মঙ্গলবার, ২১ নভেম্বর ,২০১৭

Bangla Version
  
SHARE

বুধবার, ০৮ নভেম্বর, ২০১৭, ০৮:৪৩:৪৭

কর বাহাদুর’ ৮৪ পরিবার

কর বাহাদুর’ ৮৪ পরিবার

ডেস্ক রিপোর্টঃ-বাংলাদেশের ৬৪ জেলা থেকে বাছাই করা ৮৪টি পরিবার ‘কর বাহাদুর’ হিসেবে সম্মানিত হয়েছে। ২০১৬-১৭ অর্থবছরে জেলা ও জাতীয় পর্যায়ে সর্বোচ্চ কর পরিশোধের জন্য প্রথম বারের মতো এই সম্মাননা দেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
আয়কর মেলা শেষে বুধবার (৮ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে এনবিআরের নির্মাণাধীন ভবনে এক অনুষ্ঠানে ‘কর বাহাদুর’দের সম্মাননাপত্র তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও প্রতিমন্ত্রী এম এ মান্নান এবং অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আবদুর রাজ্জাক।
একই অনুষ্ঠানে সেরা করদাতাদেরও পুরস্কৃত করা হয়। দীর্ঘ মেয়াদী কর দেওয়ার জন্য ৫১৭ জনকে ট্যাক্স কার্ডও দেওয়া হয় একই অনুষ্ঠানে।
রাজস্ব আদায় পরিকল্পনার এক-তৃতীয়াংশ আয়কর থেকে আদায়ের লক্ষ্য ঠিক করে এবারের বাজেট ঘোষণার সময় অর্থমন্ত্রী মুহিত করদাতাদের উৎসাহিত করতে ‘কর বাহাদুর পরিবার’ এর ঘোষণা দিয়েছিলেন। তিনি তখন বলেছিলেন, দীর্ঘ সময় ধরে কোনো পরিবারের সব সদস্য কর দিলে সে পরিবার ‘কর বাহাদুর পরিবার’ হিসেবে স্বীকৃতি পাবে।
মঙ্গলবারের অনুষ্ঠানে সর্বোচ্চ কর পরিশোধকারী হিসেবে ঢাকা থেকে ১৬ পরিবারকে ‘কর বাহাদুর’র সম্মাননা দেওয়া হয়। চট্টগ্রাম থেকে এই সম্মাননা পেয়েছে আটটি পরিবার। ৬৪টি জেলার মধ্যে পার্বত্য জেলা রাঙ্গামাটি ও খাগড়াছড়ি থেকে ‘কর বাহাদুর’ সম্মাননা পায়নি কেউ। তবে পার্বত্য অন্য জেলা বান্দরবান থেকে পেয়েছে মাহবুবুর রহমানের পরিবার।
রাজনীতিবিদদের ক্ষমতাসীন দলের বেশ কয়েকজন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সংসদ সদস্য ‘কর বাহাদুর’ হয়েছেন। এদের মধ্যে মাদারীপুর জেলা থেকে সম্মাননা পেয়েছেন নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান ও তার পরিবার, চট্টগ্রাম থেকে প্রবাসী কল্যাণমন্ত্রী নূরুল ইসলাম বিএসসি ও তার পরিবার, জামালপুর জেলা থেকে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম ও তার পরিবার।
সাবেক ধর্মমন্ত্রী শাহজাহান মিয়া ও তার পরিবার পটুয়াখালী জেলা থেকে পেয়েছে ‘কর বাহাদুর’র সম্মাননা।
সংসদ সদস্যদের মধ্যে ঢাকা থেকে এ কে এম রহমতুল্লাহ ও তার পরিবার, রাজবাড়ি থেকে জিল্লুল হাকিম ও তার পরিবার, বাগেরহাট থেকে মীর শওকত আলী বাদশা ও তার পরিবার এই সম্মান পেয়েছে।
কুমিল্লার আওয়ামী লীগ নেতা আফজল খাঁনও ‘কর বাহাদুর’ হয়েছেন।
শীর্ষ ব্যবসায়ীদের মধ্যে পরিবার নিয়ে ‘কর বাহাদুর’ হয়েছেন আবদুল মাতলুব আহমাদ, আহমেদ আকবর সোবহান, লতিফুর রহমান, মিজানুর রহমান সিনহা, কুতুব উদ্দিন আহমেদ, আবদুস সালাম মুর্শেদী, আব্দুল হক।
নরসিংদীর ব্যবসায়ী আব্দুল কাদির মোল্লা ও তার পরিবারও ‘কর বাহাদুর’ সম্মাননা পেয়েছে।
সেরা করদাতা হিসেবে পুরস্কার নেন কণ্ঠশিল্পী রুনা লায়লা। শিল্পী শ্রেণিতে রেজওয়ানা চৌধুরী বন্যা ও এসডি রুবেলও এই সম্মাননা পেয়েছেন।
অনুষ্ঠানে উপস্থিত হয়ে সেরা করদাতার সম্মাননা নেন অভিনেতা জাহিদ হাসান ও অভিনেত্রী মেহের আফরোজ শাওন।
খেলোয়াড় হিসেবে সেরা করদাতা নির্বাচিত হয়েছেন তামিম ইকবাল, মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসান।

এই বিভাগের আরও খবর

  সশস্ত্র বাহিনীর আধুনিকায়নে সর্বাত্মক কার্যক্রম চালাচ্ছে সরকার-প্রধানমন্ত্রী

  রোহিঙ্গাদের ওপর নৃশংসতা মানবাধিকারের মৌলিক লঙ্ঘন

  মুক্তিযুদ্ধের প্রতিটি কথা ভাষণের মধ্যে বলেছিলেন বঙ্গবন্ধু-শেখ হাসিনা

  রোহিঙ্গাদের সহায়তায় আরও ৪৭ মিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র

  মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘ কমিটিতে প্রস্তাব পাস

  সাগরে নিম্নচাপঃ সমুদ্র বন্দরসমূহে ৩নং সতর্কতা সংকেত

  স্বাধীনতাবিরোধীদের বিজয় দিবসে অতিথি করা যাবে না-স্বরাষ্ট্রমন্ত্রী

  আন্তর্জাতিক সহযোগিতায় রোহিঙ্গা সমস্যার সমাধানে সক্ষম হবে-প্রধানমন্ত্রী

  আজ ভয়াল ১৫ নভেম্বর, সিডরের ১০ বছর

  প্রধান বিচারপতির পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাষ্ট্রপতি

  ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির জরিপঃ নতুন করে আরো দুই লাখ রোহিঙ্গা আসছে

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

পুলিশের আইজিপি এ কে এম শহিদুল হক বলেছেন, ‘দেশকে জঙ্গি, মাদক ও সন্ত্রাসমুক্ত করতে হলে পুলিশের পাশাপাশি জনগণকে কাজ করতে হবে।’ আপনিও কি তাই মনে করেন?