Chtnews24.com
৩৫ কাঠুরিয়া হত্যার বিচারের দাবীতে লংগদুতে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ উদ্যোগে শোক সভা, গণকবর জিয়ারত ও শোক র‌্যালী
Tuesday, 10 Sep 2019 14:55 pm
Reporter :
Chtnews24.com

Chtnews24.com

লংগদুঃ-৯ সেপ্টেম্বর লংগদু পাকুয়াখালীতে নিরীহ এবং নিরস্ত্র ৩৫ জন বাঙ্গালী কাঠুরিয়া হত্যার বিচার ও ক্ষতিগ্রস্থ পরিবারদের পূর্নবাসন করার দাবীতে শোক সভা, শহীদ ৩৫ কাঠুরিয়ার গণকবর জিয়ারত, শোক র‌্যালী করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ রাঙ্গামাটি জেলা শাখা।
মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সকালে রাঙ্গামাটি লংগদু উপজেলা মিলনায়তনে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের সভাপতি জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, লংগদু উপজেলা চেয়ারম্যান আব্দুল বারেক সরকার। অনুষ্ঠানে প্রধান বক্তার হিসেবে হিসেবে বক্তব্য রাখেন, অধ্যক্ষ আবু তাহের। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাবেক উপজেলা চেয়ারম্যান তোফাজ্জল হোসেন, ভাইস চেয়ারম্যান আব্দুল করিম, গুলশাখালী ইউপি চেয়ারম্যান আবু নাছির, লংগদুর সাবেক ভাইস চেয়ারম্যান মাওলানা নাছির উদ্দিন, লংগদু সমঅধিকার আন্দোলনের সভাপতি খলিলুর রহমান, খাগড়াছড়ি পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের সভাপতি মোঃ আসাদ উল্লাহ প্রমুখ।
এসময় বক্তারা বলেন, ১৯৯৬ সালে রাঙ্গামাটির লংগদু উপজেলার পাকুয়াখালীর গহীন অরণ্যে তৎকালীন বিচ্ছিন্নতাবাদি সন্ত্রাসী গ্রুপ শান্তিবাহিনীর হাতে নির্মম নির্যাতনের শিকার হয়ে প্রাণ হারায় ৩৫ নিরীহ বাঙ্গালী কাঠুরিয়া। কিন্তু ২৩ বছর পার হলেও বর্বর এ হত্যাকান্ডের এখনো বিচার পায়নি স্বজনরা। তাই পার্বত্যাঞ্চলে শান্তি প্রতিষ্ঠার জন্য পাকুয়াখালী গণহত্যাসহ সকল হত্যাকান্ডের তদন্তের প্রতিবেদন প্রকাশ করে বিচার প্রক্রিয়া দ্রুত শুরু করার দাবী জানান। অন্যথায় পার্বত্যাঞ্চলে শান্তি প্রতিষ্ঠার আশা কোনদিনই সফল হবে না বলে জানান বক্তারা।
এর আগে লংগদু উপজেলা কার্যালয় থেকে এক শোক র‌্যালী বের করা হয়। র‌্যালীটি লংগদু প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহীদ ৩৫ কাঠুরিয়ার গণকবরে এসে জিয়ারত অনুষ্ঠিত হয়।