শুক্রবার, ০৬ আগস্ট ,২০২১

Bangla Version
  
SHARE

শনিবার, ২২ মে, ২০২১, ১২:৫৩:১৯

ফিলিস্তিনে মানুষ হত্যার প্রতিবাদে নিউইয়র্কে বিক্ষোভ

ফিলিস্তিনে মানুষ হত্যার প্রতিবাদে নিউইয়র্কে বিক্ষোভ

যুক্তরাষ্ট্র: ফিলিস্তিনি ও  ইসরায়েলি যুদ্ধে নিরীহ মানুষ হত্যার প্রতিবাদে বিক্ষোভ হয়েছে যুক্তরাষ্ট্রের নিউইর্য়ক শহরে। গাজায় ইসরাইলি বাহিনীর নির্বিচারে বিমান হামলা, শিশু এবং নিরীহ ফিলিস্তিনিদের হত্যার প্রতিবাদে নিউইর্য়কের প্রবাসী বাংলাদেশিদের সংগঠন “সিভিল সোসাইটি নিউইর্য়ক” প্রথম বিক্ষোভ করল।

বিক্ষোভ অনুষ্ঠানে ইসরায়েলি জনগণের ওপর হামাসের আক্রমণকেও নিন্দা জানানো হয়। ১৯ মে স্থানীয় সময় সন্ধ্য্য ৭টায় জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় প্রতিবাদে মুক্তধারা ফাউন্ডেশন, ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাষ্ট্র শাখা, সম্মিলিত সাংস্কৃতিক জোট, উদীচী যুক্তরাষ্ট্র শাখা, গণজাগরণ মঞ্চ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, প্রোগেসিভ ফোরামসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা সমাবেশে অংশ নেন।

প্রতিবাদ সমাবেশে চলমান সংঘাত বন্ধের দাবি জানানোর পাশাপাশি  ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে  শান্তির্পূণ পরিবেশ ফিরে আনতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জাতিসংঘ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি নিরপেক্ষ ভূমিকা পালনের আহ্বান জানান।

বক্তব্য প্রদান করেন- প্রোগ্রেসিভ ফোরামের সভাপতি খোরশেদুল ইসলাম, যুক্তরাষ্ট্র উদীচীর সভাপতি জীবন বিশ্বাস, '৯০-এর ছাত্র সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় ছাত্র নেতা শাহাব উদ্দিন, ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাষ্ট্র শাখার সভাপতি ফাহিম রেজা নুর ও স্বীকৃতি বড়ুয়া, সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক মিথুন আহমেদ, ঢাকা গণজাগরণ মঞ্চকর্মী সৈয়দ জাকির আহমেদ রনি, জাসদ যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক নুরে আলম জিকু, সাবেক ছাত্রনেতা জাকির হোসেন বাচ্চু, সাবেক ছাত্রনেতা সামাদ চৌধুরী।  আয়োজকদের পক্ষে বক্তব্য দেন সাংবাদিক সনজীবন কুমার এবং নাট্যকার ও সাংবাদিক তোফাজ্জল লিটন। অনুষ্ঠান সঞ্চালনা করেন মুজাহিদ আনসারী।
সমাবেশে উপস্থিত ছিলেন- দর্পণ কবীর, বিশ্বজিৎ সাহা, শাহ্ জে, চৌধুরী, কানু দত্ত, মোহাম্মদ আবুল কাশেম, মুজিবুর রহমান, দরুদ মিয়া রনেল, মোফাজ্জল হোসেন, শফিউল আজম, শাজাহান মিয়া মাহমুদা বেগম মনি প্রমুখ।

বক্তারা বলেন, ফিলিস্তিনে থামছেই না ইসরাইলের বোমা বর্ষণ। এখন পর্যন্ত ৭০ শিশুসহ অন্তত ২৫০ জন নিহত হয়েছেন। জবাবে তেল আবিবে রকেট হামলা চালিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এদিকে ফিলিস্তিনের শিশুদের নির্বিচারে হত্যার পরও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলকে সমর্থন করায় বিশ্বজুড়ে শুরু হয়েছে তীব্র সমালোচনা।

প্রতিবাদ সমাবেশ থেকে ২৪ ঘণ্টার মধ্যে প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের জামিন না দিলে এবং তার বিরুদ্ধে আনা মিথ্যা মামলা প্রত্যাহার করা না হলে নিউইয়র্কে এ সংগঠনের পক্ষ থেকে প্রতিবাদ সমাবেশ করার ঘোষণা দেয়া হয়।

এই বিভাগের আরও খবর

  খাগড়াছড়ির পানছড়িতে অস্ত্রসহ ইউপিডিএফ সদস্য গ্রেপ্তার

  ‘মোবাইল কোর্ট পরিচালনাকারী ম্যাজিস্ট্রেটদের প্রশিক্ষণ দরকার’

  করোনায় রেকর্ড ২৬৪ মৃত্যু, শনাক্ত ১২,৭৪৪

  খাগড়াছড়ির মাটিরাঙ্গায় নারীর ভাসমান মরদেহ উদ্ধার

  কাউখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ্যাম্বুলেন্স প্রদান

  জুলাই মাসে ১৮১ নারী ও কন্যা শিশু নির্যাতনের শিকার,১৭ জনের রহস্যজনক মৃত্যু

  ৬৩ শতাংশ সরকারি প্রতিষ্ঠানের তথ্য প্রদান সন্তোষজনক নয়

  দেশে করোনা আক্রান্তদের ৯৮ শতাংশই ডেল্টা ভ্যারিয়েন্ট

  নানিয়ারচরসহ দুর্গম পার্বত্য এলাকায় মানুষ করোনা টিকা থেকে বঞ্চিত হচ্ছে

  করোনায় আরও ২৪১ মৃত্যু, শনাক্ত ১৩ লাখ ছাড়াল

  রাঙ্গামাটিতে করোনায় ক্ষতিগ্রস্ত শিল্পীদের জেলা পরিষদের আর্থিক অনুদান



আজকের প্রশ্ন