Chtnews24.com
নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে সরকারের প্রদত্ত সুযোগ সুবিধা জনগণের দৌড় গৌড়ায় পৌঁছে দিতে হবে-এ কে এম মামুনুর রশিদ
Wednesday, 11 Jul 2018 14:13 pm
Reporter :
Chtnews24.com

Chtnews24.com

রাঙ্গামাটিঃ-নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করাসহ মা ও শিশুদের কল্যাণে সরকারের প্রদত্ত সুযোগ সুবিধা জনগণের দৌড় গৌড়ায় পৌঁছে দেয়ার আহবান জানিয়েছেন রাঙ্গামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ। তিনি বলেন, বর্তমান সরকার দেশের জনগণকে জনসম্পদে রূপান্তর করতে কাজ করে যাচ্ছেন। তাই দেশের সকল জনগণকে পরিকল্পিত পরিবার গঠনের মাধ্যমে জনসংখ্যাকে নিয়ন্ত্রনে রাখার আহবান জানান।
বুধবার (১১জুলাই) সকালে রাঙ্গামাটিতে জেলা পরিবার পরিকল্পনার উদ্যেগে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষ্যে জেলা পরিবার কল্যান পরিদর্শিকা প্রশিক্ষণ ইনস্টিটিউ কার্যালয়ে আলোচনা সভা প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বরেন।
আলোচনা সভায় রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ও আহবায়ক  পরিকল্পনা বিভাগ হাজী মোঃ  মুসা মাতববর এর সভাপতিত্বে রাঙ্গামাটি  জেলা সিভিল সার্জন  শহিদ তালুকদার, জেলা মেডিকেল অফিসার পরিবার পরিকল্পনা ডাঃ বেবি ত্রিপুরা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমনী আক্তার, নির্বাহী ম্যাজিস্ট্রেট সিরাজুল ইসলাম, রাঙ্গামাটি প্রেসক্লাব সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল বক্তব্য রাখেন।
আলোচনা সভায় জনসংখ্যা বৃদ্ধির হার রোধ এবং জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তরে করণীয় বিষয় সম্পর্কে আলোচনা করতে গিয়ে বক্তারা বলেন, বাল্য বিবাহের প্রবণতা থেকে দেশের বৃহত্তর সমাজকে বের করে আনতে হলে দরকার শিক্ষা ও সচেতনতা বৃদ্ধি। আর সামাজিক সচেতনতাই পারে বাল্য বিবাহ রোধ করতে। তাই এ অঞ্চলে জনসংখ্যা বৃদ্ধি রোধে পরিবার পরিকল্পনা গ্রহণের বিষয়ে গুরুত্ব সাধারণ মানুষের মাঝে ছড়িয়ে দিতে হবে। পরিবার পরিকল্পনা পদ্ধতি সাধারণ মানুষের মাঝে ছড়িয়ে দিতে মাঠ কর্মীদের আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানান বক্তারা।
বক্তব্য শেষে পরিবার পরিকল্পনা কার্যক্রমের জন্য জেলা ও উপজেলা পর্যায়ে স্বাস্থ্য কর্মীদের পুরস্কার বিতরন করা হয়।
এর আগে পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার এই প্রতিপাদ্যে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে এসে শেষ হয়।