মঙ্গলবার, ১৪ আগস্ট ,২০১৮

Bangla Version
SHARE

রবিবার, ১০ জুন, ২০১৮, ০৯:০৩:৪০

লঘুচাপ নিম্নচাপে পরিণত, ৩ নম্বর সংকেত বহাল

লঘুচাপ নিম্নচাপে পরিণত, ৩ নম্বর সংকেত বহাল

ডেস্ক রিপোর্টঃ-বর্ষা আসার কয়েক দিন আগে নিম্নচাপের প্রভাবে ঊপকূলে বয়ে যাচ্ছে ঝড়ো হাওয়া। সেই সঙ্গে মাঝারি থেকে ভারি বৃষ্টি হচ্ছে ঢাকাসহ দেশের দক্ষিণপশ্চিমাঞ্চলের অনেক এলাকায়।
এদিকে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর বিস্তারে বৃষ্টির প্রবণতা বাড়ছে। এর প্রভাবে উত্তরাঞ্চলে বিরাজমান তাপপ্রবাহও ধীরে ধীরে কমে আসছে।
আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, উত্তরপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি আরও উত্তর উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে মৌসুমী নিম্নচাপে রূপ নিয়ে রোববার দুপুরে সন্দ্বীপ ও তৎসংলগ্ন উত্তরপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছিল।
সন্ধ্যায় এটি স্থল নিম্নচাপে পরিণত হয়। এটি আরও উত্তর/উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে মধ্যরাত নাগাদ সীতাকুণ্ডের কাছ দিয়ে বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে।
স্থল নিম্নচাপটি ঝড়ো হাওয়ার পাশাপাশি বৃষ্টি ঝরিয়ে দুর্বল হয়ে পড়বে বলে জানান আবুল কালাম।
তিনি বলেন, ঝড়ো হাওয়ার কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
এদিকে রোববারও যশোর, কুষ্টিয়া, রাজশাহী, বগুড়া, দিনাজপুর, ময়মনসিংহ এবং সিলেট এলাকা দিয়ে তাপপ্রবাহ বয়ে যায়। মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টির প্রবণতা বাড়ায় মৃদু এই তাপপ্রবাহ কয়েক দিনের মধ্যে প্রশমিত হতে পারে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।
অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও ঢাকা বিভাগে বিস্তার লাভ করেছে।
সোমবারের পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে ঢাকা, সিলেট, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে।

এই বিভাগের আরও খবর

  বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদত বার্ষিকী কাল

  ৩ হাজার ৮৮ কোটি টাকা ব্যয়ে একনেকে ৯ প্রকল্প অনুমোদন

  সমকাল সম্পাদক গোলাম সারওয়ার আর নেই

  বিশ্বব্যাংক মাধ্যমিক শিক্ষার উন্নয়নে ৫২০ মিলিয়ন ডলার দেবে

  সরকারি হলো ২৭১ কলেজঃ তিন পার্বত্য জেলায় ১৩টি

  প্রধানমন্ত্রীর সঙ্গে পশ্চিমবঙ্গের বিজেপি নেতার সাক্ষাৎ

  সীমান্তের শূন্য রেখায় বাংলাদেশি সহায়তা বন্ধের অনুরোধ মিয়ানমারের

  ট্রাফিক সপ্তাহ আরও ৩ দিন বাড়ল

  জলবিদ্যুতের ব্যাপারে নেপালের সঙ্গে সমঝোতা স্মারক সই

  ‘আদিবাসী’ মানুষ সম্মান ও মর্যাদা নিয়ে বাঁচতে চায়-সন্তু লারমা

  গণতন্ত্র সুসংহতকরণে কাজ করে যাচ্ছে সরকার-প্রধানমন্ত্রী

আজকের প্রশ্ন

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, চলমান মাদকবিরোধী অভিযানে তথ্য-প্রমাণের ভিত্তিতে কাজ হচ্ছে, এখানে কাউকে ছাড় দেওয়া হবে না। বাস্তবে তা ঘটবে বলে মনে করেন?