সোমবার, ২২ জুলাই ,২০১৯

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১৩ জুন, ২০১৯, ০৩:০৮:১২

ঘূর্ণিঝড় ‘বায়ু’ আজ গুজরাটে আঘাত হানবে, শঙ্কা নেই বাংলাদেশের

ঘূর্ণিঝড় ‘বায়ু’ আজ গুজরাটে আঘাত হানবে, শঙ্কা নেই বাংলাদেশের

ডেস্ক রিপোর্টঃ-সুপার সাইক্লোন ‘ফণী’র আঘাতের এক মাস পরে গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় ‘বায়ু’ ধেয়ে আসছে। আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বায়ু’ আজ বৃহস্পতিবার (১৩ জুন) সকালে আঘাত হানবে ভারতের পশ্চিমাঞ্চলের রাজ্য গুজরাটের উপকূলে। তবে এই ঘূর্ণিঝড় নিয়ে বাংলাদেশের মানুষের আতঙ্কিত হওয়ার কিছু নেই।
দেশে এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে না বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে বায়ুর দূরবর্তী প্রভাবে আগামীকাল শুক্রবার কিংবা তার পরের দিন বৃষ্টি হতে পারে বাংলাদেশে।
আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম জানান, বায়ু নিয়ে আমাদের কোনো শঙ্কা বা আশঙ্কা নেই। বর্তমানে টেকনাফ দিয়ে যে মৌসুমী বায়ু বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করেছে তা ক্রমশ সারাদেশে বিস্তার লাভ করছে। লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত অবস্থান করছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম উপকূল পর্যন্ত অগ্রসর হয়েছে। এর প্রভাবে বৃষ্টি হতে পারে। তবে বর্তমানে লঘুচাপের প্রভাবে তাপমাত্রা বাড়ছে। রাজশাহী, খুলনা, মংলা, সাতক্ষীরা, যশোর ও সিলেট অঞ্চলে যে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে তা আজ বৃহস্পতিবারও অব্যাহত থাকতে পারে।
আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, আষাঢ়ের টানা বর্ষণ শুরু হওয়ার আগে গরম কমার সম্ভাবনা কম। ‘বায়ু’বাংলাদেশে প্রভাব ফেলবে না। আকাশ শুষ্ক থাকবে।
এদিকে ভারতের আবহাওয়া বিভাগের পূর্বাভাসে বলা হয়েছে, ঘূর্ণিঝড় বায়ু যে গতিতে ধেয়ে আসছে তাতে, আজ বৃহস্পতিবার ভোরনাগাদ স্থলভাগে আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড়টির সর্বোচ্চ গতিবেগ ১৩৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। ঘূর্ণিঝড় ‘বায়ু’র প্রভাবে গতকাল দুপুর থেকে গুজরাটে ঝড়ো হাওয়ার সঙ্গে তুমুল বৃষ্টিপাত শুরু হয়েছে।
গুজরাটের সিনিয়র রাজ্য কর্মকর্তা জেএন সিং টাইমস অব ইন্ডিয়াকে জানিয়েছেন, উপকূলবর্তী দশটি জেলার প্রায় তিন লাখ মানুষকে আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া কচ্ছ থেকে দক্ষিণ গুজরাট পর্যন্ত রেড অ্যালার্ট জারি করেছে কেন্দ্র ও গুজরাট রাজ্য সরকার। এদিকে, ভারতীয় সংবাদ মাধ্যম জানায়,‘বায়ু’র প্রলয়ের মুখে পড়েছে ১০টি চীনা জাহাজ। তবে ভারতীয় সরকার ঝড় থামা পর্যন্ত তাদেরকে রতনাগিরি পোতাশ্রয়ে অবস্থান করার অনুমতি দিয়েছে। ‘বায়ু’র পর এই অঞ্চলে পরবর্তী ঘূর্ণিঝড়ের নাম রাখা হয়েছে ‘হাইকা’।

এই বিভাগের আরও খবর

  ট্রাম্পের কাছে বাংলাদেশের বিরুদ্ধে প্রিয়া সাহার নালিশ

  মাছ উৎপাদনে আমরা প্রথম স্থান অধিকার করবো-প্রধানমন্ত্রী

  এইচএসসি’র ফলাফল যথেষ্ট ভালো ও গ্রহণযোগ্য-প্রধানমন্ত্রী

  উন্নয়নের জন্য মাস্টার প্ল্যান প্রস্তুতের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর

  ডিসিদের প্রতি ৩০ দফা নির্দেশনা প্রধানমন্ত্রীর

  এইচএম এরশাদের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

  এইচএম এরশাদ আর নেই

  সারাদেশে বন্যা পরিস্থিতির অবনতি

  'জনগণকে অবহেলা করে দেশ পরিচালনা করে না আওয়ামী লীগ-প্রধানমন্ত্রী

  ১২ স্থানে বিপদসীমার ওপর নদ-নদীর পানি

  ইসলামী পর্যটনকে বিশ্ব বাণিজ্য ব্র্যান্ড করতে রোডম্যাপ জরুরি-শেখ হাসিনা

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

এলডিপি সভাপতি অলি আহমদ বলেছেন, বাংলাদেশে এখন টাকা থাকলে সব রকম অন্যায় করে পার পাওয়া যায়। আপনি কি তা ঠিক মনে করেন?