Chtnews24.com
নববর্ষে কাপ্তাইয়ে অনুষ্ঠিত হলো সাংগ্রাই জল উৎসব
Sunday, 15 Apr 2018 19:55 pm
Reporter :
Chtnews24.com

Chtnews24.com

কাজী মোশাররফ হোসেন, কাপ্তাইঃ-বাংলা বর্ষবরণ উপলক্ষে কাপ্তাইয়ে অবস্থিত চাকমা, মারমা, তনচংগ্যাসহ বিভিন্ন সংস্থার পক্ষ থেকে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। এর মধ্যে অন্যতম আকর্ষনীয় ছিল চিৎমরমে মারমা স্ম্প্রদায়ের সাংগ্রাই জল উৎসব অনুষ্ঠান।
পুরাতন বছরের গ্লানি ও সকল কালিমা ধুয়ে মুছে নতুন বছরকে বরণ করে নিতে আয়োজন করা হয় পানি খেলা বা জল উৎসব। মারমা ভাষায় এই পানি খেলাকে বলা হয় ‘সাংগ্রাই জল উৎসব’। এ উপলক্ষে চিৎমরম বৌদ্ধ বিহার মাঠে সাংগ্রাই জল উৎসব ছাড়াও আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান ও বৈশাখী মেলা।
সংগ্রাই জল উৎসব করার জন্য মাঠে বেশ কয়েকটি নৌকায় পানি ভর্তি করা হয়। মারমা তরুণ তরুণীরা জল উৎসবে নামার আগে নতুন জামা কাপড় পরে আসেন। পরে তারা আনুষ্ঠানিকভাবে একে অপরের গায়ে পানি ছিটিয়ে উৎসব করে। সাংগ্রাই জল উৎসবের উদ্বোধন করেন কাপ্তাইয়ে অবস্থিত ১৯ বিজিবির অধিনায়ক লেঃ কর্ণেল শহিদুল ইসলাম পিএসসি।
এসময় উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি জেলা পরিষদের সদস্য থোয়াইচিং মারমা, কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার তারিকুল আলম, সাবেক উপজেলা চেয়ারম্যান অংসুইছাইন চৌধুরী ও চিৎমরম ইউপি চেয়ারম্যান খাইস্যা মং মারমা।
এ উপলক্ষে পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংগ্রাই উল উৎসব উপভোগ করার জন্য দুর দুরান্ত থেকে বিপুল সংখ্যক নারী পুরুষ চিৎমরম সমবেত হন। অনেকে মেলা থেকে বিভিন্ন গ্রামীন সামগ্রী কিনে নেন।