মঙ্গলবার, ১৯ মার্চ ,২০১৯

Bangla Version
SHARE

মঙ্গলবার, ১২ মার্চ, ২০১৯, ০৩:১৬:৪৭

২২০ বছর পর মিলল টিপু সুলতানের তলোয়ার

২২০ বছর পর মিলল টিপু সুলতানের তলোয়ার

ডেস্ক রিপোর্টঃ-টিপু সুলতান ছিলেন ব্রিটিশ ভারতের মহীশূর রাজ্যের শাসনকর্তা। তিনি ছিলেন একজন বীর যোদ্ধা ছিলেন। ইংরেজদের বিরুদ্ধে তিনি বীরত্ব সহকারে যুদ্ধ করেন। তিনি তার শৌর্যবীর্যের কারণে শের-ই-মহীশূর (মহীশূরের বাঘ) নামে পরিচিত ছিলেন। ভারতের স্বাধীনতামাকীতার জন্য ভারতের বীরপুত্র বলা হয়।
১৭৯৮-৯৯ সালে মহীশূরের চতুর্থ যুদ্ধ হয়েছিল। সেই যুদ্ধে ইস্ট ইন্ডিয়া কোম্পানির কাছে পরাজিত হন টিপু সুলতান। ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে সেই যুদ্ধে লড়াই করেছিলেন মেজর থমাস হার্ট।
সম্প্রতি থমাস হার্টের উত্তরসূরিরা চিলেকোঠার ঘর পরিষ্কার করার সময়ে দেখতে পান ধুলো ভর্তি খবর কাগজের মধ্যে কী যেন রাখা আছে। সেগুলো নামাতেই তাদের চক্ষু চড়কগাছ। সেই কাগজের মধ্যে লুকানো ছিল বাঘছাপওয়ালা বন্দুক ও স্বর্ণ-খচিত তলোয়ার। বাড়ির ছাদ থেকে হঠাৎ এই জিনিস পেয়ে হকচকিয়ে যায় ওই ব্রিটিশ পরিবার।
জানা গেছে, ওই বন্দুকটি টিপু সুলতানের। আর ওই তলোয়ার টিপু সুলতানের বাবা হায়দার আলির। চতুর্থ মহীশূর যুদ্ধের পর থমাস হার্ট ওই জিনিসগুলি প্রাসাদ থেকে নিয়ে চলে গিয়েছিলেন ইংল্যান্ডে। তারপর সেগুলিকে রেখে দিয়েছিলেন নিজের বাড়িতে। ২২০ বছর পর সেগুলো খুঁজে পেলেন থমাসের উত্তরসূরিরা।
চলতি মাসের শেষের দিকে নিলামে উঠবে টিপু সুলতানের ওই বন্দুক ও তলোয়ার। অ্যাটর্নি ক্রিব লিমিটেড নামের এক নিলাম সংস্থার কর্ণধার বলেছেন, ২২০ বছর ধরে এই প্রত্নত্বাত্তিক সামগ্রীগুলো অবহেলায় পড়েছিল।

এই বিভাগের আরও খবর

  ২২০ বছর পর মিলল টিপু সুলতানের তলোয়ার

  আন্তর্জাতিক নারী দিবসে ঢাকায় হিল উইমেন্স ফেডারেশনের বিক্ষোভ সমাবেশ

  হাজারো ভক্তদের শ্রদ্ধাঞ্জলীতে বৌদ্ধ ধর্মীয় গুরু বনভান্তের সপ্তম তম পরিনির্বাণ দিবস পালিত

  বিশ্বের সবচেয়ে সুখী-অসুখী দেশ

  পানছড়িতে সন্ত্রাসী হামলায় ২ জনকে হত্যা ও ইউপিডিএফ প্রার্থীর নির্বাচনী অফিস পুড়িয়ে দেয়ার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ

  চোখের সামনে 'দ্বীপ' গায়েব, হতবাক বিশেষজ্ঞরা!

  শুকিয়ে যাওয়া নদীতে মিলছে সোনা-রুপার মুদ্রা

  এক টুকরো পাথরের দাম ৩ কোটি ৯২ লাখ টাকা!

  বিশ্বের ভয়ঙ্কর ৫টি বন্দুক

  যে মাছের দাম দুই কোটি টাকা!

  ৪০০ বছর আগে ডুবে যাওয়া জাহাজে মিলল মসলা!

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডাকসু নির্বাচনের সঙ্গে একাদশ সংসদ নির্বাচনের তুলনা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এতে ৩০ ডিসেম্বরের ‘ভোট ডাকাতি’র পুনরাবৃত্তি ঘটেছে। আপনি কি তা মনে করেন?