Chtnews24.com
ফেসবুক, স্ন্যাপচ্যাট, ইন্সটাগ্রাম নির্দিষ্ট সময় ব্যবহারে বিষণ্ণতা কমে-গবেষণা
Monday, 18 Feb 2019 14:22 pm
Reporter :
Chtnews24.com

Chtnews24.com

ডেস্ক রিপোর্টঃ-সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে এখন ব্যাপক জনপ্রিয় ফেসবুক, স্ন্যাপচ্যাট, ইন্সটাগ্রাম। যোগাযোগের জন্য অন্যতম হলেও এসব মাধ্যম অনেক সম্যয় নানা রোগের কারণ হয়ে দাঁড়ায়। বিশেষ করে বহু সময় ধরে এসব যোগাযোগ মাধ্যমে বসে থাকলে বিষণ্ণতায় ভুগতে হয়।
সম্প্রতি এক গবেষণা জানিয়েছে, ফেসবুক, স্ন্যাপচ্যাট, ইন্সটাগ্রাম নির্দিষ্ট সময় ব্যবহারে বিষণ্ণতা কমে। খবর সিএনবিসি।
পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় গবেষকরা সম্প্রতি এক গবেষণায় জানিয়েছে, নির্দিষ্ট পরিমাণে ফেসবুক, স্ন্যাপচ্যাট, ইন্সটাগ্রাম ব্যবহারে একাকীত্ব ও বিষণ্ণতা কমে।
‘নো মোর ফোমো’ শিরোনামে ওই গবেষণায় ১৪৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন, যারা সবাই স্নাতকে অধ্যয়নরত। এদের ওপর তিন সপ্তাহব্যাপী গবেষণা চালানো হয়।
এসব শিক্ষার্থীদের দুইটি গ্রুপে ভাগ করা হয়। একটি গ্রুপের শিক্ষার্থীদের তাদের ইচ্ছে মত সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে দেওয়া হয়। এবং অন্য গ্রুপকে একটি নির্দিষ্ট সময় ধরে সোশ্যাল মিডিয়া চালাতে দেওয়া হয় (প্রতিদিন ১০ মিনিট করে)।
এছাড়া গবেষণায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা তাদের আই-ফোনের ব্যাটারী ব্যবহারের 'স্ক্রিনশট' পাঠায় (কোন সোশ্যাল সাইটে কতক্ষণ ওই শিক্ষার্থী ছিল)।
এরপর গবেষকেরা দেখতে পান যে গ্রুপটি নির্দিষ্ট সময় ধরে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেছে তাদের বিষণ্ণতা হার অনেক কমছে।
গবেষণায় এমন ফলাফলের ব্যাপারে ফেসবুক স্নাপেচ্যাটের কাছে প্রশ্ন জিজ্ঞেস করা হলে কোন মন্তব্য করতে রাজি হয়নি বলে খবরে বলা হয়েছে।