Chtnews24.com
চট্টগ্রামে মাধ্যমিক স্কুল ও মাদ্রাসায় চলছে বই বিতরণের প্রস্তুতি
Saturday, 08 Dec 2018 20:25 pm
Reporter :
Chtnews24.com

Chtnews24.com

চট্টগ্রামঃ-চট্টগ্রামে মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা শিক্ষার্থীদের হাতে বই বিতরের জন্য চাহিদার ৯৬ শতাংশ বই উপজেলা  শিক্ষা অফিসে পৌঁছেছে। তাই বিদ্যালয়গুলোতে চলছে আগামী ২০১৯ শিক্ষাবর্ষের বই বিতরণের প্রস্তুতি। আর বাকি ৪ শতাংশ আগামী বুধবার (১২ ডিসেম্বর) মধ্যে পোঁছে যাবে জানিয়েছে চট্টগ্রাম শিক্ষা অফিস।
চট্টগ্রাম শিক্ষা অফিসের তথ্য মতে, চট্টগ্রামের ২০ টি থানা ও উপজেলায় মোট বইয়ের চাহিদা ছিল ১ কোটি ৫২ লাখ ৪৮ হাজার ৮৮১ টি। এর বিপরীতে  সরবারহ করা হয়েছে ১ কোটি ৪৭ লাখ ১০ হাজার ৫৪৩ টি বই সরবারহ করেছে শিক্ষা মন্ত্রণালয়।
তবে দাখিল ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত শতভাগ বই পৌঁছে গেছে। মাদ্রাসার মোট বইয়ের চাহিদা ছিল ২২ লাখ ৩২ হাজার ১১৩ টি। মাধ্যমিকের (বাংলা ভার্সন) ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত মোট বইয়ের চাহিদা ছিল ৮২ লাখ ৬৪ হাজার ৯৭৫ টি। মাধ্যমিকের (ইংরেজি ভার্সন) ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত ৩৮ হাজার ৬৫০ টি।
এদিকে নবম শ্রেণিতে মোট বইয়ের চাহিদা ছিল ২৭ লাখ ১২ হাজার ২৯২ টি। এর বিপরীতে বই এসেছে ২২ লাখ ১২ হাজার ২৯২ টি। এসএসসি (ভোকেশনাল) নবম শ্রেণির ৭৬ হাজার ৮৫০ টি বইয়ের বিপরীতে বই এসছে ৭১ হাজার ৮৫০ টি। দাখিল ভোকেশনাল (নবম) শ্রেণির ১২০ জন শিক্ষার্থীর বইয়ের চাহিদা ছিল ১ হাজার ৬৪০ টি। এর বিপরীতে বই এসেছে ১ হাজার ৩০২ টি বা ৭৯.৩৯ শতাংশ। মাদরাসায় ইবতেদায়ী প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত মোট বইয়ের চাহিদা ছিল ১৭ লাখ ৮২ হাজার ৩২১টি বই।
চট্টগ্রাম জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. জসিম উদ্দিন জানান, প্রতি বছরের ন্যায় আগামী ২০১৯ সালের ১০ জানুয়ারি প্রতিটি বিদ্যালয়ে উৎসবের মাধ্যমে শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেয়া হবে। চাহিদার ৯৬.৪৭ শতাংশ বই ইতোমধ্যে উপজেলা ও থানা শিক্ষা অফিসে পোঁছে গেছে। উপজেলা ও থানা শিক্ষা অফিস থেকে স্কুলে স্কুলে বিতরণের জন্য বই সরবারহ করা হচ্ছে।
তিনি আরো বলেন, ৩৩ হাজার কারিগরি ট্রেড বইয়ের চাহিদা থাকলেও এখনো একটি বইও এসে পৌঁছায়নি। আগামী কয়েকদিনের মধ্যে বইগুলো পোঁছে যাবে।