শনিবার, ২১ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
SHARE

বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯, ০২:৩৯:৩৪

১১ অক্টোবরের মধ্যে এরশাদের আসনে উপনির্বাচন

১১ অক্টোবরের মধ্যে এরশাদের আসনে উপনির্বাচন

ডেস্ক রিপোর্টঃ-জাতীয় পার্টি (জাপার) চেয়ারম্যান এইচ এম এরশাদের মৃত্যুতে রংপুর-৩ আসন শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়। রবিবার বিরোধীদলীয় নেতা এরশাদ মারা যাওয়ার দিনই আসনটি শূন্য ঘোষণা করা হয়।
এর আগে সংরক্ষিত নারী আসনের (সংসদীয় আসন ৩৩৪) রুশেমা বেগমের মৃত্যুতে আসন শূন্য করে গত বুধবারই গেজেট প্রকাশ করা হয়েছে। উপনির্বাচনের জন্য শূন্য ঘোষিত দুটি গেজেট দ্রুত কমিশন সভায় উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন ইসির যুগ্মসচিব ফরহাদ আহাম্মদ খান।
সংসদ সচিবালয়ের সচিব (রুটিন দায়িত্ব) আ ই ম গোলাম কিবরিয়া গত মঙ্গলবার এরশাদের আসনটি শূন্য হওয়ার গেজেট প্রকাশ করেন। গেজেটে উল্লেখ করা হয়েছে-জাতীয় সংসদের সংসদ সদস্য হুসেইন মুহম্মদ এরশাদ ১৪ জুলাই রবিবার মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের রংপুর-৩ আসনটি উক্ত তারিখে শূন্য হয়েছে।’
সংসদ সচিবালয় ইতিমধ্যে এইচ এম এরশাদের আসনটি শূন্য ঘোষণা করার পাশাপাশি ওয়েবসাইট থেকে তার নামটি সরিয়ে নিয়েছে। ইসি কর্মকর্তারা বলছেন, আসন শূন্য হওয়ার দিন থেকেই নব্বই দিন গণনা করা হয়। এক্ষেত্রে আগামী ১১ অক্টোবরের মধ্যে ঐ আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে।
ইসির যুগ্মসচিব ফরহাদ জানান, রংপুর-৩ আসনের উপনির্বাচন আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। আর সংরক্ষিত মহিলা আসন আইন, ২০০৪ অনুযায়ী আসন শূন্য ঘোষণার পরবর্তী ৪৫ দিনের মধ্যে উপনির্বাচন করতে হবে। সে হিসেবে মধ্য অক্টোবরের মধ্যে এরশাদের শূন্য আসনে এবং আগস্টের মধ্যে রুশেমা বেগমের আসনে নির্বাচন করবে ইসি।

এই বিভাগের আরও খবর

  দুর্নীতি ও অনিয়ম রোধে শুদ্ধি অভিযান চলছে-কাদের

  শেখ হাসিনাকে হত্যার হুমকির অভিযোগে দুদুর বিরুদ্ধে মামলা

  ছাত্রদলের নেতৃত্ব নির্বাচনের দায়িত্ব তারেকের কাঁধে

  নির্যাতন-নিপীড়ন করে চিরদিন ক্ষমতায় থাকা যায় না-ফখরুল

  অন্যায়-অনিয়ম করলে কাউকে ছাড় দেওয়া হবে না-ওবায়দুল কাদের

  নিজেদের গৃহবিবাদেই হুমকির মুখে জাতীয় পার্টির ৩৩ বছরের ইতিহাস

  জনগণ রাষ্ট্রীয় উৎপীড়নের মুখে বিপর্যস্ত-ফখরুল

  রওশনকে বিরোধী দলের নেতা, কাদেরকে উপনেতা করে গেজেট

  আওয়ামী লীগের ১৫০ নেতার কাছে যাচ্ছে শোকজ নোটিশঃ শুরু শুদ্ধি অভিযান

  উপজেলা নির্বাচনে বিদ্রোহী প্রার্থীদের শোকজ করা হচ্ছে-ওবায়দুল কাদের

  রওশন এরশাদকে জাতীয় পার্টির পাল্টা চেয়ারম্যান ঘোষণা

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

আওয়ামী লীগের দুর্নীতিবাজদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হচ্ছে দাবি করে ওবায়দুল কাদের বলেছেন, সরকারের অনেক মন্ত্রী দুদকে হাজিরা দিচ্ছেন, আওয়ামী লীগের অনেক নেতাকর্মী জেলে আছেন। তার এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?