Chtnews24.com
বৈসাবীর ২য় দিনে পাহাড়ীদের ঘরে ঘরে ঐতিহ্যবাহী পাঁচনের আয়োজনঃ ১৮ এপ্রিল পানি খেলা
Sunday, 15 Apr 2018 19:25 pm
Reporter :
Chtnews24.com

Chtnews24.com

রাঙ্গামাটিঃ-বৈসাবী উপলক্ষে রাঙ্গামাটিতে ১২ এপ্রিল গঙ্গাদেবীর উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন করে কাপ্তাই হ্রদে ফুল ভাসানোর পর ১৩ এপ্রিল উৎসবের ২য় দিন পাহাড়ীদের ঘরে ঘরে চলেছিল পাহাড়ীদের ঐতিহ্যবাহী বিশেষ খাবার পাঁচন রান্নার আয়োজন। বৈসাবীর ২য় দিনে পাহাড়ীরা অতিথিদের পাঁচন ও মিষ্টিসহ অন্যান্য খাদ্য সামগ্রী দিয়ে দিনভর ঘরে আসা অতিথিদের আপ্যায়ন করে। সাথে থাকে বিশেষ পানীয় জলের ব্যবস্থা। আর একে বলে মুল বিজু।
পাঁচন হচ্ছে এমন একটি খাবার যা সর্বোচ্চ প্রায় ৫০টির চেয়ে অধিক বিভিন্ন ফল ও সব্জী দিয়ে তৈরী করা হয়। পাঁচন তৈরীতে সর্বনিম্ন ২০-২৫ থেকে অধিক রকমের ফল ও সব্জী দিয়ে রাস্তা করতে হয়। তাদের ধারনা বছরের শেষ বা প্রথম দিনে এ পাঁচন খাবার খেলে বিভিন্ন প্রকারের রোগ থেকে মুক্তি পাওয়া যায়। ইতিমধ্যে রাঙ্গামাটিতে আদিবাসীদের প্রতিটি ঘরে তাদের ঐতিহ্যবাহী এ খাবার খেতে পাহাড়ী-বাঙ্গালী সকলেই মিলেমিশে বেড়িয়ে আনন্দ উপভোগ করেছে।
এদিকে উৎসবের তৃতীয় দিনে চাকমা, ত্রিপুরারা গোজ্জাই পোজ্জা পালন করলেও ঐদিন মারমা সম্প্রদায় উদযাপন করে ঐতিহ্যবাহী পানি খেলা উৎসব। বিভিন্ন সময় বিভিন্ন জেলায় এই পানি খেলা উৎসব চলবে একক সময় করে। তবে এবার ১৮ এপ্রিল কেন্দ্রীয় ভাবে রাঙ্গামাটির আসামবস্তীর নারিকেল বাগান এলাকায় মারমাদের সাংগ্রাই পানি খেলার মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ১৩টি ক্ষুদ্র-নৃ-তাত্বিক জনগোষ্ঠীর বৃহত্তর ধর্মীয় উৎসব বৈসাবী অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শেষ হবে।