Chtnews24.com
বৃষ্টি ও বন্যাকে উপেক্ষা করে বান্দরবানে সনাতন ধর্মালম্বীদের শ্রী শ্রী জগন্নাথ দেবের উল্টো রথযাত্রার সমাপ্তি
Friday, 12 Jul 2019 19:18 pm
Reporter :
Chtnews24.com

Chtnews24.com

বান্দরবানঃ-বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথদেবের উল্টো রথযাত্রা নানা আয়োজনের মাধ্যমে পালন করেছে বান্দরবানের সনাতন ধর্মালম্বীরা।
উল্টো রথযাত্রা উপলক্ষ্যে শুক্রবার (১২ জুলাই) সকাল থেকে বান্দরবান শ্রী শ্রী বালাঘাটা রক্ষাকালী মন্দিরে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতা অনুষ্টিত হয়। এই উপলক্ষে দিনব্যাপী চলে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, আলোচনাসভা, ভাগবত কথা পাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান, মহাপ্রসাদ বিতরণসহ নানান আয়োজন।
প্রতি বছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়। উল্টো রথযাত্রা উপলক্ষে শুক্রবার বিকাল ৩টায় শ্রী শ্রী বালাঘাটা রক্ষাকালী মন্দির থেকে রথ টেনে শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দিরে আনা হয়। এসময় সনাতন ধর্মালম্বী নারী ও পুরুষেরা অংশ নিয়ে দড়ি টেনে রথযাত্রায় অংশ নেয়। পরে বান্দরবান সদরের শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দিরে এসে শেষ হয় রথযাত্রার আয়োজন।  
এসময় অনুষ্ঠানে উপস্থিত থেকে রথযাত্রায় অংশ নেয় বান্দরবান কেন্দ্রীয় শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দিরের সভাপতি নিখিল কান্তি দাশ, সাধারণ সম্পাদক ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ, বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দূর্গা পূজা উদযাপন পরিষদের সভাপতি অমল কান্তি দাশ, সাধারণ সম্পাদক বিপ্লব দাশ রাজেশ্বর, সুইচ গেইট শ্রী শ্রী রক্ষাকালি মন্দিরের সভাপতি কার্তিক দে, ৩নং ওয়ার্ড পৌর কাউন্সিলর অজিত কান্তি দাশ, ৪নং ওয়ার্ড পৌর কাউন্সিলর সৌরভ দাশ শেখর, শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎযাপন কমিটি ১৯ সভাপতি কানু দাশ, সাধারণ সম্পাদক  জনি সুশীল সহ প্রমুখ।
গত ০৪ জুলাই রথযাত্রার মাধ্যমে শ্রী শ্রী জগন্নাথ দেবের পূজা শুরু হয় এবং নানা আনুষ্টানিকতার মধ্য দিয়ে শুক্রবার উল্টো রথযাত্রার মধ্যদিয়ে সনাতন ধর্মালম্বীদের এই রথযাত্রা উৎসব শেষ হয়।