Chtnews24.com
বান্দরবানে শুরু হয়েছে মারমা সম্প্রদায়ের তিন দিনের মাহা: ওয়াগ্যোয়াই পোয়ে: বা প্রবারণা উৎসব
Wednesday, 24 Oct 2018 20:32 pm
Reporter :
Chtnews24.com

Chtnews24.com

বান্দরবানঃ-কোরবানের ঈদ, দুর্গাপুজার রেশ কাটতে না কাটতেই পার্বত্য জেলা বান্দরবানে শুরু হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের মাহা: ওয়াগ্যোয়াই পোয়ে: বা প্রবারণা উৎসব। ধর্মীয় ও সামাজিক এই উৎসবকে ঘিরে আনন্দ উৎসবের আমেজ বিরাজ করছে জেলার বৌদ্ধ পল্লীগুলোতে। এটি একদিনের অনুষ্ঠান হলেও বান্দরবানে মারমা আদিবাসীরা তিনদিন ব্যাপী এই উৎসব পালন করে নানা আয়োজনে।
আষাঢ়ী পূর্নিমার পরের দিন থেকে টানা তিনমাসের বর্ষাব্রত বা বর্ষাবাস শেষে বৌদ্ধ নর-নারীরা বিভিন্ন বৌদ্ধ মন্দিরে গিয়ে পঞ্চশীল, অষ্টশীল, দশশীল  গ্রহন করেন এবং প্রবারণা পালন করেন। এসময় সকল অহিংসা ও পাপ কাজ থেকে বিরত থাকার মন্ত্রে দীক্ষিত হন সকলে।
এদিকে প্রবারণা পুর্ণিমা পালন উপলক্ষে বুধবার (২৪ অক্টোবর) সকাল থেকে বিভিন্ন বিহারে বিহারে চলছে ভিক্ষুদের উদ্দেশ্যে অর্থ ও অন্নদান, ফুল পূজা এবং উপাসক-উপাসিকারা গ্রহণ করছে অষ্টশীল, দশশীল। বিহারে বিহারে চলছে ধর্মীয় দেশনা, জগতের সকল প্রানীর মঙ্গল কামনায় করা হচ্ছে বিশেষ প্রার্থনা। এসময় বৌদ্ধ ধর্মালম্বীরা বিভিন্ন বিহারে বিহারে উপস্থিত হয়ে সুখ :শান্তি লাভ ও পারিবারিক সুস্থতার প্রার্থনায় জড়ো হয়। দায়ক -দায়িকারা মোমবাতি, ধুপকাটি জ্বালায় আর বৌদ্ধ ভিক্ষুদের ছোয়াইং (বিভিন্ন ধরনের খাবার) প্রদান করে।
সন্ধ্যায় বিভিন্ন বিহারে বিহারে জ্বালানো হবে হাজার প্রদীপ এরপর পরই উড়ানো হবে হাজারো ফানুশ। পরে পুরাতন রাজবাড়ীর মাঠ থেকে মহারথ টেনে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে নিয়ে যাওয়া হবে উজানীপাড়া বৌদ্ধ বিহারে।
বৃহস্পতিবার (২৫ অক্টোবর) মধ্যরাতে সাংগু নদীতে রথ বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে বৌদ্ধ সম্প্রদায়ের এই প্রবারণা উৎসবের।