বুধবার, ২১ আগস্ট ,২০১৯

Bangla Version
SHARE

বুধবার, ৩০ জানুয়ারী, ২০১৯, ০৯:১৮:১২

হাজারো ভক্তদের শ্রদ্ধাঞ্জলীতে বৌদ্ধ ধর্মীয় গুরু বনভান্তের সপ্তম তম পরিনির্বাণ দিবস পালিত

হাজারো ভক্তদের শ্রদ্ধাঞ্জলীতে বৌদ্ধ ধর্মীয় গুরু বনভান্তের সপ্তম তম পরিনির্বাণ দিবস পালিত

রাঙ্গামাটিঃ-প্রতি বছরের ন্যায় এবারেও হাজারো ভক্তদের পুষ্পমাল্য ও শ্রদ্ধাঞ্জলী নিবেদন ও ধর্মীয় ভাবগার্ম্ভীযের মধ্যে দিয়ে রাঙ্গামাটি রাজবন বিহারে বৌদ্ধ ধর্মাবলম্বীদের পার্বত্য বৌদ্ধ ধর্মীয় গুরু প্রয়াত শ্রাবক বুদ্ধ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের সপ্তম তম পরিনির্বাণ দিবস পালিত হয়েছে।
বুধবার (৩০ জানুয়ারী) সকাল ৬ ঘটিকার সময়ে বুদ্ধ পতাকা উত্তোলন ও ৯ ঘটিকায় রাঙ্গামাটি রাজবন বিহার প্রাঙ্গনে ভিক্ষু সংঘের উপস্থিতিতে ধর্মীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে দেশের সকল সম্প্রদায় ও বিশ্ব জাতির মঙ্গল ও অতীতে দেব মানুষ্য মুক্তির কামনায় বুদ্ধ মূর্তি দান, হাজার প্রদীপ দান, অষ্ঠ পরিষ্কার দান, সন্ধ্যায় ফানুস বাত্তি উত্তোলন আয়োজন, বিশ্ব শান্তির প্যাগোডার টাকা দান ও পিন্ডুদানসহ নানা বিধ দান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে হাজারো বৌদ্ধ ধর্মাবলম্বী ভক্ত ও পূণার্থী অংশ গ্রহন করেন।
পূণ্যার্থীদের উদ্যেশে ধর্ম প্রদান করেন রাজবন বিহারের ভিক্ষু সংঘের প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবি। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি রাজবন বিহারের পরিচালনা কমিটির সভাপতি গৌতম দেওয়ান, সাবেক পার্বত্য উপ মন্ত্রী মনি স্বপন দেওয়ান, চাকমা সার্কেলের প্রতিনিধি কুমার নন্দিত রায়, সাবেক বিদ্যুৎ বিভাগের নিবার্হী প্রকৌশলী দিপক খীসা প্রমুখ।
রাঙ্গামাটি রাজবন বিহারে বৌদ্ধ ধর্মাবলম্বীদের পার্বত্য বৌদ্ধ ধর্মীয় গুরু প্রয়াত শ্রাবক বুদ্ধ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের সপ্তম তম পরিনির্বাণ দিবস উপলক্ষে বিভিন্ন স্থান থেকে হাজারো পূণার্থী সমবেত হয় রাজবন বিহার প্রাঙ্গণে। বন ভান্তের সংরক্ষিত পেটিকাবদ্ধ দেহ ধাতুতে (বিশেষ কফিন) পুষ্পমাল্য দান করে শ্রদ্ধা জ্ঞাপন করেন বৌদ্ধ ধর্মাবলম্বী ভক্তরা। সকাল থেকে পুষ্পমাল্য ও শ্রদ্ধাঞ্জলী নিবেদনের মাধ্যমে রাঙ্গামাটি রাজবন বিহার প্রাঙ্গণে মানুষের ঢল নামে।
উল্লেখ্য, রাঙ্গামাটি রাজবন বিহারে বৌদ্ধ ধর্মাবলম্বীদের পার্বত্য বৌদ্ধ ধর্মীয় গুরু প্রয়াত শ্রাবক বুদ্ধ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের ২০১২ সালের ৩০ জানুয়ারী ৯২ বছর বয়সে সকল বৌদ্ধ ধর্মাবলম্বী ভক্তবৃন্দদের কাঁদিয়ে চির বিদায় নিয়ে পৃথিবী ছেড়ে পরির্নিবান প্রাপ্ত হন। বনভান্তের মরদেহটি রাজ বনবিহারে পেটিকাবদ্ধ দেহ ধাতুতে (বিশেষ কফিন) রাখা হয়েছে।

এই বিভাগের আরও খবর

  লংগদু উপ-নির্বাচনে আওয়ামীলীগের চেয়ারম্যান পদপ্রার্থী বিরুদ্ধে বিপক্ষে অবস্থান না নিতে জেলা স্বেচ্ছাসেবকলীগের আহবান

  রাঙ্গামাটি করাতকল ও কাঠ পরিবহান শ্রমিক কল্যাণ বহুমুখী সমবায় সমিতি নির্বাচনঃ সভাপতি মোঃ মমতাজ মিয়া, সম্পাদক রবিন বিশ্বাস নির্বাচিত

  মোঃ কামাল পারভেজ নামের একটি ছিলের সন্ধান প্রার্থী

  মিতালী চাকমা ফেক আইডি থেকে যে মন্তব্য করা হয়েছে তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিছে রাঙ্গামাটি জেলা স্বেচ্ছাসেবকলীগ

  রাঙ্গুনিয়ায় আজাদ শাহের বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদ

  ইউপিডিএফ নেতা মাইকেল চাকমা অপহৃত-গণতান্ত্রিক যুব ফোরাম

  বাঘাইছড়ির ৮জনের হত্যাকারী সশস্ত্র সন্ত্রাসীদের গ্রেফতার করে চুড়ান্ত শাস্তি দিতে হবে-ইঞ্জি: আলকাছ আলমামুন ভূইঁয়া

  বাঘাইছড়ি নারকীয় হত্যাকান্ড, মানবাধিকার লংঘন নয় কি?

  বাঘাইছড়ি ও বিলাইছড়িতে সংঘটিত সহিংস ঘটনায় জনসংহতি সমিতিকে জড়িত করার অপচেষ্টার বিরুদ্ধে প্রতিবাদ

  ২২০ বছর পর মিলল টিপু সুলতানের তলোয়ার

  আন্তর্জাতিক নারী দিবসে ঢাকায় হিল উইমেন্স ফেডারেশনের বিক্ষোভ সমাবেশ

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?