বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ,২০১৭

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০১৭, ০৮:৩৫:৫৬

রাশিয়া বিশ্বকাপের টিকেট পেল জার্মানি ও পোল্যান্ড

রাশিয়া বিশ্বকাপের টিকেট পেল জার্মানি ও পোল্যান্ড

ডেস্ক রির্পোটঃ-রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে নিজেদের আধিপত্য ধরে রেখেছে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। বাছাই পর্বের দশ ম্যাচের দশটিতেই জিতে বিশ্বকাপের টিকেট পেয়েছে জোয়াকিম লোয়ের শিষ্যরা।
একই সঙ্গে বিশ্বকাপের টিকিট পেল পোল্যান্ড। রবার্ট লেভানডফস্কির দুর্দান্ত পারফর্মেন্সে ঘরের মাঠে মন্টেনেগ্রোকে ৪-২ গোলে হারিয়ে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে দলটি।
রবিবার রাতে আজারবাইজানকে ৫-১ গোলে হারিয়েছে জার্মানি। বিশ্বকাপ নিশ্চিত করার পাশাপাশি বাছাই পর্বের খেলায় এক নতুন রেকর্ড গড়েছে জার্মানি। বিশ্বকাপে ইউরোপিয়ান বাছাই পর্বের ইতিহাসে সবথেকে বেশি গোল ব্যবধান জার্মানির। এবারের বাছাই পর্বে জার্মানি গোল করেছে ৪৩টি। গোল হজম করেছে মাত্র ৪টি। ৩৯ গোলের ব্যবধান ইউরোপিয়ান বাছাই পর্বে সর্বোচ্চ। ১৯৯৮ বিশ্বকাপের বাছাই পর্বে সর্বোচ্চ ৩৩ গোলের ব্যবধান ছিল রোমানিয়ার। ১৯ বছরের রেকর্ড ভেঙে নতুন ল্যান্ডমার্ক তৈরি করেছে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দলটি।
এ অঞ্চলে জার্মানি গোলের রেকর্ড গড়লেও গোল হজমের তিক্ত স্বাদ গ্রহণ করেছে সান মারিনো। বাছাই পর্বের দশ ম্যাচের দশটিতেই হারের স্বাদ পাওয়া সান মারিনো গোল হজম করেছে ৫১টি। প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছে মাত্র দুই বার। জার্মানি দুই ম্যাচে তাদের জালে বল পাঠিয়েছে ১৫ বার।
জার্মানি ৩০ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ নিশ্চিত করেছে। ‘সি’ গ্রুপের পরের স্থানটিতে রয়েছে নর্দান আয়ারল্যান্ড। জার্মানির থেকে ১১ পয়েন্ট পিছিয়ে নর্দান আয়ারল্যান্ড।
এদিকে ঘরের মাঠে ম্যাচের শুরু থেকেই প্রতিপক্ষ শিবিরে আক্রমণ করে খেলতে থাকে স্বাগতিক পোল্যান্ড। এরই ধারাবাহিকতায় ম্যাচের ৬ মিনিটেই লিড পায় স্বাগতিকরা। দশ মিনিট পর ব্যবধান দিগুণ করে পোল্যান্ড।
বিরতির পর ৭৮ ও ৮৩ মিনিটে দুইবার বল জালে পাঠিয়ে ম্যাচ জমিয়ে তোলেন অতিথিরা। তবে দুই মিনিট পর বাছাই পর্বে লেভানডফস্কির ১৬তম গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। আর ম্যাচের ৮৭ মিনিটে আত্মঘাতী গোলে জয় নিশ্চিত হয়ে যায় পোলিশদের। ই গ্রুপে রোমানিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করে রানার্সআপ হয়েছে ডেনমার্ক।
এদিকে নিজেদের শেষ ম্যাচে জয় পেয়েছে জার্মানি ও ইংল্যান্ড। ঘরের মাঠে আজারবাইজানকে ৫-১ গোলে হারিয়েছে গতবারের বিশ্বকাপ জয়ীরা। আর দারুণ ছন্দে থাকা হ্যারি কেইনের পেনাল্টি থেকে করা একমাত্র গোলে লিথুয়ানিয়াকে হারিয়েছে গ্যারেথ সাউথগেটের দল।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

পুলিশের আইজিপি এ কে এম শহিদুল হক বলেছেন, ‘দেশকে জঙ্গি, মাদক ও সন্ত্রাসমুক্ত করতে হলে পুলিশের পাশাপাশি জনগণকে কাজ করতে হবে।’ আপনিও কি তাই মনে করেন?