সোমবার, ২২ অক্টোবর ,২০১৮

Bangla Version
  
SHARE

শনিবার, ২০ অক্টোবর, ২০১৮, ০৮:০৮:৪০

বিলাইছড়ির কুতুবদিয়ায় পানীয় জলের তীব্র সংকট

বিলাইছড়ির কুতুবদিয়ায় পানীয় জলের তীব্র সংকট

বিলাইছড়িঃ-রাঙ্গামাটির বিলাইছড়ি উপজেলার কুতুবদিয়া এলাকার দশ-পনের পরিবার মানুষ পানীয় জলের তীব্র সংকটে রয়েছেন। জানা গেছে পানীয় জল সংগ্রহে দুর্ভোগের কারণে প্রতি বছর অনেকে অনিরাপদ লেকের পানিও পান করে থাকেন।
ওই পাড়ার নমিতা তঞ্চঙ্গ্যা (৪৫) নামের এক নারী বলেন, আমরা বিশেষ করে নারীরা পানীয় জল সংগ্রহ করে থাকি। আমাদের পাড়ায় বিশুদ্ধ পানীয় জলের উৎস না থাকায় আমরা প্রায় ১ কিলোমিটার দূর হতে অতিকষ্টে পানীয় জল সংগ্রহ করে আসছি। আমাদের পাড়ায় দীর্ঘ বছর আগে স্থাপিত একটি রিংওয়েল ছিল সেটা নষ্ট হওয়ায় আমাদের পাড়ার নারীদের এ দুর্গতি দেখা দিয়েছে। এটি সংস্কার করা হলে আমরা এ কষ্ট হতে ত্রাণ পাব। এছাড়া কাপ্তাই লেকের পানি শুকিয়ে গেলে অন্য কোথাও হতে পানীয় জল সংগ্রহ করা আমাদের সম্ভব হয় না। তাই আমরা বসন্ত ও গ্রীষ্মকালে প্রায় চার-পাঁচ মাস পর্যন্ত ওই পরিত্যক্ত রিংওয়েল গর্ত হতে রশি বেঁধে বোতল ডুবিয়ে রিংওয়েল গর্তের অপরিশোধিত বদ্ধপানি অতিকষ্টে উত্তোলন করে থাকি। এভাবে এক একটি বোতল করে কলস ভর্তি করতে অনেক সময় লাগে। আমাদের পানীয় জল সংগ্রহের এ কষ্ট হতে মুক্তিপেতে স্থানীয় জনপ্রতিনিধিদের সুদৃষ্টি দরকার।
এ বিষয়ে সংশ্লিষ্ট ইউপি ওয়ার্ড সদস্য জয়তন তঞ্চঙ্গ্যা বলেন, বিষয়টি সঠিক। তারা অনেক কষ্টে পানীয় জল সংগ্রহ করে আসছেন। ওই পাড়ার রিংওয়েলটি সংস্কারযোগ্য এবং তাদের কষ্ট ও স্বাস্থ্যগত দিক বিবেচনা করে এটি দ্রুত সংস্কার করা প্রয়োজন।
ইউপি চেয়ারম্যান সুনীল কান্তি দেওয়ান বলেন, চলতি অর্থ বছরে এডিপি প্রকল্পে রিংওয়েল সংস্কারের কোন বাজেট রাখা হয়নি। তাই পরবর্তীতে বাজেট হলে এটি সংস্কারের বরাদ্দ রাখা যেতে পারে।
উপজেলা জনস্বাস্থ্য উপ-সহকারী প্রকৌশলী (অঃদাঃ) আব্দুর রাজ্জাক বলেন, চলতি অর্থ বছরে রিংওয়েল মেরামতে আমাদের কোন বাজেট বরাদ্দ নাই।
উপজেলা চেয়ারম্যান শুভমঙ্গল চাকমা বলেন, পানীয় জলের সংকট একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাদের পরিত্যক্ত রিংওয়েল সংস্কারের বিষয়টি আমি দেখব।

এই বিভাগের আরও খবর

  জনগণের জীবনমানে গুণগত পরিবর্তন এনেছে সরকার-রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন

  তরুণ প্রজন্মের জন্য নিজের বর্তমানকে উৎসর্গ করেছেন প্রধানমন্ত্রী

  সংসদের শেষ অধিবেশনের পর নির্বাচনী প্রক্রিয়া-প্রধানমন্ত্রী

  জনগণ উন্নয়ন চাইলে ফের নৌকায় ভোট দেবে-প্রধানমন্ত্রী

  বাংলাদেশ কনস্যুলেট ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী

  নভেম্বরের প্রথম সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিল-ইসি

  বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে সৌদি ব্যবসায়ীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

  এইচ টি ইমাম অসুস্থ, হেলিকপ্টারে আনা হলো ঢাকায়

  প্রধানমন্ত্রী সৌদি আরব পৌঁছেছেন

  গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে সব করা হবে-সিইসি

  সম্প্রচার কমিশন গঠনে আইনের খসড়া অনুমোদন

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, গুজব সনাক্তকরণে যে সেল করা হয়েছে, তা সামাজিক যোগাযোগের মাধ্যমে মতপ্রকাশ নিয়ন্ত্রণ বা সোশ্যাল মিডিয়া পুলিশিং করবে না। আপনি কি এতে আশ্বস্ত?