মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ,২০১৯

Bangla Version
  
SHARE

শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮, ০১:০৪:৫৫

নিউইয়র্কের পথে প্রধানমন্ত্রীঃ রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘে সুনির্দিষ্ট প্রস্তাব দেবেন

নিউইয়র্কের পথে প্রধানমন্ত্রীঃ রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘে সুনির্দিষ্ট প্রস্তাব দেবেন

ডেস্ক রিপোর্টঃ-প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে রোহিঙ্গা সংকট সমাধানে সুনির্দিষ্ট প্রস্তাব উত্থাপন করবেন। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বৃহস্পতিবার তার মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তার আগেকার ৫-দফা প্রস্তাবের ধারাবাহিকতায় কিছু সুনির্দিষ্ট প্রস্তাব পেশ করবেন।
জাতিসংঘের পূর্ববর্তী ৭২তম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিত করতে ৫টি সুনির্দিষ্ট প্রস্তাব উত্থাপন করেছিলেন এবং যা আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রশংসা অর্জন করেছে। সাধারণ পরিষদের আসন্ন এই অধিবেশন ২৫ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী এই অধিবেশনে যোগ দিতে শুক্রবার (২২ সেপ্টেম্বর) নিউইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন। সকাল ১০টা ২৪ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইট বিজি-০০১ যোগে রওনা হন তিনি।
হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান মন্ত্রী পরিষদের সদস্য, আওয়ামী লীগের শীর্ষ নেতা, বিভিন্ন বাহিনী প্রধানসহ সরকারের ঊর্ধ্বতন বেসামরিক ও সামরিক কর্মকর্তারা।
মাহমুদ আলী বলেন, প্রধানমন্ত্রী জাতিসংঘে ২৭ সেপ্টেম্বর তাঁর এই প্রস্তাব উত্থাপন করবেন। বরাবরের মতো এবারের অধিবেশনেও বাংলায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।
এ বছর সাধারণ অধিবেশনের প্রতিপাদ্য হচ্ছে- ‘মেকিং দ্য ইউনাইটেড নেসন্স রিলেভেন্ট টু অল পিপ্‌ল : গ্লোবাল লিডারশিপ অ্যান্ড শেয়ারড রেসপনসিবিলিটিস ফর পিসফুল, ইকুইটএ্যাবল এ্যান্ড সাসটেইনঅ্যাবল সোসাইটিজ।’ রোহিঙ্গা ইস্যু ছাড়াও প্রধানমন্ত্রী বিশ্ব শান্তি, নিরাপত্তা অভিবাসন, ফিলিস্তিনের জনগণের অধিকার, নারীর ক্ষমতায়ন ও জলবায়ু পরিবর্তন বিষয়ে আলোচনা করবেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।
প্রধানমন্ত্রী বিশ্ব নেতৃবৃন্দের সামনে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা ও দেশের চলমান গণতান্ত্রিক প্রক্রিয়াসহ বাংলাদেশের বিভিন্ন আর্থ-সামাজিক উন্নয়ন তুলে ধরবেন। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে প্রধানমন্ত্রীর একাধিক বিশ্ব নেতৃবৃন্দের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠানের কথা রয়েছে।

এই বিভাগের আরও খবর

  ঢাকার দুই সিটি নির্বাচনে আইন-শৃঙ্খলা বাহিনীকে নিরপেক্ষ থাকার নির্দেশ

  দুর্নীতিবাজদের ‘লোভের জিভ’ কেটে ফেলা হবে-দুদক চেয়ারম্যান

  জলবায়ু পরিবর্তন হুমকি হয়ে দাঁড়িয়েছে-প্রধানমন্ত্রী

  আবারো সেন্ট মার্টিন দ্বীপকে নিজেদের দাবি মিয়ানমারের

  সম্পূর্ণ নিরপেক্ষ দৃষ্টিভঙ্গিতে নির্বাচন পরিচালনা করতে হবে-সিইসি

  রোহিঙ্গা সংকটঃ মিয়ানমারের কাছে ক্ষতিপূরণ চাওয়ার সুপারিশ

  অবসর নিয়ে যেখানে চলে যাবেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা

  আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সর্ববৃহৎ জনসম্পৃক্ত শৃঙ্খলা বাহিনী-প্রধানমন্ত্রী

  আরও চার সংসদীয় কমিটি গঠিত

  উপজেলা পর্যায় থেকে মাস্টার প্ল্যানের তাগিদ প্রধানমন্ত্রীর

  সংবিধান লঙ্ঘনকারীদের কারণে দেশ বারবার পিছিয়ে গেছে-প্রধানমন্ত্রী

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বিদায়ী সরকারের অধিকাংশ মন্ত্রীকে বাদ দিয়ে সরকার গঠন ‘স্বাভাবিক হয়নি’ মন্তব্য করে বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ‘অস্বাভাবিক’ নির্বাচনের পর এই ‘অস্বাভাবিক’ সরকার বেশি দিন টিকবে না। আপনি কি তা মনে করেন?