মালয়েশিয়ায় বন্যায় নিহত ৪, উদ্বাস্তু ৪০ হাজারেরও বেশি

রিপোর্টার
  • আপডেট সময় রবিবার, ৫ মার্চ, ২০২৩
  • ৩০১ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- মালয়েশিয়ায় মৌসুমি বন্যায় অন্তত চারজন নিহত হয়েছেন। এ ছাড়া উদ্বাস্তু হয়েছে ৪০ হাজারেরও বেশি মানুষ। মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, উদ্ধারকর্মীরা উদ্ধার তৎপরতা চালাচ্ছেন।

জোহর রাজ্য কর্তৃপক্ষ জানিয়েছে, নিহতদের মধ্যে একজনের মৃত্যুর ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে। তিনি একটি গাড়িতে আটকা পড়েছিলেন। প্রবল বন্যার তোড়ে গাড়িটি ভেসে গেলে তাঁর মৃত্যু হয়।

ভিডিও ফুটেজে দেখা গেছে, মালয়েশিয়ার দক্ষিণের রাজ্যগুলোতে অনেক বাড়ি পানির নিচে তলিয়ে গেছে। অসহায় মানুষ ছাদে আশ্রয় নিয়েছে। উদ্ধারকর্মী ও স্বেচ্ছাসেবকেরা ছাদ থেকে তাদের উদ্ধার করছেন।

দেশটির ন্যাশনাল ফ্লাড ডিজাস্টার এজেন্সি কিছু ছবি প্রকাশ করেছে। ছবিতে দেখা গেছে, উদ্ধারকর্মীরা বুকসমান পানির ভেতরে হেঁটে হেঁটে বন্যায় আটকে পড়া মানুষদের উদ্ধার করছেন। একজন উদ্ধারকর্মীকে একটি বালতিতে করে এক শিশুকে উদ্ধার করে নিয়ে যেতে দেখা গেছে।

অন্যান্য ছবিতে দেখা গেছে, বন্যার পানিতে রাস্তাগুলো তলিয়ে গেছে। যানবাহনগু পানিতে আটকা পড়ে আছে। মৌসুমি বন্যার জন্য ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে পরিচিত মালয়েশিয়া। দেশটির প্রতিবেশী দেশ সিঙ্গাপুরে গত ফেব্রুয়ারি থেকে মুষলধারে বৃষ্টি হচ্ছে।

গত কয়েক দশকের মধ্যে ২০২১ সালে মালয়েশিয়ায় সবচেয়ে ভয়াবহ বন্যা হয়েছিল। সেই বন্যায় অন্তত ৫৪ জন নিহত হয়েছিলেন। উদ্ধারকাজে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছিল।

মালয়েশিয়ায় সাধারণত নভেম্বর মাস থেকে বর্ষা ঋতু শুরু হয়। ডিসেম্বর মাস থেকে মানুষ তাদের ঘরবাড়ি সরিয়ে নেওয়ার চেষ্টা করছে।

মালয়েশিয়ার জোহর রাজ্যে অন্তত ৪০ লাখ মানুষ বাস করে। এই মৌসুমের বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এই রাজ্য। কর্মকর্তারা বলেছেন, রাজ্যটির কয়েক হাজার বাসিন্দা এখন স্কুল ও কমিউনিটি আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছে।

মালয়েশিয়ার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এপ্রিল পর্যন্ত মৌসুমি বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions