Chtnews24.com
বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে পহেলা বৈশাখ উদযাপন
Sunday, 15 Apr 2018 21:09 pm
Reporter :
Chtnews24.com

Chtnews24.com

বান্দরবানঃ-পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে বরণ করে নিয়ে বান্দরবানে শুরু হয়েছে বর্ণাঢ্য আয়োজন। আদিবাসী আর বাঙ্গালী পরিবার গুলো মেতে ওঠেছে নববর্ষের আনন্দে। নববর্ষ উপলক্ষ্যে শনিবার সকালে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ও জেলা প্রশাসনের আয়োজনে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা রাজার মাঠ থেকে শুরু হয়ে বান্দরবানের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবার একই স্থানে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় আদিবাসী ও বাঙ্গালীরা তাদের ঐতিহ্যময় সাজ, ব্যানার ও প্ল্যাকার্ড নিয়ে অংশ নেয়।
মঙ্গল শোভাযাত্রায় উপস্থিত থেকে বেলুন ও পায়রা উড়িয়ে উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশেসিং এমপি।
এসময় আরো উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন, পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার, পার্বত্য জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা মোঃ শহিদুল আলম, অতিরিক্ত পুলিশ সুপার মুহাম্মদ আলী হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ মুফিদুল আলম, পৌর মেয়র মোহাম্মদ ইসলাম বেবী, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ, জেলা আওয়ামীলীগের সহ সভাপতি একেএম জাহাঙ্গীর, সদস্য মোজাম্মেল হক বাহাদুর, সদস্য কাঞ্চনজয় তঞ্চঙ্গ্যা, সদস্য ম্রোসা খেয়াং, জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) আলীনূর খান, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা শিলাদিত্য মুৎসুদ্দি সহ সুশীল সমাজের প্রতিনিধিরা ।
মঙ্গল শোভাযাত্রা শেষে নববর্ষের প্রধান আকষর্ণ পান্তা উৎসব ও লোকজ সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন সকলে। এসময় সাংস্কৃতিক অনুষ্টানে অংশ নেয় ক্ষুদ্র নৃ-গোষ্টির সাংস্কতিক ইনষ্টিটিউটের শিল্পিসহ বিভিন্ন সংগঠনের শিল্পিরা।
অন্যদিকে নববর্ষ বরণ উপলক্ষে আদিবাসী মারমা, চাকমা, ত্রিপুরা ও তঞ্চঙ্গ্যা, ত্রিপুরাদের নানা ধর্মীয় আচার অনুষ্টানে মেতে উঠেছে পুরো বান্দরবান জেলা।