Chtnews24.com
নারী ও শিশুদের উন্নয়ন ত্বরান্বিত করতে পারলে পরিবার-সমাজ ও রাস্ট্র গঠন সম্ভব হবে-বিধান চাকমা
Wednesday, 15 May 2019 19:39 pm
Reporter :
Chtnews24.com

Chtnews24.com

পুলিন বিহারী চাকমা, বরকলঃ-রাঙ্গামাটি জেলা তথ্য অফিসের উদ্যোগে বরকল উপজেলায় আজ (১৫মে) বুধবার শিশু ও নারী উন্নয়নে যোগাযোগ কার্যক্রম (৫ম পর্যায়) শীর্ষক প্রকল্পের আওতায় ওরিয়েন্টেশন কর্মশালা পরিষদের কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত হয়েছে।
জেলা তথ্য কর্মকর্তা মোঃ শাহাদাৎ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অথিতি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বিধান চাকমা।
এ সময় পরিষদের ভাইস চেয়ারম্যান শ্যাম রতন চাকমা মহিলা ভাইস চেয়ারম্যান সুচরিতা চাকমা বরকল সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কমলেন্দু বিকাশ চাকমা উপজেলা প্রেস ক্লাব সভাপতি পুলিন বিহারী চাকমা উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা প্রিয়রতন চাকমা সমবায় কর্মকর্তা জ্যাকলিন চাকমা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আব্দুল হান্নান পাটোয়ারী জেলা তথ্য অফিসের প্রধান সহকারি অমিয় খীসা সাইন অপারেটর মোঃ নজরুল ইসলাম উপজেলা কার্বারী এসোসিয়েশনের সভাপতি নন্দ বিকাশ চাকমা মহিলা মেম্বার শুভমালা চাকমা কার্বারী জীবন মোহন দেওয়ান সহ সরকারি দপ্তরের অন্যান্য কর্মচারী স্থানীয় সাংবাদিক ও এলাকার গন্যমান্য ব্যাক্তিরা উপস্থিত ছিলেন।
প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান বিধান চাকমা বলেন, পুরুষ শাসিত সমাজে নারীদের অধিকার প্রতিষ্ঠা করা কঠিন। কারন পুরুষরা সহজে নারীদের অধিকার দিতে চাইনা। কিন্তু তার পরে ও সারা বিশ্বে আজ নারীরা অনেকাংশে তারা তাদের অধিকার প্রতিষ্ঠিত করতে পেরেছে। তিনি আরো বলন, প্রাকৃতিক কিংবা মনুষ্য সৃষ্ট যে কোন দূর্যোগে নারী ও শিশুরা বেশী ক্ষতিগ্রস্থ হয়। তাদের এ ক্ষয়ক্ষতির হাত থেকে বাঁচাতে হলে পুরুষদের এগিয়ে আসতে হবে। নারীও শিশুদের উন্নয়ন ত্বরান্বিত করতে পারলে তখনই সুষ্ঠ সুন্দর পরিবার সমাজ ও রাস্ট্র গঠন সম্ভব হবে।
জেলা তথ্য কর্মকর্তা মোঃ শাহাদাৎ হোসেন বলেন, ধর্মীয় অনশাসন ও সমাজে কু প্রথার বিশ্বাসের কারনে শিশু ও নারীর উন্নয়ন বাধা গ্রস্থ হচ্ছে। যার কারনে শিশু ও নারীর স্বাস্থ্য ও পুষ্টিহীনতা বাল্যবিবাহ ও যৌতুকের মত অভিশাপ থেকে মুক্ত করতে নারী ও শিশুদের সাহায্যে সহযোগিতা করতে সকলকে এগিয়ে আসতে হবে।