Chtnews24.com
লংগদুতে তিনদিন ব্যাপী ফলদ মেলা উদ্বোধন
Sunday, 21 Jul 2019 12:07 pm
Reporter :
Chtnews24.com

Chtnews24.com

লংগদুঃ-‘‘পরিকল্পিত ফল চাষ, যোগাবে পুষ্ঠিসম্মত খাবার’’ এই শ্লোগানকে সামনে রেখে রাঙ্গামাটির লংগদুতে তিনদিন ব্যাপী ফলদ মেলার উদ্বোধন করা হয়েছে।
শনিবার (২০ জুলাই) লংগদু উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উপজেলা কৃষি অধিদপ্তরের কার্যালয়ের প্রাঙ্গনে এই মেলার আয়োজন করা হয়। এই উপলক্ষে সকাল দশটায় উপজেলা পরিষদ প্রান্ত থেকে এক র‌্যালী বের করা হয়। র‌্যালীটি প্রদান সড়ক ঘুরে এসে মেলার প্রাঙ্গনে এসে শেষ হয়।
উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল বারেক সরকার প্রধান অতিথি হিসেবে ফিতা কেটে মেলার শুভ উদ্বোধন করেন। এরপরেই মেলা প্রাঙ্গনে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ মামুন এর সভাপতিত্বে উদ্বোধনী বক্তব্য রাখেন, উপজেলা কৃষি সম্প্রসাধরণ অধিদপ্তরের কর্মকর্তা মোঃ জাহিদুল ইসলাম।
উপ-সহকারী কৃষি কর্মকর্তা রতন কুমার চৌধুরী এর পরিচালনায় বিশেষ অতিথির মধ্যে বক্তব্য রাখেন, লংগদু উপজেলা ভাইস চেয়ারম্যান সিরাজুল ইসলাম ঝান্টু, মহিলা ভাইস চেয়ারম্যান আনোয়ারা বেগম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্তকর্তা ডাঃ অরবিন্দ চাকমা, বাইট্টাপাড়া ৩৬আনসার ব্যাটালিয়নের কোম্পানি কমান্ডার নাসিম হায়দার,লংগদু প্রেস ক্লাবের সভাপতি মোঃ এখলাস মিঞা খান।
সভাপতির বক্তব্যে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ মামুন বলেন, ভিটামিনের অভাবে মানুষ অপুষ্ঠিতে ভোগে এবং বিভিন্ন রোগের শিকার হয়। আমরা এপর্যন্ত ত্রিশ প্রকার প্রচলিত ফল পেয়েছি। যার থেকে আমরা প্রচুর পরিমানে  পুষ্ঠি পেয়ে থাকি। প্রচলিত এই ফলগুলো নিয়মিত খেলে ভিটামিন পাওয়া যাবে যার ফলে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে এবং আমরা সুস্বাস্থ্যের অধিকারী হতে পারি। তাই আমাদের চার পাশ শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন রাস্তা ঘাট ও পরিত্যাক্ত জায়গায়, বাড়ীর ছাদে ফলের গাছ লাগিয়ে পুষ্ঠিগুন পেতে পারি।
শেষে প্রধান অতিথি ছয়টি মিশ্র ফল বাগান স্থাপন ও প্রদর্শণীর জন্য ছয় জনকে কৃষিযন্ত্রপাতি, সার ও ফলের চারা বিতরণ করেন। এছাড়া বাড়ীর আঙ্গিনায় গাছ লাগানোর জন্য দশ জনকে মাল্টা ফলের চারা ও দশ জনকে আমের চারা প্রদান করা হয়।