Chtnews24.com
আগামীকাল শ্রী শ্রী সরস্বতী পূজা, বিদ্যা ও জ্ঞান অর্জনে প্রণতি জানাবেন অগণিত ভক্ত
Saturday, 09 Feb 2019 14:07 pm
Reporter :
Chtnews24.com

Chtnews24.com

রাঙ্গামাটিঃ-বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা কাল। হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই ধর্মীয় উৎসবে পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন অগণিত ভক্ত।
সনাতন ধর্মাবলম্বীদের মতে, দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে/ বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহস্তুতে’ এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য প্রণতি জানাবেন তারা।
সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা কাল বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছে। সারাদেশের ন্যায় রাঙ্গামাটির বিভিন্ন মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোসহ পৌর এলাকায় পূজা ছাড়াও অন্য অনুষ্ঠানমালায় আছে পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা ইত্যাদি।
এদিকে খাগড়াছড়ি ও বান্দরবান ও থানচি উপজেলার বলীপাড়া ইউনিয়নে রবিবার (১০ ফেব্রুয়ারি) বলীপাড়া বাজার, হিন্দুপাড়া, সনাতনী বাণী অর্চনা সংঘের আয়োজনে প্রতি বছরের ন্যায় এ বছরেও হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী সরস্বতী পূজা বলীপাড়া বাজার, হিন্দুপাড়া, দুর্গা মন্দির প্রাঙ্গনে অনুষ্ঠিত হচ্ছে।
সরস্বতী পূজা উপলক্ষে বলীপাড়া হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা কাল বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানমালায় আছে পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা প্রভৃতি।