Chtnews24.com
আওয়ামীলীগ সরকার জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে গণমুখী স্বাস্থ্যনীতি প্রণয়ন করে বাস্তবায়ন করছে-বৃষ কেতু চাকমা
Tuesday, 14 Nov 2017 15:41 pm
Reporter :
Chtnews24.com

Chtnews24.com

রাঙ্গামাটিঃ-আওয়ামী লীগ সরকার জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে গণমুখী স্বাস্থ্যনীতি প্রণয়ন করে বাস্তবায়ন করছে বলে মন্তব্য করেছেন রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। তিনি বলেন, স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে দরিদ্র মানুষকে বিনামূল্যে ওষুধ দেওয়া হচ্ছে। পার্বত্য এলাকায় প্রতিটি উপজেলায় কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করা হয়েছে। সারাদেশে গর্ভকালীন নারীদের বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা ও স্বল্পমূল্যে সেবা দিতে ডায়াবেটিক সমিতির সেবাকেন্দ্রগুলো নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।
মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে ‘সকল গর্ভধারণ হোক পরিকল্পিত’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে রাঙ্গামাটিতে বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে র‌্যালী উত্তর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এর আগে সকাল ৯টায় তবলছড়ি পাবলিক কলেজ চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ডায়াবেটিস সমিতি চত্বরে গিয়ে শেষ হয়। র‌্যালিটির নেতৃত্ব দেন রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।
ডায়াবেটিস সমিতি মিলনায়তনে সংগঠনের সভাপতি ও পার্বত্য জেলা পরিষদ সাবেক চেয়ারম্যান নিখিল কুমার চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, সিভিল সার্জন ডাঃ শহীদ তালুকদার, পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী, রাঙ্গামাটি জেলা পরিষদ সাবেক চেয়ারম্যান চিংকিউ রোয়াজা, দৈনিক গিরিদর্পন সম্পাদক আলহাজ্ব এ কে এম মকছুদ আহমেদ, জেলা পরিষদ সদস্য মনোয়ারা আক্তার জাহান, ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক ডাঃ পরশ খীসা, ডাঃ নিহারঞ্জন নন্দী প্রমুখ।
সভায় বক্তারা বলেন, পুরুষদের পাশাপাশি নারীদের মাঝে ডায়াবেটিস সতেচনতা বাড়াতে বিশেষ কর্মসূচি গ্রহন করা প্রয়োজন। রোগটির বিষয়ে মানুষ সচেতন হলেও জ্ঞাত বা অজ্ঞাতভাবে প্রায় ৫০ ভাগ মানুষ এই রোগে আক্রান্ত হয়ে পড়ছে। এছাড়া নারীদের ওজন ও বয়স বাড়া ও গর্ভধারণকালে টাইপ-২ ডায়াবেটিস বেশি পরিলক্ষিত হচ্ছে। তাই সুশৃঙ্খল জীবনযাপন, পরিকল্পিত গর্ভধারণ ও সময়মতো চিকিৎসার মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করা সম্ভব। তাই ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সচেতনতা সৃষ্টির জন্য সংশ্লিষ্ট সকলকে একযোগে কাজ করার আহ্বান বক্তারা।