Chtnews24.com
ডেঙ্গু প্রতিরোধে লামা উপজেলা প্রশাসন ও পৌরসভার স্প্রে, পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান
Monday, 05 Aug 2019 21:06 pm
Reporter :
Chtnews24.com

Chtnews24.com

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামাঃ-বান্দরবানের লামা উপজেলায় ডেঙ্গু মশা নিধনে উপজেলা প্রশাসন ও লামা পৌরসভা কর্তৃক ফগার মেশিন দিয়ে স্প্রে করে ডেঙ্গু মশা নিধন এবং পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করা হয়েছে। উপজেলা কমপ্লেক্স, লামা হাসপাতাল, লামা বাজার, সরকারি মাতামুহুরী কলেজ সহ সকল অফিস-আদালত ও শিক্ষা প্রতিষ্ঠানে স্প্রে করে ডেঙ্গু মশা নিধন এবং পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়। উপজেলা প্রশাসন কর্তৃক জানানো হয়েছে এই কার্যক্রম চলমান থাকবে।
অভিযানে নেতৃত্ব প্রদান করেন, লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি ও লামা পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলাম। এছাড়া ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনা সৃষ্টির উপর গুরুত্বারোপ করে লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি বলেছেন, নিজের বাড়ির আঙিনা নিজের উদ্যোগে পরিস্কার রাখতে হবে। নিজের বাড়ি থেকে পরিচ্ছন্নতা অভিযান শুরুর আহবান জানিয়ে তিনি বলেন, সচেতনতাই পারে ডেঙ্গু প্রতিরোধ করতে।
এদিকে রোববার দিনব্যাপী লামা থানা ভবনের আশপাশে পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করেন লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ অপ্পেলা রাজু নাহা। লামা থানা পুলিশের সকল অফিসার ও সদস্যরা অভিযানে অংশ নেয়।
লামা পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলাম বলেন, ডেঙ্গু প্রতিরোধে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে প্রতিদিনেই সচেতনতামূলক আলোচনা করা হচ্ছে এবং ফগার মেশিনের মাধ্যমে ডেঙ্গু মশা নিধনের কার্যক্রম চলমান রয়েছে। আজ সোমবার সরকারি মাতামুহুরী কলেজে ফগার মেশিনের মাধ্যমে স্প্রে করা হয়েছে। বর্ষা মৌসুমেই ডেঙ্গু মশার উৎপত্তি বাড়ে, তাই জনসচেতন করার পাশাপাশি ডেঙ্গু মশা নিধনে পৌরসভা সক্রিয় রয়েছে। পাশাপাশি বাজার-ঘাট, ডোবা, নালা, নর্দমায় স্প্রে ও পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান করা হচ্ছে।
লামা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোহামুদুল হক বলেন, ডেঙ্গু প্রতিরোধে সভা, সেমিনার, লিপলেট ও ব্যানারের মাধ্যমে জনসচেতনতা সৃষ্টিতে আমরা কাজ করছি। ডেঙ্গু নির্ণয়ের কিড ও অন্যান্য সরঞ্জাম শীঘ্রই আমরা পেয়ে যাব।