বুধবার, ২৩ জানুয়ারী ,২০১৯

Bangla Version
SHARE

শনিবার, ২০ অক্টোবর, ২০১৮, ০৮:০৮:৪০

বিলাইছড়ির কুতুবদিয়ায় পানীয় জলের তীব্র সংকট

বিলাইছড়ির কুতুবদিয়ায় পানীয় জলের তীব্র সংকট

বিলাইছড়িঃ-রাঙ্গামাটির বিলাইছড়ি উপজেলার কুতুবদিয়া এলাকার দশ-পনের পরিবার মানুষ পানীয় জলের তীব্র সংকটে রয়েছেন। জানা গেছে পানীয় জল সংগ্রহে দুর্ভোগের কারণে প্রতি বছর অনেকে অনিরাপদ লেকের পানিও পান করে থাকেন।
ওই পাড়ার নমিতা তঞ্চঙ্গ্যা (৪৫) নামের এক নারী বলেন, আমরা বিশেষ করে নারীরা পানীয় জল সংগ্রহ করে থাকি। আমাদের পাড়ায় বিশুদ্ধ পানীয় জলের উৎস না থাকায় আমরা প্রায় ১ কিলোমিটার দূর হতে অতিকষ্টে পানীয় জল সংগ্রহ করে আসছি। আমাদের পাড়ায় দীর্ঘ বছর আগে স্থাপিত একটি রিংওয়েল ছিল সেটা নষ্ট হওয়ায় আমাদের পাড়ার নারীদের এ দুর্গতি দেখা দিয়েছে। এটি সংস্কার করা হলে আমরা এ কষ্ট হতে ত্রাণ পাব। এছাড়া কাপ্তাই লেকের পানি শুকিয়ে গেলে অন্য কোথাও হতে পানীয় জল সংগ্রহ করা আমাদের সম্ভব হয় না। তাই আমরা বসন্ত ও গ্রীষ্মকালে প্রায় চার-পাঁচ মাস পর্যন্ত ওই পরিত্যক্ত রিংওয়েল গর্ত হতে রশি বেঁধে বোতল ডুবিয়ে রিংওয়েল গর্তের অপরিশোধিত বদ্ধপানি অতিকষ্টে উত্তোলন করে থাকি। এভাবে এক একটি বোতল করে কলস ভর্তি করতে অনেক সময় লাগে। আমাদের পানীয় জল সংগ্রহের এ কষ্ট হতে মুক্তিপেতে স্থানীয় জনপ্রতিনিধিদের সুদৃষ্টি দরকার।
এ বিষয়ে সংশ্লিষ্ট ইউপি ওয়ার্ড সদস্য জয়তন তঞ্চঙ্গ্যা বলেন, বিষয়টি সঠিক। তারা অনেক কষ্টে পানীয় জল সংগ্রহ করে আসছেন। ওই পাড়ার রিংওয়েলটি সংস্কারযোগ্য এবং তাদের কষ্ট ও স্বাস্থ্যগত দিক বিবেচনা করে এটি দ্রুত সংস্কার করা প্রয়োজন।
ইউপি চেয়ারম্যান সুনীল কান্তি দেওয়ান বলেন, চলতি অর্থ বছরে এডিপি প্রকল্পে রিংওয়েল সংস্কারের কোন বাজেট রাখা হয়নি। তাই পরবর্তীতে বাজেট হলে এটি সংস্কারের বরাদ্দ রাখা যেতে পারে।
উপজেলা জনস্বাস্থ্য উপ-সহকারী প্রকৌশলী (অঃদাঃ) আব্দুর রাজ্জাক বলেন, চলতি অর্থ বছরে রিংওয়েল মেরামতে আমাদের কোন বাজেট বরাদ্দ নাই।
উপজেলা চেয়ারম্যান শুভমঙ্গল চাকমা বলেন, পানীয় জলের সংকট একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাদের পরিত্যক্ত রিংওয়েল সংস্কারের বিষয়টি আমি দেখব।

এই বিভাগের আরও খবর

  দেশে ধনী-গরীবের বৈষম্যে রেকর্ড

  পদ্মা সেতুর জাজিরা প্রান্তে বসলো ষষ্ঠ স্প্যান

  প্রকল্পে গতি আনতে নজরদারি বাড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

  আহমেদ ইমতিয়াজ বুলবুলের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

  চালু হচ্ছে আইএমইআই ডাটাবেজঃ অবৈধ মোবাইলের দিন শেষ!

  সর্বোচ্চ সততা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান প্রধানমন্ত্রীর

  জনগণের বিশ্বাস ও আস্থার মর্যাদা দেব-প্রধানমন্ত্রী

  স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

  অতীতের সরকারগুলোর মদদে দেশ জঙ্গিবাদের কবলে পড়েছিল-প্রধানমন্ত্রী

  নির্বাচনী অঙ্গীকার অক্ষরে অক্ষরে পালন করবে আওয়ামী লীগ-প্রধানমন্ত্রী

  ভারত থেকে ১৩০০ রোহিঙ্গা বাংলাদেশে

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বৈষম্য কমাতে নিম্ন আয়ের মানুষের জন্য পেনশন ব্যবস্থা চালুর পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান। এটা করা হলে বৈষম্য কমবে বলে মনে করেন?