ডিবির বিরুদ্ধে গুম ও নির্যাতনের অভিযোগের তদন্ত চায় এইচআরডব্লিউ

রিপোর্টার
  • আপডেট সময় রবিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৩৩২ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- ২০২৪ সালে অনুষ্ঠেয় জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মার্কিন নিষেধাজ্ঞা থাকায় বাংলাদেশের নিরাপত্তা সংস্থাগুলো বাড়তি নজরদারিতে আছে বলে জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। সংস্থাটি বলেছে, বাংলাদেশ কর্তৃপক্ষের উচিত অভিযোগগুলোর তদন্ত করা এবং দোষীদের বিচারের আওতায় আনা।

গত শুক্রবার নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে নিউইয়র্কভিত্তিক এই মানবাধিকার সংস্থাটি বাংলাদেশ সরকারকে গোয়েন্দা পুলিশের (ডিবি) বিরুদ্ধে ওঠা গুম ও নির্যাতনের অভিযোগ তদন্ত করার আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, গাজীপুরে গত ১৯ জানুয়ারি ব্যবসায়ী মোহাম্মদ রবিউল ইসলামের মৃত্যু, সাতক্ষীরায় গত ২৩ জানুয়ারি সাংবাদিক রঘুনাথ খাঁকে তুলে নিয়ে নির্যাতন এবং ঢাকার হাতিরঝিল থেকে ২৯ জানুয়ারি তুলে নিয়ে আইনজীবী আবু হোসেন রাজনকে এক সপ্তাহ আটকে রাখার ঘটনায় ডিবি পুলিশ যুক্ত ছিল।

সংস্থার দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক মীনাক্ষী গাঙ্গুলী বিবৃতিতে বলেন, গোয়েন্দা পুলিশের বিরুদ্ধে এর আগে মানবাধিকারের গুরুতর লঙ্ঘন, গুম ও নির্যাতনের অভিযোগ করেছে স্থানীয় মানবাধিকার সংগঠনগুলো।

অবশ্য গোয়েন্দা পুলিশ অভিযোগগুলো এরই মধ্যে অস্বীকার করেছে।

হিউম্যান রাইটস ওয়াচের বিবৃতির বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মুখপাত্র জনসংযোগ ও গণমাধ্যম শাখার উপকমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বলেন, ‘প্রতিটি নিখোঁজের ঘটনা তদন্ত করা হয়। কেউ বললেও করা হয়, না বললেও করা হয়। আইনগতভাবে যা যা করার প্রয়োজন, তা করা হয়। অতীতেও করা হয়েছে, ভবিষ্যতেও করা হবে।’

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions