বৃহস্পতিবার, ২৯ জুলাই ,২০২১

Bangla Version
  
SHARE

শনিবার, ১৯ জুন, ২০২১, ১২:১৬:৫৯

ফের জাতিসংঘের মহাসচিব গুতেরেস

ফের জাতিসংঘের মহাসচিব গুতেরেস

নিউজ ডেস্ক: দ্বিতীয় মেয়াদে জাতিসংঘের মহাসচিব হিসেবে নির্বাচিত হয়েছেন অ্যান্থনিও গুতেরেস। শুক্রবার (১৮ জুন) বিশ্বের শীর্ষ সংস্থাটির ১৯৩ সদস্যের সাধারণ পরিষদ আগামী পাঁচ বছরের জন্য তাকে মনোনয়ন দিয়েছে। খবর ডনের

শপথ নেওয়ার পর সাধারণ পরিষদে তিনি বলেন, ছোট ও বড় দেশগুলোর মধ্যে সেতুবন্ধনে ও আস্থা অর্জনে অবিরত কাজ চালিয়ে যাওয়ায় আমার ওপর আস্থা রাখার নিশ্চয়তা দিচ্ছি।

চলতি মাসের শুরুতে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ তাকে এ পদে দ্বিতীয়বার নিয়োগ দিতে সুপারিশ করেছিল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শপথ নেওয়ার কয়েক সপ্তাহ আগে ২০১৭ সালের জানুয়ারিতে বান কি মুনের স্থলাভিষিক্ত হয়েছেন গুতেরেস। প্রথম মেয়াদের একটা বড় সময় ট্রাম্পকে শান্ত রাখতেই তার কেটে গেছে।

ক্ষমতায় আসার পর জাতিসংঘের মূল্যবোধ ও বহুপাক্ষিকতা নিয়ে বারবার প্রশ্ন তুলেছিলেন ট্রাম্প। বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বেশ কয়েকটি সংস্থার তহবিল কাটছাঁটও করে দেন তিনি।

জাতিসংঘের সবচেয়ে বড় অর্থদাতা দেশ যুক্তরাষ্ট্র। সংস্থাটির নিয়মিত বাজেটের ২২ শতাংশ আর শান্তিরক্ষী মিশনের এক চতুর্থাংশ অবদান রাখে দেশটি। জাতিসংঘের যেসব সংস্থার তহবিল কাটছাঁট করেছিলেন ট্রাম্প তা পুনর্বহাল করতে শুরু করেছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

দ্বিতীয় মেয়াদে বেশ কয়েকজন প্রার্থী হওয়ার চেষ্টা করলেও পর্তুগালের সাবেক এ প্রধানমন্ত্রী শেষ পর্যন্ত বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ৭২ বছর বয়সী গুতেরেস ১৯৯৫ থেকে ২০০২ সাল পর্যন্ত পর্তুগালের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এরপর জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রধান ছিলেন ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত।

এই বিভাগের আরও খবর

  সোনিয়া-মমতা বৈঠক,২০২৪ সালের লোকসভা নির্বাচন হবে মোদি বনাম দেশ-পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

  পারমাণবিক বোমার মজুদ বাড়াচ্ছে চীন, সতর্ক যুক্তরাষ্ট্র

  ভারী বর্ষণ-ভূমিধসে মহারাষ্ট্রে প্রাণহানি বেড়ে ১৯২

  আমেরিকাকে কড়া বার্তা চীনের

  পাকিস্তানের কাছে আশ্রয় চেয়ে আবেদন আফগান সেনাদের

  কর্নাটকের মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পার পদত্যাগ

  তালেবানদের ওপর বিমান হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা আমেরিকার

  পৃথিবীর বাইরে ভ্রমণে মেতে উঠেছেন ধনীরা,খরচ ২ কোটি ১২ লাখ

  মহারাষ্ট্রে ভূমিধসে নিহত বেড়ে ১৩৬, এখনও অনেকে নিখোঁজ

  সেনা অভিযানে ২৬৯ তালেবান নিহত, দাবি আফগান সরকারের

  ইরাকের সদর সিটিতে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৩৫, আহত বহু

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?