শনিবার, ১৭ নভেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ০৫ অক্টোবর, ২০১৮, ০১:১১:৪২

যে মাছের দাম দুই কোটি টাকা!

যে মাছের দাম দুই কোটি টাকা!

ডেস্ক রিপোর্টঃ-প্রাইভেট জেট বা ম্যানসন নয়, শুধুমাত্র একটা মাছ। কোটিপতিদের অন্যতম শখ এখন এই মাছকে ঘিরে। এটাই নাকি স্ট্যাটাস সিম্বল!এর দাম প্রায় দু’কোটি বিশ লক্ষ টাকা। মাছটির নাম এশিয়ান অ্যারোয়ানা, বিশ্বের অন্যতম মূল্যবান জলজ প্রাণী এটি। এশিয়ার এলিটদের মধ্যে এই মাছটিকে ঘিরে ক্রমেই উৎসাহ বাড়ছে।
এই মাছগুলিকে বলা হচ্ছে ড্রাগন ফিশ। আশির দশকে দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রায় তিন ফুট লম্বা মাছগুলির প্রজনন শুরু হয়েছিল। আগে এগুলি ঠিক পোষ্য মাছ ছিল না। তারপর হঠাৎ রটে গেল, মাছগুলি বাড়িতে রাখলে নাকি সমৃদ্ধি বাড়ে, বাড়ে ধনসম্পদ। তারপরই মাছগুলিকে অ্যাকোয়ারিয়ামে রাখা শুরু হল।
বেশ কয়েকজন এতটাই ভালোবেসে ফেলেন মাছগুলিকে যে, তাদের প্লাস্টিক সার্জারিও করা হচ্ছে। মাছগুলির চোখ বাঁকা হলে কিংবা, মাছের মুখ মালিকের পছন্দ না হলে মোটামুটি পাঁচ থেকে ছয় হাজারের মধ্যে সার্জারি করার ব্যবস্থাও রয়েছে।
ড্রাগন ফিশ বিশেষজ্ঞ এমিলে ভোগেট বলেন, মাছটিকে নিজের বাড়ির অ্যাকোয়ারিয়ামে রাখার জন্য উৎসাহ প্রবল বেড়ে যাওয়ার, এর দাম এক বার পৌঁছয় প্রায় ২ কোটি ২০ লক্ষ টাকায়। তবে একটা পূর্ণবয়স্ক এশিয়ান অ্যারোয়ানার ন্যূনতম দাম সিঙ্গাপুরের বাজারে প্রায় ৫২ লক্ষ টাকা।
বিরল প্রজাতির এই মাছটি পৃথিবী থেকে হারিয়েই যেতে বসেছিল। ১৯৭৫ সালে ১৮৩টি দেশের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। আন্তর্জাতিক বাজারে মাছটির বেচাকেনা বন্ধ হয়। এই মাছকে ঘিরে অপরাধও সংঘটিত হতে শুরু করে এরপর। সিঙ্গাপুরের বাজারে চারটি মাছ চুরি নিয়ে বড়সড় তদন্ত হয়েছিল। মালয়েশিয়ায় একজন অ্যাকোরিয়ামের মালিককে খুন পর্যন্ত করা হয়েছিল।
ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, চীনে সবচেয়ে বেশি চাহিদা রয়েছে এই মাছটিকে ঘিরে। মাছটি আন্তর্জাতিক বাজারে কেনাবেচা সংক্রান্ত আইনে পরবর্তীতে খানিকটা শিথিলতা এসেছে।

এই বিভাগের আরও খবর

  চোখের সামনে 'দ্বীপ' গায়েব, হতবাক বিশেষজ্ঞরা!

  শুকিয়ে যাওয়া নদীতে মিলছে সোনা-রুপার মুদ্রা

  এক টুকরো পাথরের দাম ৩ কোটি ৯২ লাখ টাকা!

  বিশ্বের ভয়ঙ্কর ৫টি বন্দুক

  যে মাছের দাম দুই কোটি টাকা!

  ৪০০ বছর আগে ডুবে যাওয়া জাহাজে মিলল মসলা!

  বিচিত্র 'বিয়ে', রাত ফুরালেই সঙ্গিনীকে ছেড়ে যায় সঙ্গী!

  যে দ্বীপে নারীদের প্রবেশ নিষিদ্ধ!

  রাঙ্গুনিয়ায় ইছাঁখালীতে আজাদ ফকিরকে নিয়ে মিথ্যা প্রবাকান্ড ছড়াচ্ছে একটি কুচক্রি মহল

  রোহিঙ্গাদের সংকট নিয়ে দেশবাসী ও রাজনৈতিক দলের প্রতি আহব্বান জানিয়েছেন জে,জে,বি,এস,বি চেয়ারম্যান মোঃ আজিজ উদ্দিন খান

  নানিয়াচরে জনপ্রতিনিধিদের অপহরণের চেষ্টার নিন্দা

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচন না পেছালেও জাতীয় ঐক্যফ্রন্ট ভোটে আসত। আপনি কি তা মনে করেন?