Chtnews24.com
রাঙ্গামাটিতে ধর্মীয় ভাবগাম্ভীর্য্যর মধ্যে দিয়ে পবিত্র ঈদ-উল-আযহা উদযাপিত
Tuesday, 13 Aug 2019 13:34 pm
Reporter :
Chtnews24.com

Chtnews24.com

রাঙ্গামাটিঃ-সারা দেশের ন্যায় রাঙ্গামাটিতেও মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদ-উল আযহা যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় উদযাপিত হয়েছে। তবে ঈদুল আযহার দিনে রাঙ্গামাটিতে ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও সারা রাত বৃষ্টির কারণে কিছু কিছু জায়গায় মাঠের পরিবর্তে মসজিদে মসজিদে ঈদ জামাত অনুষ্টিত হয়।
ঈদুল আযহার প্রধান জামাত অনুষ্ঠিত হয় শহরের তবলছড়ি কেন্দ্রীয় জামে মসজিদে। জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশীদ ও পুলিশ সুপার মোঃ আলমগীর কবীরসহ সর্বস্তরের মুস্ল্লীরা ঈদের নামাজ আদায় করেন। এখানে সকাল ৮টায় ও ৯টায় দু’দফায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।
এ ছাড়াও রিজার্ভ বাজার জামে মসজিদ, উন্নয়ন বোর্ড প্রাঙ্গণ, বনরূপা জামে মসজিদসহ শহরের বিভিন্ন মসজিদে ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হয়।
এদিকে ঈদ জামাত ও ঈদের দিনের নিরাপত্তায় প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছিল প্রশাসন। ঈদের দিনে মুসল্লীদের ঈদের জামাতে নামাজ পড়ার জন্য রাঙ্গামাটি জেলার ঈদ জামাত এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করে। এছাড়া ঈদের জামাতের জন্য নির্বাচিত স্থানে মুসল্লিদের অজু করার জন্য পানি ব্যবস্থা ও ঈদের দিন ঈদ জামায়াতের জন্য নির্ধারিত স্থানগুলোতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হয়।
অন্যদিকে, ঈদের দিন পরিবেশ দূষণ রোধে কোরবানী পশু জবাই করার জন্য স্থান নির্ধারণ পূর্বক পরিস্কার-পরিচ্ছন্ন বজায় রাখার জন্য পৌরসভার পক্ষ থেকে সার্বক্ষণিক লোকবল ব্যবস্থা গ্রহনসহ পরিস্কার পরিচ্ছন্ন রাখার স্বার্থে এলাকাবাসীকে অবহিত করা হয়।
এছাড়া, প্রত্যেক মসজিদের ইমামগণকে স্ব-স্ব মসজিদের মাইকযোগে জামায়াতের সময়সূচী সর্ম্পকে একাধিকবার ঘোষণা প্রদান, ঈদের জামায়াতে প্রয়োজনীয় সংখ্যক মাইক/হর্ণ সরবরাহ, জাতীয় পতাকা ও “ঈদ মোবারক” লেখা (আরবী ও বাংলায়) সম্বলিত পতাকা দিয়ে রাঙ্গামাটি শহরে প্রধান প্রধান সড়কসমূহ সজ্জিত করা, ঈদ উপলক্ষ্যে বিভিন্ন স্থানে প্রামাণ্য চিত্র প্রদর্শন, ঈদের দিন সকল সরকারী, আধা সরকারী ও বেসরকারী ভবনে জাতীয় পতাকা উত্তোলন ও আলোকসজ্জা, শিশু সদন, এতিমখানা, হাসপাতাল ও কারাগারে আটক হাজতী ও কয়েদীদের উন্নত মানের খাবারের ব্যবস্থা গ্রহন করা হয়।