Chtnews24.com
রাঙ্গামাটিতে এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৮ জন
Thursday, 18 Jul 2019 12:43 pm
Reporter :
Chtnews24.com

Chtnews24.com

রাঙ্গামাটিঃ-এইচএসসির পরীক্ষায় এবার রাঙ্গামাটিতে ফলাফল সন্তোষজনক নয়। এ বছর পাসের হার হচ্ছে  ৪৫ দশমিক ১২শতাংশ। গত বছর পাসের হার ছিল-৪৯দশমিক ২২শতাংশ। জিপিএ-৫ পেয়েছে মাত্র ৮জন শিক্ষার্থী।
জানা গেছে, জেলার ১৭টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে মোট পরীক্ষা ছিল ৫হাজার ৩শ’৫০জন এদের মধ্যে পাস করেছেন ২হাজার ১৪জন।ফেল করেছেন ২হাজার ৯শ’৩৬জন। পাসের চেয়ে ফেলের সংখ্যা বেশী। জিপি এ-৫ পেয়েছে রাঙ্গামাটি সরকারি কলেজ থেকে ৫জন ও রাঙ্গামাটি লেকার্স স্কুল এন্ড কলেজ থেকে পেয়েছে ৩জন। এবারের ফলাফল নিয়ে অনেকেই হতাশ হয়েছেন।
রাঙ্গামাটিতে দিন দিন পড়া লেখার মান পিছিয়ে পড়ছে বলে অভিভাবকরা অভিযোগ করেছেন। তারা বলেন, রাঙ্গামাটিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে স্কুল কলেজে তেমন কোন লেখাপড়া নেই। শিক্ষকরা সারা দিন থাকে কোচিং ব্যবসা নিয়ে। বিশেষ করে শহরের কয়েকটি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে  ছাত্র-ছাত্রীদের তেমন কোন ক্লাশ হয় না। রাঙ্গামাটির শিক্ষা প্রতিষ্ঠানগুলো চলছে কোন রকমে জোড়া তালি দিয়ে।
রাঙ্গামাটি সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসার মোঃ মইন উদ্দিন বলেন, যে সব শিক্ষার্থী দুর্বল ও কয়েকবার এসএসসিতে ঝড়ে পড়ে পাস করার পর এসে এ কলেজে ভর্তি হওয়ার সুযোগ লাভ করে। দেখা গেছে তারাই রেজাল্ট বেশী খারাপ করেছেন। অন্য দিকে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ভকেশনাল থেকে আসা শিক্ষার্থীদের নার্সিং করে তোলা অত্যন্ত কঠিন ব্যাপার। যার জন্য ফেল করে বেশী তারা।
রাঙ্গামাটি সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ এনামুল হক খন্দকার বলেন, প্রত্যন্ত অঞ্চল থেকে আসা শিক্ষার্থীদের বেসিক অত্যন্ত দুর্বল বলে এধরনের শিক্ষার্থীর সংখ্যা বেশী। যার কারনে ফেল বেশী করেছে। এছাড়া তার কলেজে শিক্ষকের স্বপ্লতা রয়েছে। শিক্ষকের ব্যাপারে অনেক বার লেখালেখি করেও কোন লাভ হচ্ছে না।