শুক্রবার, ২৩ আগস্ট ,২০১৯

Bangla Version
SHARE

শুক্রবার, ০৯ আগস্ট, ২০১৯, ০৮:৩১:৫৯

ঈদের ছুটিতে অফিসে লার্ভা নিধন নজরদারিতে রাখার নির্দেশ

ঈদের ছুটিতে অফিসে লার্ভা নিধন নজরদারিতে রাখার নির্দেশ

ডেস্ক রিপোর্টঃ-এডিস মশা ও লার্ভা নিধন কার্যক্রম নজরদারিতে রাখতে স্ব স্ব অফিসে প্রয়োজনীয় তদারকির ব্যবস্থা গ্রহণে অফিস আদেশ জারি করা হয়েছে। পবিত্র ঈদুল আজহার ছুটিসহ আগে-পিছে সাপ্তাহিক ও সরকারি ছুটির কারণে বেশ ক’দিন সকল সরকারি অফিস বন্ধ থাকবে। তাই লার্ভার প্রজনন ঠেকাকে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ অফিস আদেশ জারি করা হয়।
অপরদিকে, স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের, স্থানীয় সরকার বিভাগ মশক নিধন ওষুধের কার্যকারিতা নিশ্চিতকরণে ৭ সদস্য বিশিষ্ট একটি কারিগরি কমিটি গঠন করেছে। আজ বৃহস্পতিবার পৃথক সরকারি তথ্যবিবরণীতে এ কথা জানানো হয়।
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের বরাতে এক তথ্য বিবরণীতে বলা হয়, মশক নিধন অভিযানের যথাযথ বাস্তবায়ন, সমন্বয় সাধন ও নিবিড় তদারকির জন্য ঢাকা উত্তর ও দক্ষিণ, উভয় সিটি কর্পোরেশনেরই প্রত্যেক ওয়ার্ডে ১ জন করে মোট ১২৯ জন কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে। ইতোমধ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পক্ষ খেকে কীটনাশক ক্রয় সংক্রান্ত বিষয়ে ১০ সদস্যবিশিষ্ট কারিগরি কমিটি গঠন করা হযেছে।
এদিকে, দেশব্যাপী মশক নিধন কার্যক্রমের তদারকি আরো জোরদার করার লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগে গত ১৬ জুলাই থেকে একটি নিয়ন্ত্রণ সেল খোলা হয়েছে। যুগ্মসচিব পর্যায়ের ৮ জন কর্মকর্তা দেশের ৮টি বিভাগের দায়িত্বে রয়েছেন। নিয়ন্ত্রণ সেলের ফোন নম্বর : ৯৫৭৩৬২৫।
এর পাশাপাশি মন্ত্রণালয় ২৫ জুলাই থেকে মশক নিধন ও পরিচ্ছন্নতা অভিযান শুরু করেছে। দুই সিটি কর্পোরেশন ঢাকা শহরে এডিস মশার প্রজননস্থল শনাক্তকরণে মোবাইল কোর্ট পরিচালনা করছে। সিটি কর্পোরেশন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে অ্যারোসল স্প্রে বিতরণের পাশাপাশি ঢাকা ছাড়ার প্রাক্কালে সকল যানবাহনে কীটনাশক স্প্রে করছে।
স্থানীয় সরকার বিভাগ মশক নিধন কার্যক্রম পরিচালনার জন্য ইতোমধ্যে দেশের সিটি কর্পোরেশনসমূহের অনুকূলে ২১ দশমিক ৫০ কোটি ও পৌরসভাসমূহের অনুকূলে ৩০ কোটি টাকা থোক বরাদ্দ দিয়েছে।
এছাড়া স্থানীয় সরকার বিভাগ ও দুই সিটি কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের সাপ্তাহিক ছুটি ও সাধারণ ছুটি বাতিল করা হয়েছে।
অপর এক তথ্য বিবরণীতে বলা হয়, আগামী ১২ আগস্ট পবিত্র ঈদুল আজহার ছুটির সঙ্গে জাতীয় শোক দিবস ও ৯ থেকে ১৭ আগস্ট পর্যন্ত (১৪ আগস্ট ছাড়া) সাপ্তাহিক ছুটি মিলিয়ে দীর্ঘ দিনের ছুটিতে সরকারি অফিসসমূহ বন্ধ থাকবে। বাসস।

এই বিভাগের আরও খবর

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?