রবিবার, ২৫ জুলাই ,২০২১

Bangla Version
  
SHARE

শুক্রবার, ২৮ মে, ২০২১, ০৮:৩৪:২২

ইসিকে এনআইডি কার্যক্রম ছাড়তে বলল মন্ত্রিপরিষদ বিভাগ

ইসিকে এনআইডি কার্যক্রম ছাড়তে বলল মন্ত্রিপরিষদ বিভাগ

অনলাইন ডেস্ক: জাতীয় পরিচয়পত্র নিবন্ধন কার্যক্রম নির্বাচনকে কমিশনকে ছেড়ে দিতে বলেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অধীনে ন্যস্ত থাকবে বলেও জানানো হয়েছে। ইতোমধ্যেই এই সংক্রান্ত একটি চিঠি ইস্যু করে বিষয়টি নির্বাচন কমিশনকে অবিহিত করা হয়েছে মন্ত্রিপরিষদের পক্ষ থেকে।

চিঠিতে বলা হয়েছে, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের বিদ্যমান অবকাঠামো ও জনবল নির্বাচন কমিশন থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে হস্তান্তর করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য।

যদিও বিষয়টি নিয়ে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি নির্বাচন কমিশন। গত কয়েক মাস ধরেই এনআইডির কার্যক্রম ইসির কাছে থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে ন্যস্ত করার বিষয়টি আলোচনায় ছিল। তবে এই চিঠি ইস্যুর কারণে পদক্ষেপ অনেক দূর এগিয়ে গেল বলে মনে করেন সংশ্লিষ্টরা।

২০০৮ সালে নির্বাচন কমিশনের উদ্যোগে দেশে প্রথমবারের মতো শুরু হয় ছবিসহ জাতীয় পরিচয়পত্র নিবন্ধন কার্যক্রম। সাম্প্রতিক ভোটার তালিকায় রোহিঙ্গাদের অনুপ্রবেশ, ডা. সাবরিনা ও শাহেদের প্রতারণার দায়ে অভিযুক্ত ব্যক্তিদের একাধিক এনআইডি কার্ড পাওয়া যাওয়ায় সমালোচনার মুখে পড়তে হয় নির্বাচন কমিশনকে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?