মঙ্গলবার, ১৭ জুলাই ,২০১৮

Bangla Version
SHARE

শুক্রবার, ০৬ জুলাই, ২০১৮, ০৮:৪৯:২০

রোহিঙ্গাদের সহায়তায় এডিবির ১০ কোটি ডলার অনুমোদন

রোহিঙ্গাদের সহায়তায় এডিবির ১০ কোটি ডলার অনুমোদন

ডেস্ক রিপোর্টঃ-রোহিঙ্গাদের সহায়তায় ১০ কোটি ডলার অনুদান অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) বোর্ড সভা। শুক্রবার (৬ জুলাই) এডিবির সদর দফতর ম্যানিলা থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
এতে উল্লেখ করা হয়েছে, মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সহায়তায় ২০ কোটি ডলার প্রতিশ্রুত সহায়তার অংশ হিসেবে প্রথম পর্যায়ে ১০ কোটি ডলার অনুদানের অনুমোদন করা হলো।
২০১৭ সালের আগস্ট হতে প্রায় ৭ লাখ রোহিঙ্গা মিয়ানমারের রাখাইন প্রদেশ হতে বাংলাদেশের কক্সবাজারে প্রবেশ করে। বিশাল এই বাস্তুচ্যুত মানুষের কারণের স্থানীয় অর্থনীতি, অবকাঠামোর উপর বিরূপ প্রভাব পড়ছে। সেই সঙ্গে মানবিক বিষয়গুলোতে উদ্বেগ তৈরি হয়েছে। কক্সবাজার জেলার ৩২টি ক্যাম্পে তারা ছড়িয়ে রয়েছে। তাদের জন্য খাদ্য, বাসস্থান, স্বাস্থ্য, স্যানিটেশন, নিরাপদ পানি এবং প্রয়োজনীয় সেবা প্রদান করা নিত্যদিনের চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। পরিস্থিতি দ্রুত খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে।
এ বিষয়ে এডিবির প্রেসিডেন্ট তাকিহিকো নাকাও উল্লেখ করেছেন, এই সঙ্কট মোকাবেলায় বাংলাদেশ সরকারকে সহযোগিতা দিতে আমরা বিশ্বব্যাংকসহ অন্যান্য উন্নয়ন সহযোগীর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছি। প্রথম পর্যায়ে দেওয়া সহায়তার মাধ্যমে রোহিঙ্গাদের ক্ষুধা, রোগ এবং দুর্যোগ মোকাবেলায় মৌলিক অবকাঠামো তৈরি ও সেবা প্রদান করা হবে।
এ ছাড়া ঘূর্ণিঝড় ও মৌসুমি ঝড়প্রবণ অঞ্চলে দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বাড়াতেও এ প্রকল্প কাজ করবে। এ জন্য আশ্রয়কেন্দ্র নির্মাণ, ভূমিধস ঠেকাতে সুরক্ষা ব্যারিয়ার ও পয়োনিষ্কাশন নেটওয়ার্ক তৈরি করা হবে।

এই বিভাগের আরও খবর

  সব বিষয়ে আলোচনা ফলপ্রসূ হয়েছে-রাজনাথ সিং

  ইসলামের শিক্ষাকে সমুন্নত রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

  তৃণমূল জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিতে দায়িত্ব নিতে হবে চিকিৎসকদের-ড. শিরীন শারমিন চৌধুরী

  ঢাকায় বিজিবি-বিজিপি সীমান্ত সম্মেলন শুরু

  রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবাসন চায় বাংলাদেশ-স্পিকার

  ২০২০ ও ২০২১ সাল ‘মুজিব বর্ষ’ পালনের ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী

  রোহিঙ্গাদের সহায়তায় এডিবির ১০ কোটি ডলার অনুমোদন

  অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের আশ্বাস প্রধানমন্ত্রীর

  নীতিমালার ভিত্তিতে দ্রুত এমপিওভুক্তির কার্যক্রম গ্রহণ করা হবে-প্রধানমন্ত্রী

  জনবসতিপূর্ণ অঞ্চলে ঢালাও শিল্পাঞ্চল করা যাবে না

  একনেকে ৮ প্রকল্প অনুমোদনঃ আঞ্চলিক পাসপোর্ট অফিস নির্মাণ হবে আরও ১৬ জেলায়

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, চলমান মাদকবিরোধী অভিযানে তথ্য-প্রমাণের ভিত্তিতে কাজ হচ্ছে, এখানে কাউকে ছাড় দেওয়া হবে না। বাস্তবে তা ঘটবে বলে মনে করেন?