Chtnews24.com
বরকল সদর কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে দুইদিন ব্যাপী দানোত্তম কঠিন চীবর দান
Friday, 09 Nov 2018 19:43 pm
Reporter :
Chtnews24.com

Chtnews24.com

বরকলঃ-রাঙ্গামাটির বরকল সদর কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে  ৮ ও ৯ নভেম্বর দুদিন ব্যাপী ৩৪তম দানোত্তম কঠিন চীবর দান ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে শুক্রবার (৯ নভেম্বর) সম্পন্ন হয়েছে।
বিশাখার প্রবর্তিত ২৪ ঘন্টার মধ্যে তুলা থেকে সুতা বের করে সেই সুতা রং দিয়ে চীবর কাপড় বুননের জন্য প্রস্তুত করা হয়। সেই চীবর কাপড় বুননের জন্য বেইন (কাপড় তৈরীর যন্ত্র) তৈরী করা হয়। উপজেলার বিভিন্ন প্রত্যন্ত এলাকা থেকে ২৪টি মহিলা দল অংশগ্রহন করে সারা রাত বেইন বুনে চীবর কাপড় তৈরী করেন। এই বেইনঘর উদ্ভোধন করেন বরকল সদর কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের অধ্যক্ষ  উ. সুবর্ণ মহাথের ভিক্ষু।
দ্বীতিয় দিনের ধর্মীয় অনুষ্ঠানে প্রধান ধর্মদেশক ছিলেন পার্বত্য ভিক্ষু সংঘের বরকল ও জুরাছড়ি শাখার সভাপতি ও হাজাছড়া সাম্য মৈত্রী বৌদ্ধ বিহারের অধ্যক্ষ সংঘ পাল মহাথের ভিক্ষু।
এসময় রাজ বন বিহারের গিরিমানন্দ থের, দেবাছড়ি পূর্বারাম বৌদ্ধ বিহারের সুমঙ্গল থের ভিক্ষু বেতছড়ি দশবল বৌদ্ধ বিহারের বিনয়ানন্দ থের ভিক্ষু হালাম্বা ত্রিরত্ন বৌদ্ধ বিহারের কল্যাণশ্রী থের ভিক্ষু কুসুমছড়ি ত্রিরত্ন বৌদ্ধ বিহারের ব্রক্ষ্মালংকার থের ভিক্ষু বরকল উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শকুন্তলা চাকমা,বিহার পরিচালনা কমিটির সভাপতি মংহ্লচিং মারমা, সাধারণ সম্পাদক বান্ন চরণ চাকমা সহ এলাকার প্রায় ৫শতাধিক বৌদ্ধ দায়ক দায়িকা উপস্থিত ছিলেন।
ধর্মীয় অনুষ্ঠানে বুদ্ধ পূজা, বুদ্ধমূর্তি দান, পিন্ড দান, সংঘ দান, অষ্টপরিষ্কার দান, হাজার বাতি দান, চীবর দান, কল্পতরু দানসহ বিভিন্ন দানানুষ্ঠান করা হয়। সন্ধ্যায় ফানুস বাতি উত্তোলন করা হয়।
অনুষ্ঠানে কঠিন চীবর দানের তাৎপর্য তুলে ধরে ভিক্ষুগণ ধর্মদেশনা দেন এবং বৌদ্ধের নীতি ও আদর্শকে বুকে ধারন করে  জগতের সকল প্রাণীর হিত সুখ ও মঙ্গল কামনা করা হয়।