক, ভূসম্পত্তি ও আবাসনসহ বিভিন্ন খাত।

রিয়েলিস্টের সাম্প্রতিক গবেষণা অনুসারে, সামগ্রিক বিবেচনায় দুবাইয়ের আবাসন খাতের বাজার চলতি বছরের শেষ নাগাদ ৩০ হাজার কোটি দিরহাম বা ৮ হাজার ২০০ কোটি ডলারে পৌঁছবে।

গবেষণাটির পূর্বাভাসে বলা হয়েছে, দুবাইয়ের আবাসন খাতের বাজার এ বছর ১৭ শতাংশ পর্যন্ত বাড়বে এবং ২০২৩ সালের তুলনায় লেনদেনের পরিমাণ ২০ শতাংশ বাড়বে।

লেনদেনের সংখ্যা ও বাজারের আকারে উচ্চ হারে বাড়ার সঙ্গে এআই পূর্বাভাস দিয়েছে, বর্গফুট প্রতি খরচ এ বছর কমপক্ষে ৪ শতাংশ পর্যন্ত বাড়বে। এতে ২০২৪ সালে শহরের হাউজিং মার্কেট নতুন উচ্চতায় পৌঁছবে।

এআইভিত্তিক গবেষণাটি বলছে, ‌শহরটির আবাসিক খাতের বাজার ২০২৪ সালে আরো গতিশীল হবে। উপসাগরীয় অঞ্চলের সাম্প্রতিক সম্প্রসারণ ও উন্নয়নের ধারার সঙ্গে তাল মিলিয়ে চলবে বৃদ্ধির হার।

রিয়েলিস্টের প্রতিষ্ঠাতা ও সিইও অ্যালেক্স গাল্ট অ্যারাবিয়ান বিজনেসকে বলেন, ‘‌শুধু এ অঞ্চলে নয়, পুরো বিশ্বেই চলতি বছর বৃদ্ধি ও স্থিতিশীলতার আলোকবর্তিকা হিসেবে দুবাই তার অবস্থান ধরে রাখবে।’

তিনি আরো বলেন, ‘‌দুবাইয়ের আবাসন খাত দারুণভাবে এগিয়ে যাওয়ার পেছনে বেশকিছু কারণ রয়েছে। যেমন সরকারি প্রণোদনা, দ্রুত প্রসারিত অঞ্চল এবং ২০২৪ সালে নিজেদের প্রবৃদ্ধি ধরে রাখার মতো মানসিকতা।’

আগের বছরের শুরুতে রিয়েলিস্ট পূর্বাভাস দিয়েছিল, শহরটির আবাসন খাতের বাজার ৪৬ শতাংশ বাড়বে। ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে বাজারের পরিমাণ ৫৩ শতাংশ বৃদ্ধি পায় এবং লেনদেনদের সংখ্যা বেড়ে যায় ৪৭ শতাংশ।

রিয়ালিস্ট বলছে, এ গবেষণায় পাঁচ বছর পর্যন্ত পৃথক পূর্বাভাস হিসাব করে দুবাইয়ের প্রতিবেশী শহরগুলোকেও বিশ্লেষণ করা হয়েছে।

সর্বশেষ গবেষণা মতে, আশপাশের সবগুলো শহরের এক বছরের পূর্বাভাস সংকলন করা হয়েছিল এবং সেগুলোর একটি পূর্বাভাস দেয়ার জন্য উপস্থাপন করা হয়েছিল। গাল্ট বলেন, ‘‌‌আমাদের এআই সঠিক পূর্বাভাস দেয়ার জন্য শহরের শীর্ষ ডেভেলপারদের কাছ থেকে সরাসরি সরবরাহ করা হালনাগাদ উপাত্ত ব্যবহার করে। ফলে আমরা আবারো সঠিক প্রমাণিত হতে যাচ্ছি, এ নিয়ে কোনো সন্দেহ নেই।’

তিনি এও বলেন, ‌দুবাইয়ের আবাসন খাতের বাজার যতটা গতিশীল, তাতে গত কয়েক বছরের প্রবৃদ্ধি আশ্চর্যজনক কোনো বিষয় নয়।

আবাসনের এমন পূর্বাভাস দেখিয়ে দেয় যে দুবাই এখন আর নিছক পর্যটনের কেন্দ্রবিন্দু নয়। বরং আর্থিক খাতসহ বিভিন্ন ক্ষেত্রে সংস্কার বিদেশীদের প্রকাশ্য ও গোপন বিনিয়োগে আগ্রহী করে তুলেছে। এমনকি অন্য দেশ থেকে সম্পদ সরিয়ে এনে বিদেশীরা এখানে বিনিয়োগ করছে। এছাড়া অনেক ব্যবসাপ্রতিষ্ঠানও এখন দুবাইকে বেছে নিয়েছে ব্যবসায়িক কার্যক্রমের কেন্দ্র হিসেবে। নতুন এ পূর্বাভাস সে চিত্রের প্রতিনিধিত্ব করে।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions