রবিবার, ২৭ মে ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১১ মে, ২০১৮, ০৭:০৫:৪২

৪২ সেকেন্ডের আক্ষেপ, ফের উৎক্ষেপণের চেষ্টা আজ

৪২ সেকেন্ডের আক্ষেপ, ফের উৎক্ষেপণের চেষ্টা আজ

ডেস্ক রিপোর্টঃ-বাংলাদেশের মহাকাশ জয়ের ক্ষণগণনা শুরু হয়ে গিয়েছিল। কিন্তু উৎক্ষেপণের ৪২ সেকেন্ড আগে এসে আটকে গেলো তা। কারিগরি জটিলতায় ‘বঙ্গবন্ধু-১’ স্যাটেলাইটটি পাঠানো সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেসএক্স।
স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেটে করে বৃহস্পতিবার ভোররাত ৩টা ৪৭ মিনিটে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট (কৃত্রিম উপগ্রহ) উৎক্ষেপণের কথা ছিলো। পরে সময় আরও ১৫ মিনিট বাড়িয়ে ৫টা ২ মিনিটে উৎক্ষেপণের কথা বলা হয়। তবে ৫টা ৭ মিনিটে উৎক্ষেপণের স্থগিতের কথা জানায় স্পেসএক্স। ঠিক কী কারণে স্যাটেলাইটটি উৎক্ষেপণ স্থগিত করা হলো তাৎক্ষণিকভাবে কোনো কারণ জানায়নি তারা।
যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান স্পেসএক্স জানিয়েছে, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার বিকাল ৪টা ১৪ মিনিট থেকে ৬টা ২০ মিনিটের (বাংলাদেশ সময় শনিবার দিবাগত রাত ২টা ১৪ মিনিট থেকে ২টা ২০ মিনিট) স্যাটেলাইটটি আবারও উৎক্ষেপণের চেষ্টা করা হবে।
এ বিষয়ে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় তার ফেসবুকে লিখেছেন, ‘শেষ মিনিটের উৎক্ষেপণ পুরোপুরিভাবে কম্পিউটার নিয়ন্ত্রণ করে। কম্পিউটার স্বাভাবিক হিসেব-নিকেশের বাইরে কিছু দেখলেই উৎক্ষেপণ বাতিল করে দেয়। আজকে উৎক্ষেপণের মাত্র ৪২ সেকেন্ড আগে তা বাতিল করা হয়। স্পেসএক্স সবকিছু পর্যবেক্ষণ করে আজ শনিবার দিবাগত রাত একই সময়ে উৎক্ষেপণের আয়োজন করবে। মহাকাশযান উৎক্ষেপণের জন্য এটা খুবই সাধারণ ঘটনা এবং এত বড় ঝুঁকি নেওয়াটা কাম্য নয়।’

এই বিভাগের আরও খবর

  ভারতে কবি নজরুলে ‘ডি লিট’ ডিগ্রি গ্রহন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  নজরুল শুধু বাংলার জাতীয় কবি নন, তিনি জাগরণের কবি-রাষ্ট্রপতি

  ঢাকা-দিল্লি সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে-প্রধানমন্ত্রী

  প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা প্রিয়াঙ্কা চোপড়ার

  বিচারপতি এবং কূটনীতিকদের সম্মানে প্রধানমন্ত্রীর ইফতার

  বিপন্ন রোহিঙ্গারা স্থানীয় জনগণের সহযোগিতা পাচ্ছে-প্রধানমন্ত্রী

  রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের দ্রুত পদক্ষেপ চায় যুক্তরাষ্ট্র

  বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ কক্ষপথের অবস্থানে পৌঁছেছে

  মোবাইল কিনতে ৭৫ হাজার টাকা পাবেন মন্ত্রী-সচিবরা

  ‘মুক্তিযোদ্ধা’ চিত্রকর্ম এঁকেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  জাতীয় সংসদের ৩৩২ কোটি টাকার বাজেট অনুমোদন

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বাংলাদেশের ক্ষমতায় কে আসবে তা এ দেশের জনগণই নির্ধারণ করবে, এ বিষয়ে ভারতের ইন্টারফেয়ার করার কিছু নেই। আপনি কি তার সঙ্গে একমত?