বুধবার, ২২ মে ,২০১৯

Bangla Version
SHARE

বৃহস্পতিবার, ০৬ ডিসেম্বর, ২০১৮, ০৬:৪৯:০৪

রোহিঙ্গাদের অধিকার ফিরিয়ে দিতে হবে মিয়ানমারকে-মার্কিন রাষ্ট্রদূত

রোহিঙ্গাদের অধিকার ফিরিয়ে দিতে হবে মিয়ানমারকে-মার্কিন রাষ্ট্রদূত

কক্সবাজারঃ-বাংলাদেশে নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেছেন, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকেই নিজ দেশে নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে হবে এবং রোহিঙ্গাদের অধিকার ফিরিয়ে দিতে হবে। রোহিঙ্গাদের প্রত্যাবাসন হতে হবে নিরাপদ এবং স্বেচ্ছামূলক। এ লক্ষে যুক্তরাষ্ট্র সরকার আন্তর্জাতিক সম্প্রদায়কে নিয়ে কাজ করছে।
তিনি বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) সকালে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের সংক্ষিপ্ত ব্রিফিংকালে এসব কথা বলেন।
মার্কিন রাষ্ট্রদূত আরও বলেন, দ্রুত সময়ে বিপুল পরিমাণ রোহিঙ্গাদের আশ্রয় দিতে গিয়ে কক্সবাজারের পরিবেশসহ বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক ক্ষতি হয়েছে। পরিবেশের অপুরনিয় ক্ষতি পুনরুদ্ধারে যুক্তরাষ্ট্র সরকার সহায়তা করবে। কেবল শুধু রোহিঙ্গাদের জন্য নয়, কক্সবাজারের স্থানীয় জনগণের জন্যও যুক্তরাস্ট্র সরকার সহায়তা অব্যাহত রাখবে। বিপুল সংখ্যক রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে মানবিকতার পরিচয় দেয়ার জন্য বাংলাদেশ সরকার ও স্থানীয় জনগনের প্রশংসা করেন তিনি।
৩ দিনের সফরের শেষ দিনে আজ সকাল ১০টায় মার্কিন রাষ্ট্রদূত কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে যান। সেখানে আরআরআরসি কর্মকর্তাদের সাথে দেড় ঘণ্টা ব্যাপী বৈঠক করেন। এর পর কক্সবাজারের জেলা প্রশাসকের কার্যালয়ে যান মার্কিন রাষ্ট্রদূত। সেখানে জেলা প্রশাসকসহ প্রশাসনিক কর্মকর্তাদের সাথে বৈঠক করেন তিনি। এরপর তিনি জেলা পুলিশ প্রশাসনের সাথেও বৈঠক করেন তিনি।
গত মঙ্গলবার সকালে বিমানযোগে তিনদিনের সফরে কক্সবাজার পৌঁছেন মার্কিন রাষ্ট্রদূত। ওই দিন বান্দরবানের নাইংছড়ির ঘুনধুম তুমব্রু সীমান্তের শূন্য রেখার কোনার পাড়া রোহিঙ্গা ক্যাম্প, বালুখালী ট্রানজিট ক্যাম্প, কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। বুধবার টেকনাফের লেদা, নয়াপাড়া ও শামলাপুর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এসময় তিনি নির্যাতিত রোহিঙ্গা, ক্যাম্পে দায়িত্বরত সরকারি ও আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাদের সাথে কথা বলেন। এছাড়াও ইউএসএআইডি এর আর্থিক সহায়তায় পরিচালিত বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন মার্কিন রাষ্ট্রদূত।

এই বিভাগের আরও খবর

  পার্বত্য চট্টগ্রামে নিরাপত্তা বাড়ানোর সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি

  প্রথমবারের মতো বাজেটে ২ লাখ কোটি টাকার এডিপি অনুমোদন

  দেশে ফিরলেন ভূমধ্যসাগরে নৌকাডুবিতে বেঁচে যাওয়া ১৫ বাংলাদেশি

  সাম্প্রদায়িক সম্প্রীতিতে বাংলাদেশ বিশ্বে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে-প্রধানমন্ত্রী

  মন্ত্রিপরিষদে পুনর্বিন্যাস করা হয়েছে-শফিউল আলম

  রোহিঙ্গাদের নিয়ে বিপজ্জনক পরিস্থিতি, ছড়িয়ে পড়ছে সারাদেশে

  রবিবার থেকে অফিস করবেন ওবায়দুল কাদের

  এত বড় দায়িত্ব নিতে হবে তা ভাবিনি, চাইওনি-প্রধানমন্ত্রী

  আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস

  নতুন উদ্যমে কাজ করবেন ওবায়দুল কাদের, দেশবাসীকে কৃতজ্ঞতা

  সংবাদপত্র কর্মচারী ও প্রেস শ্রমিকরা গণমাধ্যমের গুরুত্বপূর্ণ অংশ-তথ্যমন্ত্রী

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ভোটের পর থেকে সংসদে না যাওয়ার ঘোষণা দিয়ে আসা মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দলের নির্বাচিতদের শপথ নেওয়ায় সম্মতি দিয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সঠিক কাজটিই করেছেন। আপনি কি তার সঙ্গে একমত?