শুক্রবার, ০৬ আগস্ট ,২০২১

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১, ১০:৫৩:৫২

পুঁজিবাজারের জন্য বাজেটে সুখবর আসছে

পুঁজিবাজারের জন্য বাজেটে সুখবর আসছে

ঢাকা: আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেটের বিষয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গণমাধ্যমের কাছে বলেছেন- পিছিয়ে পড়া প্রান্তিক জনগোষ্ঠী ও ব্যবসায়ীসহ সকলের স্বার্থ বিবেচনায় বাজেট ঘোষণা করা হবে। এরই অংশ হিসেবে আগামী অর্থবছরের বাজেটে পুঁজিবাজারের জন্য বাজেটে সুখবর আসছে।

আসন্ন ২০২১-২২ অর্থবছরের বাজেটে করপোরেট কর কমানোর সঙ্গে কালো টাকা সাদা করা, লেনদেনের ওপর আরোপিত অ্যাডভান্স ইনকাম ট্যাক্স (এআইটি) কমানো, সুকুক, করপোরেট এবং ট্রেজারি বন্ডের ওপরও কর হার কমানো হচ্ছে। অর্থ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সংস্থার সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সংশ্লিষ্টরা জানায়, ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারে অতালিকাভুক্ত কোম্পানির করপোরেট কর সাড়ে ৩২ শতাংশ থেকে কমিয়ে ৩০ শতাংশ এবং তালিকাভুক্ত কোম্পানির কর ২৫ শতাংশ থেকে সাড়ে ২২ শতাংশ। চলতি বছরের মতোই মাত্র ১০ শতাংশ কর দিয়ে আগামী অর্থবছরেও কালো টাকা পুঁজিবাজারে বিনিয়োগের সুবিধা থাকবে। থাকবে ব্রোকার হাউজের লেনদেনের ওপর আরোপিত এআইটি কর কমানোর সুবিধা এবং পুঁজিবাজারে বন্ড মার্কেটের প্রসার ঘটাতে বিশেষ ছাড় থাকছে।

ডিএসই ব্রোকার্স অ্যাসোশিয়েশনের (ডিবিএ) সভাপতি শরীফ আনোয়ার হোসেন বলেন, ২০২১-২২ অর্থবছরের এসব সুযোগ-সুবিধা থাকলে আগামী বছর পুঁজিবাজার চাঙ্গা হবে। পুঁজিবাজারে তার ইতিবাচক প্রভাব পড়বে।

এই বিভাগের আরও খবর

  করোনার ধাক্কায় প্রবৃদ্ধি কমে ৩ দশমিক ৫১ শতাংশ

  সোমবার থেকে ব্যাংক থেকে অতিরিক্ত টাকা তুলে নেওয়ার প্রক্রিয়া শুরু

  চালু থাকবে শিল্প-কলকারখানা, উড়বে বিমান

  রবিবার বন্ধ থাকবে ব্যাংক ও পুঁজিবাজারের লেনদেন

  ৩০টি অক্সিজেন জেনারেটর প্ল্যান্ট কেনার অনুমোদন

  ১০ মন্ত্রণালয় বেহাল, স্বাস্থ্যে খরচ হয়নি ৫ হাজার ৪২ কোটি

  ২০২০-২১ অর্থবছরে এডিপি বাস্তবায়ন ৮২.২১ শতাংশ

  করোনা মহামারীর এক বছরে কোটিপতি বেড়েছে ১১ হাজার ৬৪৭ জন

  ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০ হাজার ৭০০ কোটি টাকা

  ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতুতে টোল আদায় পৌনে তিন কোটি টাকা

  পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধে ২১২ কোটি টাকা বরাদ্দ

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?