বুধবার, ২৬ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
SHARE

সোমবার, ৩০ অক্টোবর, ২০১৭, ০৮:০২:৫৮

রোহিঙ্গাদের ফেরত পাঠাতে সরকার কূটনৈতিকভাবে ব্যর্থ-খালেদা জিয়া

রোহিঙ্গাদের ফেরত পাঠাতে সরকার কূটনৈতিকভাবে ব্যর্থ-খালেদা জিয়া

ডেস্ক রিপোর্টঃ-আওয়ামী লীগ সরকার রোহিঙ্গাদের ফেরত পাঠানোর ক্ষেত্রে কূটনৈতিকভাবে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। সোমবার (৩০ অক্টোবর) দুপুরে উখিয়ার ময়নাঘোনা ক্যাম্পে ত্রাণ বিরতরণকালে তিনি এ অভিযোগ করেন।
খালেদা জিয়া বলেন, আওয়ামী লীগ সরকার রোহিঙ্গাদের ফেরত পাঠানোর ক্ষেত্রে কূটনৈতিকভাবে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। তারা রোহিঙ্গাদের সমস্যা নিয়ে আন্তরিক নয়। রোহিঙ্গাদেরকে নিজ দেশে ফেরত পাঠাতে সরকারের তৎপরতা যথেষ্ট নয়।
মিয়ানমার সরকার যেন সে দেশের নাগরিক রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নেয় এবং রোহিঙ্গাদের প্রতি জুলুম-নিধনযজ্ঞ বন্ধ করে সসম্মানে বসবাসের সুযোগ দেয়, সেই আহ্বানও জানান খালেদা জিয়া।
আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্দেশ্যে বিএনপি প্রধান বলেন, বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী রোহিঙ্গাদেরকে যেন মিয়ানমার দ্রুত ফিরিয়ে নেয়, সেজন্য কার্যকর চাপ প্রয়োগ করতে হবে।
গত শনিবার ঢাকা থেকে চট্টগ্রাম-কক্সবাজার যাওয়ার পথে খালেদা জিয়ার গাড়ি বহরে হামলার ঘটনা ঘটে। এতে গণমাধ্যমের বেশ কয়েকটি গাড়ি ও গণমাধ্যমকর্মীসহ অনেকে হামলার শিকার হন। এই ঘটনার নিন্দা জানিয়ে খালেদা জিয়া বলেন,  সরকার এভাবে হামলা চালিয়ে পার পাবে না। এ ঘটনা ন্যাক্কারজনক, সাংবাদিকদের উপর তারা কীভাবে হামলা করেছে দেখেছেন। আমরা তো এখানে মানবিক কাজে এসেছি।
রোহিঙ্গাদের পাশে বিএনপি শুরু থেকেই আছে উল্লেখ করে খালেদা জিয়া বলেন, সরকার প্রথমে রোহিঙ্গাদের আশ্রয় দিতে চায়নি। রোহিঙ্গাদের আশ্রয় দিতে আমি প্রথম সরকারকে অনুরোধ করেছি। আমাদের সারা দেশের নেতাকর্মীরা শুরু থেকেই রোহিঙ্গাদের পাশে এসে দাঁড়িয়েছে।
এ সময় খালেদা জিয়া কয়েকজন রোহিঙ্গা নারীর মুখ থেকে তাদের উপর বর্বরতার ঘটনা শুনে আবেগাপ্লুত হয়ে পড়েন। তিনি তাদেরকে ধের্য ধরার আহ্বানও জানান। সেনাবাহিনীকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, তাদের অক্লান্ত প্রচেষ্টায় রোহিঙ্গা শিবিরগুলোতে শৃঙ্খলা ফিরে এসেছে। এছাড়া সারা দেশের মানুষ রোহিঙ্গাদের প্রতি যে সহমর্মিতা এবং মানবিকতা প্রদর্শন করছে তা অভুতপূর্ব।
রোহিঙ্গা শিবির পরিদর্শনকালে খালেদা জিয়া উখিয়ার চারটি ক্যাম্পে ত্রাণ বিরতণ করছেন। ত্রাণ বিতরণকালে তার সঙ্গে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী ও নজরুল ইসলাম খানসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

  রোহিঙ্গা সংকট সমাধানে প্রধানমন্ত্রীর তিন সুপারিশ

  বাংলাদেশের টেলিকম খাতে বিনিয়োগ করতে চায় যুক্তরাষ্ট্র

  দুর্নীতিবাজদের তথাকথিত জাতীয় ঐক্য হয়েছে-প্রধানমন্ত্রী

  বাংলাদেশের জন্য শত কোটি টাকা বরাদ্দ দিল নেদারল্যান্ড

  ঘুষ ছাড়া সেবা মেলে না মোংলা ও বুড়িমারী বন্দরে-টিআইবি

  কোনো ধরনের ত্রুটি থাকলে ইভিএম ব্যবহার করা হবে না-কে এম নূরুল হুদা

  রোহিঙ্গা সমস্যা সমাধানে বৈশ্বিক সমর্থন আদায়ের চেষ্টা করবে বাংলাদেশ

  নিউইয়র্কের পথে প্রধানমন্ত্রীঃ রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘে সুনির্দিষ্ট প্রস্তাব দেবেন

  রোহিঙ্গাদের স্বাস্থ্যের উন্নয়নে বিশ্বব্যাংকের ৫ কোটি ডলার সহায়তা

  সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

  কারো মান অভিমান ভাঙাতে আমি যেতে চাই না-প্রধানমন্ত্রী

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

তত্ত্বাবধায়ক সরকার আমলে চালু হওয়া ‘না’ ভোট একাদশ সংসদ নির্বাচনের আগে গণপ্রতিনিধিত্ব আদেশ সংশোধনের উদ্যোগের মধ্যে পুনঃপ্রবর্তনের প্রস্তাব করেছে নাগরিক সংগঠন সুজন। আপনি কি তা সমর্থন করেন?