Chtnews24.com
বিজ্ঞানের যুগে তাল মিলিয়ে চলতে হলে যুগপোযোগী বিজ্ঞান শিক্ষার কোনো বিকল্প নেই
Wednesday, 13 Mar 2019 20:44 pm
Reporter :
Chtnews24.com

Chtnews24.com

রাঙ্গামাটিঃ-আধুনিক যুগ বিজ্ঞানের যুগ আর এই বিজ্ঞানের যুগে তাল মিলিয়ে চলতে হলে যুগপোযোগী বিজ্ঞান শিক্ষার কোনো বিকল্প নেই। তাই বিজ্ঞান শিক্ষায় ছাত্র-ছাত্রীদের সম্যক ধারণা প্রদানে সবাইকে উদযোগী ভূমিকা রাখতে আহবান জানিয়েছেন বক্তারা
মঙ্গলবার (১৩ মার্চ) সকালে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর; বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের তত্বাবধানে রাঙ্গামাটি জেলা প্রশাসনের উদ্যোগে রাঙ্গামাটি জেলা শিল্পকলা একাডেমি সম্মেলন কক্ষে ”বিজ্ঞান শিক্ষাই বিজ্ঞানমনস্ক জাতি গঠনে নিয়ামক শক্তি” শীর্ষক একটি সেমিনারে বক্তব্যে বক্তারা এসব কথা বলেন।
এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শারমিন আলম, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের সহকারী অধ্যাপক জুনায়েদ সিকদার, প্রাণী বিজ্ঞান বিভাগের অধ্যাপক ইতি সরকারসহ রাঙ্গামাটি সরকারি মহিলা কলেজসহ জেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা।
বক্তারা আরো বলেন, বিজ্ঞান আমাদের শিক্ষা দেয়, যে শিক্ষা ধারাবাহিক বিশ্লেষণপন্থী ও বাস্তবসম্মত। বিজ্ঞান প্রযুক্তির অগ্রগতি বাড়াতে হলে আমাদের সচেতন হতে হবে। বিজ্ঞানের প্রতি আমাদের আরো নির্ভরশীল হতে হবে। কারণ একটি বাস্তব ও কার্যকর নিয়মের আবিষ্কার হলো বিজ্ঞানের কাজ। আর বিজ্ঞানের ব্যাপক বিস্তারে, বিকাশে, রূপদানে যেকোনো জাতি বা দেশের সর্বাঙ্গীন উন্নতি নির্ভর করে। তাই সকল শিক্ষার্থীকে বিজ্ঞান চর্চায় উৎসাহিত করতে হবে সবাইকে এগিয়ে আসতে হবে।
উক্ত সেমিনারে ছাত্র-ছাত্রীদের বিজ্ঞান শিক্ষার প্রতি আগ্রহ সৃষ্টি করার লক্ষ্যে বিজ্ঞান ভিত্তিক ভিডিও দেখানো হয়।