Chtnews24.com
টানা বর্ষণে সড়ক প্লাবিত হয়ে অভ্যন্তরীন নদীপথ ও বান্দরবানের সাথে সারাদেশের যোগাযোগ বন্ধ
Tuesday, 09 Jul 2019 20:44 pm
Reporter :
Chtnews24.com

Chtnews24.com

বান্দরবানঃ-গত কয়েকদিন ধরে টানা ভারী বর্ষনের কারনে সাংগু ও মাতামুহুরী নদীর পানি বৃদ্ধি পেয়েছে। সোমবার (৮ জুলাই) সকাল থেকে বান্দরবানে নীচু এলাকাসমূহে পানি উঠতে শুরু করেছে। বান্দরবান-কেরাণীহাট সড়কে বাজালিয়া এলাকায় সড়ক পানিতে তলিয়ে যাওয়ায় বান্দরবানের সাথে চট্টগ্রাম-কক্সবাজার সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। ফলে উভয় পাশে আটকা পড়েছে যাত্রীরা। বান্দরবান শহরে সাংগু নদীর তীরবর্তী, অফিসার্স ক্লাব নীচু এলাকা, ইসলামপুর এলাকাসহ নীচু এলাকাসমূহে পাহাড়ি ঢলের পানিতে তলিয়ে গেছে।
মঙ্গলবার (৯ জুলাই) সকাল থেকে উজানী পাড়া সঃ প্রাঃ বিদ্যালয় ও বাসষ্টেশন সঃ প্রাঃ বিদ্যালয়, লাঙ্গীপাড়া, হাফেজ ঘোনাসহ ৮টি আশ্রয় কেন্দ্রগুলোতে প্রায় দুইশত পরিবার আশ্রয় নিয়েছে।
এদিকে রুমা, থানছি ও আলিকদম উপজেলার অভ্যন্তরীন নৌ রুটসমূহে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। ফলে নেটওয়ার্কের বাইরে থাকা দুর্গম ইউনিয়নগুলোর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। ভারী বৃষ্টিপাতের কারণে থানছিতে প্রায় ৩০ জন পর্যটক ফিরে আসতে পারছেনা বলে খবর পাওয়া গেছে।
জেলার সাংগু ও মাতামুহুরী নদীর পানি বৃদ্ধি পাওয়ার কারনে জেলার লামা উপজেলার বিভিন্ন নীচু এলাকায় প্লাবিত হওয়ার পাশাপাশি নতুন নতুন এলাকা প্লাবিত হয়ে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।
এব্যাপারে জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম জানান, নীচু এলাকায় প্লাবিত পরিবারগুলোকে পার্শবর্তী প্রাইমারী স্কুলে আশ্রয় নিতে এবং নদীর তীরবর্তী ও পাহাড়ের পাদদেশে পাহাড় ধসের ঝুঁকিতে বসবাসরত পরিবারগুলোকে সরে যেতে জেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হয়েছে। আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের ত্রাণ বিতরণ করা হয়েছে এবং নিয়মিত পর্যবেক্ষণে রাখা হয়েছে যাতে কারো অসুখ-বিসুখ না হয়।