শনিবার, ২৪ আগস্ট ,২০১৯

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১৩ জুন, ২০১৯, ০৩:০৮:১২

ঘূর্ণিঝড় ‘বায়ু’ আজ গুজরাটে আঘাত হানবে, শঙ্কা নেই বাংলাদেশের

ঘূর্ণিঝড় ‘বায়ু’ আজ গুজরাটে আঘাত হানবে, শঙ্কা নেই বাংলাদেশের

ডেস্ক রিপোর্টঃ-সুপার সাইক্লোন ‘ফণী’র আঘাতের এক মাস পরে গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় ‘বায়ু’ ধেয়ে আসছে। আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বায়ু’ আজ বৃহস্পতিবার (১৩ জুন) সকালে আঘাত হানবে ভারতের পশ্চিমাঞ্চলের রাজ্য গুজরাটের উপকূলে। তবে এই ঘূর্ণিঝড় নিয়ে বাংলাদেশের মানুষের আতঙ্কিত হওয়ার কিছু নেই।
দেশে এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে না বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে বায়ুর দূরবর্তী প্রভাবে আগামীকাল শুক্রবার কিংবা তার পরের দিন বৃষ্টি হতে পারে বাংলাদেশে।
আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম জানান, বায়ু নিয়ে আমাদের কোনো শঙ্কা বা আশঙ্কা নেই। বর্তমানে টেকনাফ দিয়ে যে মৌসুমী বায়ু বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করেছে তা ক্রমশ সারাদেশে বিস্তার লাভ করছে। লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত অবস্থান করছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম উপকূল পর্যন্ত অগ্রসর হয়েছে। এর প্রভাবে বৃষ্টি হতে পারে। তবে বর্তমানে লঘুচাপের প্রভাবে তাপমাত্রা বাড়ছে। রাজশাহী, খুলনা, মংলা, সাতক্ষীরা, যশোর ও সিলেট অঞ্চলে যে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে তা আজ বৃহস্পতিবারও অব্যাহত থাকতে পারে।
আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, আষাঢ়ের টানা বর্ষণ শুরু হওয়ার আগে গরম কমার সম্ভাবনা কম। ‘বায়ু’বাংলাদেশে প্রভাব ফেলবে না। আকাশ শুষ্ক থাকবে।
এদিকে ভারতের আবহাওয়া বিভাগের পূর্বাভাসে বলা হয়েছে, ঘূর্ণিঝড় বায়ু যে গতিতে ধেয়ে আসছে তাতে, আজ বৃহস্পতিবার ভোরনাগাদ স্থলভাগে আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড়টির সর্বোচ্চ গতিবেগ ১৩৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। ঘূর্ণিঝড় ‘বায়ু’র প্রভাবে গতকাল দুপুর থেকে গুজরাটে ঝড়ো হাওয়ার সঙ্গে তুমুল বৃষ্টিপাত শুরু হয়েছে।
গুজরাটের সিনিয়র রাজ্য কর্মকর্তা জেএন সিং টাইমস অব ইন্ডিয়াকে জানিয়েছেন, উপকূলবর্তী দশটি জেলার প্রায় তিন লাখ মানুষকে আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া কচ্ছ থেকে দক্ষিণ গুজরাট পর্যন্ত রেড অ্যালার্ট জারি করেছে কেন্দ্র ও গুজরাট রাজ্য সরকার। এদিকে, ভারতীয় সংবাদ মাধ্যম জানায়,‘বায়ু’র প্রলয়ের মুখে পড়েছে ১০টি চীনা জাহাজ। তবে ভারতীয় সরকার ঝড় থামা পর্যন্ত তাদেরকে রতনাগিরি পোতাশ্রয়ে অবস্থান করার অনুমতি দিয়েছে। ‘বায়ু’র পর এই অঞ্চলে পরবর্তী ঘূর্ণিঝড়ের নাম রাখা হয়েছে ‘হাইকা’।

এই বিভাগের আরও খবর

  ডেঙ্গু পরিস্থিতি: আক্রান্ত আরো ১৪৪৬ জন, দুই গৃহবধূর মৃত্যু

  দেশের উন্নয়নে সাম্প্রদায়িক সম্প্রীতি কাজে লাগাতে রাষ্ট্রপতির আহ্বান

  রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ আরও কঠোর অবস্থানে যাচ্ছে-পররাষ্ট্রমন্ত্রী

  ড্রিমলাইনার গাংচিলের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

  একুশে আগস্টের হামলায় নিহতদের স্মরণে আওয়ামী লীগের শ্রদ্ধা

  আজ ইতিহাসের ভয়াবহতম গ্রেনেড হামলার ১৫তম বার্ষিকী

  তিস্তার ব্যাপারে প্রতিশ্রুতি আছে-জয়শঙ্কর

  ২২ আগস্ট থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু

  ঘুষ দেওয়া-নেওয়া দুটোই সমান অপরাধ-প্রধানমন্ত্রী

  ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৪৬০ জন

  ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৫০ হাজার, বাড়ি ফিরেছেন ৮৪ শতাংশ

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?