Chtnews24.com
বান্দরবানে বৃষ্টিতে নিম্মাঞ্চল প্লাবিত, বান্দরবান-রাঙ্গামাটি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন
Monday, 11 Jun 2018 16:11 pm
Reporter :
Chtnews24.com

Chtnews24.com

বান্দরবানঃ-বান্দরবানে কয়েকদিনের বৃষ্টিতে নিম্মাঞ্চল প্লাবিত হয়ে পড়েছে। জেলার সাংগু ও মাতামুহুরী নদীর পানি বাড়ার কারনে জেলার লামা উপজেলার বিভিন্ন এলাকা প্লাবিত হওয়ার পাশাপাশি নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।
গত দুই দিনের টানা বর্ষনের কারনে সাঙ্গু নদীর পানি বৃদ্ধি পেয়ে স্বর্ণ মন্দির এলাকায় বেইলী ব্রীজ পানির নিচে তলিয়ে গেছে। এতে বান্দরবানের সঙ্গে রাঙ্গামাটির সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।
সোমবার (১১জুন) সকালে বান্দরবানের বালাঘাটার পলুপাড়া ব্রিজ পানিতে প্লাবিত হওয়ায় বান্দরবানের সাথে রাঙ্গামাটির সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ফলে উভয় পাশে আটকা পড়ে যানবাহনসহ যাত্রীরা। লোকজন পানির নিচে তলিয়ে যাওয়া স্থানটি নৌকা যোগে পার হচ্ছেন। পরে ওপার থেকে যানবাহন যোগে রাঙ্গামাটিসহ বিভিন্ন গন্তব্য এলাকায় যাতায়াত করছেন।
এদিকে নদী তীরবর্তী ও পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের সরে যেতে জেলার বিভিন্ন উপজেলায় প্রশাসন মাইকিং করে ব্যাপক প্রচার প্রচারণা চালাচ্ছে।
সাঙ্গু নদীর পানি বিপদ সীমার উপরে প্রবাহিত হওয়ায় নৌ পথে ভ্রমন ঝুঁকিপূর্ন হওয়ার কারনে জেলার থানচি উপজেলার রেমাক্রি, তিন্দু, নাফাকুম, বড় মদক ও ছোট মদকে পর্যটক যাতায়াত বন্ধ আছে।
অন্যদিকে, বৃষ্টিপাত অব্যাহত থাকায় উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সাঙ্গু ও মাতামুহুরী নদীর পানি ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এতে বিভিন্ন ঝিরি, ছড়া দিয়ে পানি ঢুকে নিম্নাঞ্চল প্লাবিত হচ্ছে। এছাড়া মাতামুহুরী নদীর পানি বৃদ্ধি পেয়ে বান্দরবানের দক্ষিণাঞ্চল লামা পৌরসভার বিভিন্ন অঞ্চল প্লাবিত হয়েছে।
বান্দরবন জেলার সড়ক ও জনপদ বিভাগের কর্মকর্তা সজিব  আহমেদ বলেন, আমরা পাশে আরেকটি সেতু নির্মাণ করছি। সেটির নির্মাণ কাজ শেষ হলে এই দুর্ভোগ থাকবে না।
প্রসঙ্গত, প্রতিবছর বান্দরবান জেলায় বর্ষা মৌসুমে পাহাড় ধসে বান্দরবানে নিহত ও আহত হওয়ার ঘটনা ঘটে।