বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

শনিবার, ২৯ জুলাই, ২০১৭, ০৯:২০:০৩

বিদেশের মাটিতে ভারতের রেকর্ড জয়

বিদেশের মাটিতে ভারতের রেকর্ড জয়

স্পোর্টস ডেস্কঃ-একদিন হাতে রেখেই গল টেস্ট জিতে নিয়েছে সফরকারী ভারত। শনিবার (২৯ জুলাই) স্বাগতিক শ্রীলঙ্কাকে ৩০৪ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে বিরাট কোহলির দল। যা বিদেশের মাটিতে ভারতীয়দের রেকর্ড জয়। অন্যদিকে, এটি টেস্ট ক্রিকেটে শ্রীলঙ্কার সবচেয়ে বড় ব্যবধানে হারের রেকর্ড।
শনিবার ছিল গল টেস্টর চতুর্থ দিন। শুক্রবার ৩ উইকেটে ১৮৯ রান তুলে তৃতীয় দিনের খেলা শেষ করেছিল ভারত। শেষ বেলায় অভিনব মুকুন্দ ৮১ রানে ফিরলেও, ৭৬ রানে অপরাজিত ছিলেন অধিনায়ক কোহলি। চতুর্থ দিন নিজের ৫৮তম টেস্টে ১৭তম সেঞ্চুরির দেখা পান কোহলি। শেষ পর্যন্ত ৫ চার ও এক ছক্কায় ১৩৬ বলে ১০৩ রানে অপরাজিত ছিলেন ভারত অধিনায়ক। সেঞ্চুরি পূরণ করার পরপরই ভারতের দ্বিতীয় ইনিংস ঘোষণা করেন তিনি; ৩ উইকেটে ২৪০ রানে। ফলে শ্রীলংকার সামনে জয়ের টার্গেট দাঁড়ায় ৫৫০ রান।
পাহাড়সম টার্গেটে ব্যাটিংয়ে নেমে শুরুতেই বিপদে পড়ে শ্রীলঙ্কা। ২৯ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে বসে রঙ্গনা হেরাথের দল। এরপর জুটি গড়ার চেষ্টা করেছিলেন ওপেনার দিমুথ করুনারত্নে, কুশাল মেন্ডিস ও উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা।
তবে মেন্ডিস ব্যক্তিগত ৩৬ রানে সাজঘরে ফেরেন। অন্যদিকে, করুনারত্নে ও ডিকবেলা হাফসেঞ্চুরি পূর্ণ করেন। তবে দলের লজ্জাজনক হার ঠেকাতে পারেননি তারা।
করুনারত্নে ব্যক্তিগত ৯৭ রানে আউট হন। ডিকবেলা করেন ৬৭ রান। এরপর আর কোনো ব্যাটসম্যান বড় ইনিংস খেলতে পারেন নি। শেষ পর্যন্ত ২৪৫ রানে গুটিয়ে যায় স্বাগতিকদের দ্বিতীয় ইনিংস। ভারত ম্যাচ জিতে নেয় ৩০৪ রানে। এই ইনিংসে ভারতের পক্ষে অশ্বিন ও জাদেজা ৩টি করে উইকেট নেন।
বিদেশের মাটিতে এতদিন ভারতের সবচেয়ে বড় ব্যবধানে ম্যাচ জয়ের রেকর্ডটি ছিল ২৭৯ রানের। ১৯৮৬ সালে হেডিংলিতে স্বাগতিক ইংল্যান্ডকে এই ব্যবধানে হারিয়েছিল ভারত। শনিবার সেই রেকর্ড ছাপিয়ে গেল কোহলিবাহিনী। দেশ ও বিদেশের হিসেব মেলালে রানের হিসেবে টেস্ট ক্রিকেটে এটি ভারতের চতুর্থ বড় জয়।
এদিকে, এতদিন টেস্ট ক্রিকেটে শ্রীলঙ্কার সবচেয়ে বড় ব্যবধানে ম্যাচ হারার রেকর্ডটি ছিল ৩০১ রানের। ১৯৯৪ সালে কলম্বোর পি সারা ওভাল মাঠে পাকিস্তানের কাছে এই ব্যবধানে ম্যাচ হেরেছিল লঙ্কানরা। শনিবার সেই রেকর্ড ছাপিয়ে গলের মাঠে নতুন এক লজ্জার রেকর্ড যুক্ত হলো শ্রীলঙ্কার নামের পাশে।
এই টেস্ট জিতে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত। আগামী ৩ আগস্ট কলম্বোতে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।
সংক্ষিপ্ত স্কোর :
ভারত : ৬০০ ও ২৪০/৩ডি, ৫৩ ওভার (কোহলি ১০৩*, মুকুন্দ ৮১, গুনাথিলাকা ১/১৬)।
শ্রীলংকা : ২৯১ ও ২৪৫, ৭৬.৫ ওভার (করুনারত্নে ৯৭, ডিকবেলা ৬৭, অশ্বিন ৩/৬৫)।
ফল : ভারত ৩০৪ রানে জয়ী।
ম্যাচ সেরা : শিখর ধাওয়ান (ভারত)।
সিরিজ : তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে ভারত।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘খালেদা জিয়ার রায়ের মাধ্যমে রাজনৈতিক সংকট ঘনীভূত হবে না বরং বিএনপির অভ্যন্তরীণ সংকট ঘনীভূত হবে।’ আপনি কি তাই মনে করেন?